বিশ্বের সবচেয়ে দামী ১০টি রেস্তোরাঁ

339
0
বিশ্বের সবচেয়ে দামী ১০টি রেস্তোরাঁ Image Source: luxhabitat.ae

মানুষের মন মাঝে মাঝেই বাড়িতে প্রতিদিনের রান্না করা পরিচিত খাবারের স্বাদের একঘেয়েমি থেকে একটু বের হয়ে আসতে চায়। এমন মুহূর্তগুলোতে কাজ হলো বাজেট অনুসারে একটি ভালো রেস্তোরাঁ খুঁজে বের করা। যেখানে গড়ে তোলা যেতে পারে ভালো কিছু স্মৃতি এবং স্বাদ নেয়া যায় সুস্বাদু কিছু খাবারের। 

তবে যদি কেউ ভ্রমণপিপাসু, একইসাথে ভোজনরসিকও হয়ে থাকে এবং যদি তার বাজেট হয়ে থাকে বেশ বড় রকমের, তাহলে সেই ব্যক্তিও বিশ্বের সবচেয়ে দামী রেস্তোরাঁগুলোর আকর্ষণীয় পরিবেশ এবং অতুলনীয় খাবারের স্বাদ উপভোগ করতে পারবে।

তবে খোঁজ নিতে গেলে বিশ্বে এরকম অজস্র রেস্তোরাঁর নাম চলে আসবে, তার মধ্য হতেই সবচেয়ে আকর্ষণীয় এবং দামী ১০টি রেস্তোরাঁ নিয়েই আজকের আলোচনা। 

১০. ইথা আন্ডারসী, মালদ্বীপ 

মালদ্বীপের রাঙ্গালী দ্বীপে অবস্থিত বিশ্বের প্রথম অ্যাকুরিয়াম স্টাইলের রেস্তোরাঁ হলো ইথা আন্ডারসী রেস্তোরাঁ। এখানে মাথাপিছু ৩২০ মার্কিন ডলারের বিনিময়ে ভারত মহাসাগরের সমুদ্রপৃষ্ঠ হতে ৫ মিটার নিচে বসে বিলাসবহুল সুস্বাদু খাবারের স্বাদ পাওয়া যাবে। 

পাশাপাশি সামুদ্রিক জীবন এবং প্রবাল বাগানের ৩৬০ ডিগ্রী প্যানোরামিক দৃশ্যও উপভোগ করা যাবে। এছাড়াও, ককটেলের প্রতি চুমুকের সাথে এখানে উপভোগ করা যাবে ইউরোপীয় স্বাদের অতুলনীয় সুস্বাদু কিছু খাবারের। 

ইথা আন্ডারসী রেস্তোরাঁ Image Source: pandotrip.com

বিশ্বের প্রথম এই আন্ডারওয়াটার রেস্তোরাঁটিতে একসাথে মোট ১৪ জন অতিথি চমৎকার সব খাবার ও নির্বাচিত ককটেল মেন্যু এবং অপূর্ব এক ডাইনিং অভিজ্ঞতা লাভ করতে পারবে। একজন অতিথি হিসেবে, বিশ্বসেরা কিছু ওয়াইনের সাথে চার কোর্সের মধ্যাহ্নভোজ বা ছয় কোর্সের নৈশভোজের আয়োজন উপভোগ করা যেতে পারে।  

সামুদ্রিক মাছের সাঁতার কাটা দেখার সাথে বিলাসবহুল অতুলনীয় স্বাদের খাবার খাওয়ার মতো চমৎকার এই অভিজ্ঞতা লাভ করার জন্য দ্বীপটির প্রধান পাঁচ-তারা রির্সোট কনরেড রাঙ্গালিতে থাকতে হবে। বিশ্বসেরা এই রেস্তোরাঁটির নেতৃত্ব দিচ্ছেন ইতালীয় বংশোদ্ভূত শেফ মার্কো আমারোন। 

০৯. কিচো আরাশিয়ামা, টোকিও, জাপান  

সমগ্র জাপান হতে বাছাই করে নিয়ে আসা মৌসুমি সুস্বাদু খাবার বহনকারী সোনালি রঙের ঝিনুক, অপূর্ব ফুলের নকশা এবং নীল রঙের কোবাল্ট সিরামিকে গঠিত মুকুট আকৃতির ঝিনুকের সাথে বন্য সবুজ শাক, খোসা ছাড়ানো মুলা এবং তাজা অ্যাবোলোনের সাথে পরিবেশিত হয় কুরুমা এবি; যা জাপানের ঐতিহ্যবাহী একটি খাবার। 

কাইসেকি কোর্সের এই খাবারের পদটি যেন কেবলই খাবার নয়; বরং অপূর্ব এক শিল্প প্রদর্শন করে এবং জাপানের সংস্কৃতিকে ফুটিয়ে তোলে। মূলত এই খাবারটি পরিবেশিত হয় শুধুমাত্র জাপানের টোকিওতে অবস্থিত বিশ্বসেরা রেস্তোরাঁ কিয়োটো কিচো আরাশিয়ামাতে।   

কিচো আরাশিয়ামা রেস্তোরাঁ Image Source: kyoto-kitcho.com

তিন তারকা সম্বলিত এই রেস্তোরাঁটিতে দশ কোর্সের টেস্টিং মেন্যু পাওয়া যাবে যাতে নৈশভোজের জন্য রয়েছে বিশ্বসেরা কিছু খাবার। তবে এই রেস্তোরাঁটি বেশি খ্যাতি অর্জন করেছে এর সৌন্দর্যের জন্য।

নিরিবিলি শান্ত বাগানের সাথে ঘরটিকে অনুষ্ঠানের সাজে সাজানো হয়েছে। ঘরটিতে বিছানো রয়েছে তাতামি ম্যাট এবং নিচু কিছু টেবিল যেখানে বসে বাগানের সৌন্দর্য উপভোগের পাশাপাশি অতিথিরা একটি ক্লাসিক রিওকান স্টাইলে খাবার খেয়ে থাকে। 

জাপানিজ চা অনুষ্ঠানের ঐতিহ্যের উপর ভিত্তি করে নির্মিত পরিবার দ্বারা পরিচালিত এই রেস্তোরাঁটির প্রধান শেফ, কুনিও টোকুওকা। প্রতিটি খাবারের স্বাদ এবং কোর্সের পরিবেশনের প্রতি বেশ মনোযোগ দিয়ে থাকেন তিনি। সাধারণত তিন তারকা বিশিষ্ট একটি রেস্তোরাঁ থেকে একজন ব্যক্তি যেমনটা আশা করে থাকে, এই রেস্তোরাঁতে ঠিক তেমন সুযোগ-সুবিধাই পাওয়া যাবে।  

কিচো আরাশিয়ামা রেস্তোরাঁর কাইসেকি কোর্স Image Source: beaumondetraveler.com

জাপানের এই রেস্তোরাঁর ঐতিহ্যবাহী সৌন্দর্য এবং মন মাতানো স্বাদ উপভোগ করতে মাথাপিছু খরচ হবে ৩৮০ থেকে ৫৭০ মার্কিন ডলার। তবে এখানে মৌসুমী ঋতু অনুযায়ী কোর্সের মেন্যু পরিবর্তিন হয় এই বিষয়টি মনে রাখা প্রয়োজন। 

০৮. গায় স্যাভয়, প্যারিস, ফ্রান্স  

গায় স্যাভয় এর নামানুসারে দুইটি রেস্তোরাঁ রয়েছে, একটি লাস ভেগাস এবং অন্যটি প্যারিসে অবস্থিত। দুইটি রেস্তোরাঁই বেশ কয়েকটি মিশেলিন তারকা অর্জন করেছে, তবে মোনেই দ্য প্যারিস-এ অবস্থিত গায় স্যাভয় রেস্তোরাঁটি অন্যতম। এখানে শেফ (বার্বুচি) গায় স্যাভয় তার দক্ষতা ও শৈল্পিক মনকে প্রতিনিয়ত অন্য পর্যায়ে নিয়ে চলেছেন।  

কয়েক দশক আগে গায় স্যাভয় ছোট থাকতে তার পরিবারের রেস্তোরাঁ, লা বুভেট ডি এল’এস প্ল্যানেড-এর রান্নাঘরে রান্না চলাকালীন কৌতুহলবশত বারবার প্যানের উপরে উঁকি দিতেন, সেই সময়ের নানা অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে তিনি বর্তমানে তার প্রতিটি খাবারের স্বাদকে অসম্ভব লোভনীয় এবং আকর্ষণীয় করে তুলেছেন।

গায় স্যাভয় রেস্তোরাঁ Image Source: theworlds50best.com

শুধু খাবারই নয়, বরং রেস্তোরাঁর প্রতিটি দেয়ালকে তিনি ফুটিয়ে তুলেছেন আধুনিকতার রঙে, শোভা পেয়েছে সুন্দর কিছু ভার্স্কয এবং দৃষ্টি চলে যায় পুরনো ধাচের জানালা ভেদ করে বাইরের প্রকৃতিতে। এখানের প্রতিটি খাবার টেবিলের আলোকসজ্জায় এ যেন এক সত্যিকারের নাট্যমঞ্চে পরিণত হয়েছে। 

গায় স্যভয় রেস্তোরাঁর ডাইনিং রুম হলো আনন্দদায়ক এবং উষ্ণতায় ঘেরা একটি জায়গা, যেখানে প্রতিটি রন্ধণপ্রণালী সম্পূর্ণ স্বাচ্ছন্দ্যে একজন শেফের প্রতিভাকে প্রকাশ করে। রেস্তোরাঁটি আপনাকে ১৩ কোর্সের টেস্টিং মেন্যু উপভোগের সুযোগ দিবে যাতে কোনোরকম পানীয় ছাড়াই জনপ্রতি ৬২৬ মার্কিন ডলার লাগবে। 

হাঁসের মাংস দিয়ে তৈরি গাই স্যাভয়ের একটি মেইন কোর্স। Image Source: guysavoy.com

এখানে প্রতিটি মেন্যুতেই মাংসের পরিমাণ বেশি রাখায় বেশ মনোযোগী। তবে এই রেস্তোরাঁর পরিবেশ এবং খাবার নিঃসন্দেহে যে কেউ বেশ উপভোগ করবে। 

০৭. দ্য ভিলে ক্রিসিয়ার, সুইজারল্যান্ড 

রেস্তোরাঁটির নাম উচ্চারণে কিছুটা কষ্ট হলেও, এর খাবারের মেন্যু এবং এর ব্যতিক্রমী স্বাদের কারণে এটি বিশ্বের অন্যতম একটি রেস্তোরাঁ। এই রেস্তোরাঁটিতে ১১ কোর্সের টেস্টিং মেন্যু উপভোগের সুযোগ রয়েছে যাতে জনপ্রতি খরচ হবে ৪১৫ মার্কিন ডলার।

এছাড়াও, যে কেউ ৪০ পৃষ্ঠার ওয়াইনের তালিকা থেকে তার পছন্দের ওয়াইনটি বেছে নিতে পারবে। এখানের প্রতিটি খাবারই একজন ব্যক্তির স্বাদকে অনন্য স্বাদ প্রদান করবে যা অন্য কোথাও পাওয়া যাবে না। 

রেস্তোরাঁ দে ল’হোটেল দে ভিলে ক্রিসিয়ার Image Source: cityseeker.com

রেস্তোরাঁটির রান্নাঘরের নেতৃত্বে আছেন বিখ্যাত শেফ ফ্রাঙ্ক জিওভানি, যার লক্ষ্য হচ্ছে অতিথিদের একটি অতুলনীয় খাবারের অভিজ্ঞতা প্রদান করা। রেস্তোরাঁ দে ল’হোটেল দে ভিল এর লা লিস্টে দ্বারা ২০১৯-এর শীর্ষ রেস্তোরাঁগুলোর মধ্যে একটি রেস্তোরাঁ হিসেবে এটিকে ভোট দেয়া হয়েছিল।

০৬. মেসন ব্লঞ্চ, প্যারিস, ফ্রান্স  

পারিবারিক ব্যবসা চালিয়ে যাওয়া, সোফি পিক বর্তমানে আধুনিক যুগের সেরা এই রেস্তোরাঁটির নেতৃত্ব দিচ্ছেন এবং প্রশংসনীয় বিষয় হচ্ছে, তিনি হচ্ছেন বিশ্বের সেরা কয়েকজন মহিলা শেফদের মধ্যে একজন যিনি মিশলিনের তিন তারকাবিশিষ্ট এই রেস্তোরাঁটিকে চালাচ্ছেন।

তবে রেস্তোরাঁটিতে প্রবেশের সাথে সাথেই এর চারপাশের পরিবেশ নজর কাড়ে। শৈল্পিকভাবে আলোকিত কক্ষ, ফুলের নানা কারুকার্য এবং একটি মসৃণ পুরু কার্পেট কক্ষের শোভাকে আরো বাড়িয়ে দিয়েছে। 

মাইসন পিক ভ্যালেন্স Image Source: relaischateaux.com

এখানে অতিথিরা নয় কোর্সের মেন্যুর স্বাদ গ্রহণ করার সুযোগ পাবেন। একইসাথে অতুলনীয় কিছু সেরা চকলেট ডেজার্টও পাওয়া যায়। শেফ সোফি তার খাবারের উপর পরীক্ষামূলক পদ্ধতি পরিচালনার জন্য বিখ্যাত।

চমৎকার স্বাদের সাথে তিনি এমনভাবে খাবার উপস্থাপন করেন যা একইসাথে দৃষ্টিনান্দনিক এবং খাবার পাত্রে আকর্ষণীয় হয়ে উঠে। সুন্দর ভূমধ্যসাগরীয় উদ্যানের এই রেস্তোরাঁয় নয় কোর্সের এই মেন্যু উপভোগে জনপ্রতি খরচ হবে ৪৪৫ মার্কিন ডলার।

০৫. অ্যালান ডুকেসু প্লাজা অ্যাথিনি, প্যারিস, ফ্রান্স  

বর্তমানে অন্যান্য দেশের চেয়ে ফরাসি রন্ধণপ্রণালীকে বেশ জনপ্রিয় বলে ধারণা করা হয় এবং এক্ষেত্রে যদি এই রেস্তোরাঁর কথা বলা হয় তাহলে তা শতভাগ সত্যি। এই রেস্তোরাঁর ডাইনিং রুমটি শুধু সাদা, স্বর্ণ ও রৌপ্যের স্ফটিক দিয়েই সাজানো নয় বরং এখানে উপভোগ করা যাবে পাঁচ কোর্সের টেস্টিং মেন্যু।  

অ্যালাইন ডুকেস অউ প্লাজা অ্যাথেনি Image Source: wbpstars.com

তবে অসম্ভব সুন্দর এই রাজকীয় পরিবেশের সাথে এই চমৎকার খাবারের স্বাদ উপভোগের জন্য জনপ্রতি খরচ হবে ৪৭০ মার্কিন ডলার। এছাড়াও, এখানে বেশ লোভনীয় লা কার্টে ডিশ রয়েছে যার স্বাদ উপভোগে আরো কিছু অর্থ ব্যয় করার প্রয়োজন হবে। তবে অবশ্যই এত অর্থের বিনিময়ে যে কেউ এখানে বেশ সুন্দর কিছু মুহূর্ত গড়ে তুলতে পারবে।

০৪. দ্য মরিস, প্যারিস, ফ্রান্স  

এই দামী রেস্তোরাঁটি ফ্রান্সের ইতিহাসের মিউজিয়াম ভার্সাই দূর্গের একটি ওয়ার্ড ‘সেলুন দ্য পাইক্স’ দ্বারা অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে। এই রেস্তোরাঁটি আভিজাত্য এবং কমনীয়তার একটি দারুণ প্রতিচ্ছবি। 

প্রাচীন বৃহৎ ঝাড়বাতি, আইকনিক ইরো সারিনেন টিউলিপ চ্যারিস এবং জলের প্রবাহমানতাকে স্থগিত করে রাখা দারুণ এক ভাস্কর্য এই রেস্তোরাঁর সৌন্দর্যকে অনেকগুণে বাড়িয়ে তুলেছে।  

দ্য মরিস Image Source: wbpstars.com

এই রেস্তোরাঁতে খাওয়ার সময় অনেকটা ফরাসি দুর্গে খাওয়ার মতো অনুভূতি পাওয়া যায়। রেস্তোরাঁর প্রতিটি কোণা মার্বেল, ব্রোঞ্জ এবং ফ্রেস্কো দ্বারা সজ্জিত এবং এর আলোকসজ্জা রেস্তোরাঁর প্রতিটা দেয়াল এবং ডাইনিং রুমের মহিমান্বিত সৌন্দর্যকে ফুটিয়ে তোলে। 

মিশলিনের দুই তারকাবিশিষ্ট এই রেস্তোরাঁতে খাবারের স্বাদ, ঘ্রাণ এবং এর পরিবেশনের উপর বেশ গুরুত্ব আরোপ করা হয়। এই জায়গার সবচেয়ে দামী প্রি-সেট মেনুর স্বাদ নিতে হলে জনপ্রতি ৩৫০ মার্কিন ডলার খরচ হবে। 

০৩. মাসা, নিউইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র 

নিউ ইয়র্ক শহরে অবস্থিত এই রেস্তোরাঁটি তার সরলতার জন্য বিখ্যাত। এই রেস্তোরাঁর একমাত্র টেস্টিং মেন্যু হলো শেফ মাসা তাকায়ামার নিজ হাতে তৈরীকৃত বিখ্যাত ডিশ উন্নতমানের জাপানিজ সুশি। 

মাসাতে সাধারণত প্রকৃত কোনো টেস্টিং মেন্যু নেই। তবে এখানে শেফরা অর্ডারের পরেই তাজা উপকরণ দিয়েই তাদের ডিশ প্রস্তুত করা হয়ে থাকে। এখানে বিখ্যাত এই ডিশের স্বাদ পেতে হলে জনপ্রতি ৫৯৫ মার্কিন ডলার খরচ করতে হবে, পানীয় এবং ট্যাক্স ছাড়াই। 

মাসা রেস্তোরাঁ Image Source: centurion-magazine.com

এটিকে প্রায়ই অতিরিক্ত মূল্য হিসেবে বিবেচনা করা হয়। তবে এই রেস্তোরাঁতে প্রায়ই বিখ্যাত ব্যক্তিবর্গ এবং জনপ্রিয়দের তারকাদের উপস্থিতি খুব বেশি পাওয়া যায়। 

তবে কারো নগদ অর্থ ব্যয় করার মতো সামর্থ্য থাকলে, এই রেস্তোরাঁয় চার সপ্তাহ আগে বুকিং দিয়ে বিশ্বসেরা কিছু সুশির স্বাদ গ্রহণ করা যেতে পারে। একইসাথে দেখা হয়ে যেতে পারে বিখ্যাত কোনো ব্যক্তি কিংবা জনপ্রিয় কিছু তারকার সাথে। 

০২. আল্ট্রাভায়োলেট, সাংহাই, চীন  

বিশ্বের সবচেয়ে দামী এবং অভিজাত কিছু রেস্তোরাঁর মাঝে আল্ট্রাভায়োলেট রেস্তোরাঁ একটি। পানীয় এবং ট্যাক্স ব্যতীত এই জায়গায় জনপ্রতি খরচ হতে পারে ৫৭০ থেকে ৯০০ মার্কিন ডলার। 

মিশলিনের তিন তারকাবিশিষ্ট এই রেস্তোরাঁটি অন্য সব রেস্তোরাঁ থেকে ভিন্ন। কেননা এই রেস্তোরাঁতে শুধুমাত্র একটি টেবিল রয়েছে যেখানে একসাথে দশজন বসে খাদ্য গ্রহণ করতে পারবে। 

আল্ট্রাভায়োলেট রেস্তোরাঁ Image Source: shms.com

এখানে একজন ৯০০ মার্কিন ডলারের বিনিময়ে, দশ থেকে বিশটি টেস্টিং কোর্স পেতে পারেন। প্রতিটি কোর্সের খাবারের উপকরণগুলো বিশেষভাবে ফুটিয়ে তোলা হয় এবং কর্তৃপক্ষ সর্বদাই প্রতিটি খাবার পরিবেশন করে থাকেন অভিনব উপায়ে। 

এই রেস্তোরাঁর মূল লক্ষ্য হলো তাদের অতিথিকে সর্বাঙ্গীণ অভিজ্ঞতা প্রদান করা। তারা শুধু খাবারের স্বাদেই সীমাবদ্ধ থাকেন না বরং একজন মানুষের পাঁচটি ইন্দ্রিইয়তেই আনন্দের সংকেত পৌঁছনোর চেষ্টা করেন। যেমন, অতিথি খাবার উপভোগের সময় ব্যাকগ্রাউন্ডে অডিও ও ভিজুয়্যাল ইফেক্ট চলতে থাকে। অতিথিপরায়ণে বিশ্বাসী এই রেস্তোরাঁর রান্নাঘর পরিচালিত হয় শেফ পল পাইরেট দ্বারা।

০১. সাবলিমোশন, ইবিজা, স্পেন 

সাবলিমোশন হলো বিশ্বের সবচেয়ে সেরা দামী রেস্তোরাঁ যেখানে জনপ্রতি খরচ হয় ২,৩৮০ মার্কিন ডলার। এই ২,৩৮০ মার্কিন ডলারের বিনিময়ে ২০টি অসাধারণ টেস্টিং কোর্স মেন্যু পাওয়া যাবে। তবে এই রেস্তোরাঁটি বছরে স্প্যানিশের গ্রীষ্মের কয়েক মাস, ১লা জুলাই হতে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকে। এই রেস্তোরাঁটি মিশেলিনের তিন তারকাবিশিষ্ট শেফ প্যাকো রোন্সেরো দ্বারা পরিচালিত হয়ে থাকে। 

কেউ যদি গ্রীষ্মের সময়ে খাবারের জন্য এই রেস্তোরাঁ বুকিং রাখতে পারে, তাহলে সেই ব্যক্তি নিঃসন্দেহে এক অকল্পনীয় অভিজ্ঞতা লাভ করবে। এখানে সম্পূর্ণ নতুন মাত্রার ডাইনিং অভিজ্ঞতা লাভের পাশাপাশি লেজার লাইট শো, ভার্চুয়াল রিয়েলিটির উপাদান এবং প্রজেকশন ম্যাপিং এর মাধ্যমে বিনোদের এক নতুন মাত্রার অভিজ্ঞতা লাভ করা যায়। বিশ কোর্সের এই টেস্টিং মেন্যুর প্রতিটি ডিশ তিন ঘন্টার মধ্যে একে একে সামনে নিয়ে আসবে পঁচিশজন পেশাদার লোক। 

সাবলিমোশন রেস্তোরাঁ Image Source: forbes.com

রেস্তোরাঁটির মূল লক্ষ্য হলো, অতিথিদের বিশ্বসেরা রন্ধন-বিনোদন অভিজ্ঞতা প্রদান করা। ২০১৪ সালে রেস্তোরাঁটি সেরা খাদ্য এবং পানীয় উদ্ভাবন পুরস্কারে ভূষিত হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ কিংবা এশিয়া যে জায়গার কথাই বলা হোক না কেন, বিশ্বের সকল জায়গাতেই সেরা দামী কিছু রেস্তোরাঁ বিস্তৃত হয়ে আছে। এই রেস্তোরাঁগুলো এমন সব শেফ দ্বারা পূর্ণ যারা খাদ্য এবং প্রযুক্তির সঠিক সংমিশ্রণ ঘটানোর প্রতিভা রাখেন, তারা জানেন কীভাবে আগত অতিথিদের একটি ভালো ডাইনিং অভিজ্ঞতা তৈরি করে দেয়া যায়।

 

 

Feature Image: The Mirror 
References: 

01. Top 10 Most Expensive Restaurants02. Most Expensive Restaurants.  
03. Guide Michelin04. Most Expensive Restaurants in the World 
05. Top 10 Most Expensive Restaurants in the World.