টমেটো: ফল নাকি সবজি?

307
0

বিশ্বজুড়ে পরিচয় রয়েছে এমন একটি খাদ্যদ্রব্য হচ্ছে টমেটো। ‘খাদ্যদ্রব্য’ বলে উল্লেখ করার একমাত্র কারণ হলো টমেটো ‘ফল’ নাকি ‘সবজি’ তা নিয়ে রয়েছে মতপার্থক্য। এবং টমেটো ফল নাকি সবজি এই বিভ্রান্তে পড়েনি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না।

যেহেতু টমেটোর পরিচিতি এবং ব্যবহার বলা বাহুল্য সারা পৃথিবীতেই দেখতে পাওয়া যায়, তাই এই প্রশ্ন মনে জাগা খুব স্বাভাবিক যে টমেটোকে কোন দলে ফেলা উচিত? কেনো এই বিভ্রান্তি এবং এই প্রশ্নের সঠিক সমাধান নিয়েই আজকের আলোচনা।

টমেটোর সাধারণত পরিচিতি ও খাদ্যগুণ:

টমেটোর বৈজ্ঞানিক নাম ‘সোলানাম লাইকোপারসিকাম’। টমেটোর উৎপত্তি পশ্চিম-দক্ষিণ আমেরিকা এবং মধ্য আমেরিকায়। তবে ১৬শ শতকে ইউরোপীয় উপনিবেশিত পৃথিবীর অন্যান্য দেশগুলোতে টমেটোর ব্যবহার বিস্তৃতি লাভ করে। 

টমেটো গাছে কাঁচা-পাকা টমেটো Image Source: bunnings.com

টমেটো অতি সুস্বাদু এবং উপকারী একটি খাদ্য। এতে ৯৫% পানি, ৪% শর্করা এবং ১% এর কম স্নেহ এবং আমিষ রয়েছে। ভিটামিন সি এর সহজলভ্য উৎস হচ্ছে এই টমেটো। সহজ চাষযোগ্য এবং প্রায় সব আবহাওয়া ও মাটিতে উৎপন্ন হয় বলে সহজলভ্য ও বলা চলে।

ফল এবং সবজির ভেতরকার মূল পার্থক্যটা কোথায়?

ফল এবং সবজির মধ্যকার পার্থক্য শুরু হয় এদের  ভ্রূণ বিকাশের পর্যায় থেকেই। খুব সহজতম বৈজ্ঞানিক সংজ্ঞা অনুসারে বলতে হয়, ফল হচ্ছে উদ্ভিদের ফুলের অংশ থেকে জন্মায়। পরবর্তীতে  ফুলের পরাগায়নের মাধ্যমে ডিম্বাশয় ফলে পরিনত হয়।নির্দিষ্ট সময় পর ফলটি পরিনত হলে এবং পরিপক্ব লাভ করলে তা অধিকাংশ সময় সুমিষ্ট এবং রসে ভরপুর হয়ে থাকে।

যদিও টক স্বাদের ফলের সংখ্যাটাও পৃথিবীতে কম না। তবে প্রাকৃতিক মিষ্টতার কারণে অধিকাংশ ফলে চিনির পরিমাণ বেশি থাকে।

তবে লক্ষনীয় যে, ফল মূলত কাঁচা বা কোনো রকম প্রক্রিয়াজাত করন ছাড়াই সহজেই খাওয়া যায়। যা সহজে হজম যোগ্য ও। আর এই নিজস্বতার কারনেই ফল সবজি থেকে আলাদা এবং অনন্য।

অন্যদিকে, শাকসবজিকে চিহ্নিত করা হয় উদ্ভিদের এমন সব সবুজ অংশ (পাতা, কান্ড, মূল) দ্বারা যা খাওয়া যেতে পারে। যেমন – ফুলকপি, ব্রকলি, মিষ্টিকুমড়া, বেগুন ইত্যাদি। এছাড়া সবজি হিসেবে পরিচিত গাজর, মূলা, আলু যা মূলত উদ্ভিদের কান্ড। সবজি সাধারণত রান্না করে বা বিভিন্নভাবে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে খাওয়া হয়ে থাকে।

উদ্ভিদবিদ্যায় টমেটো’র পরিচয় কি হিসেবে?

বিজ্ঞান কিন্তু টমেটো কে ফল হিসেবে-ই তার রায়টা দিয়েছে। উদ্ভিদবিদ্যায় টমেটোকে ধরা হয় ফল হিসেবে কারন ফলের সংজ্ঞা অনুসারে, ফল হতে হলে যে শর্ত পূরন করতে হবে তার মধ্যে প্রধান শর্ত হলো, ফলে একটি বীজ অথবা একের অধিক বীজ এর মধ্যে অবস্থান করবে এমনটি ই ধরা হয়ে থাকে। এবং দ্বিতীয় গুরুত্বপূর্ণ শর্ত হলো, ফলকে উদ্ভিদের ফুল থেকে এর উৎপত্তি হতে হবে।

ফল হিসেবেও আহারে থাকে টমেটো Image Source: sci.news

টমেটো এই দুটি শর্তই পূরন করেছে। হলুদ বর্নের ফুল থেকে টমেটোর উৎপত্তি হয়ে থাকে এবং প্রচুর বীজে পূর্ন থাকে। এই বীজ ই পরবর্তীতে টমেটোর বংশবিস্তারের কাজে সহায়তা করে থাকে। ফলে যা থেকে নতুন টমেটো গাছ জন্ম নেয়। 

যদিও, বর্তমানে আধুনিক জেনেটিক্যাল ইঞ্জিনিয়ারিং এর বদৌলতে এমন টমেটোর জাত উদ্ভাবন করা হচ্ছে যা “বীজহীন”। তবে বীজ থাকুক আর না থাকুক উদ্ভিদবিদ্যা টমেটোকে ‘ফল’ হিসেবেই চিহ্নিত করে থাকে।

রন্ধনশিল্পে টমেটো কি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে?

রন্ধনশিল্প কিন্তু অন্য সকল শিল্প বা বিদ্যা থেকে ১৬০° উল্টো! হেঁসেলের ভেতর একজন দক্ষ বা গুণী রাধুনির হাতে কোনটা ফল থেকে সবজি, আর সবজি থেকে আচার হয়ে যাবে তা একমাত্র রাধুনি ছাড়া অন্য সাধারণ মানুষের পক্ষে বলা মুশকিল। তাই উদ্ভিদবিদ্যায় যা ‘ফল’, রন্ধনশিল্পে তা সবজি বা সালাদের উপকরণ হিসেবে ব্যবহার হতে ই পারে। 

রন্ধনশিল্পে টমেটোর রয়েছে নানাবিধ ব্যবহার Image Source: loveandlemons.com

রান্নায় কোনটা ফল বা সবজি হিসেবে ব্যবহৃত হবে সেটা নির্ভর করবে এর স্বাদের উপর। সচারাচর ফল বলতে আমরা যা বুঝি তা হচ্ছে নরম ও মিষ্টি স্বাদের খাদ্য। তবে টক বা কিছুটা শক্ত ধরনের ফল ও রয়েছে। ফল খাওয়া হয় সাধারণত কোনো মিষ্টান্ন এর উপকরণ হিসেবে, জুস হিসেবে অথবা কোনো প্রক্রিয়াকরণ ছাড়াও।  

অন্যদিকে সবজি বেশ কিছুটা শক্ত ধাঁচের হয়ে থাকে। স্বাদ এর দিক দিয়ে স্বাদহীন আবার কিছুক্ষেত্রে হাল্কা এলধরনের কাঁচা বা অম্ল স্বাদ যুক্ত হয়ে থাকে। তাই সবজিকে রান্না করে, সিদ্ধ করে, ভাজি বা সালাদ হিসেবে খাওয়া হয়। তবে রান্নার পর এর স্বাদ কয়েকশ গুণ বেড়ে যায়।

এদিকে টমেটো যেমন ভাবে পশ্চিমের হেঁসেল গুলোতে সস তৈরিতে, পাস্তাতে বা সালাদে ব্যবহৃত হচ্ছে অন্যদিকে ভারতীয়  উপমহাদেশে ব্যবহৃত হচ্ছে ঝোল, চচ্চড়ি সহ ভাজি, ভূনা তে।

সুপ্রিম কোর্ট কি বলে? ফল নাকি সবজি?

শুধুই কি হামলা-মামলার বিচার আর রায় হয় সুপ্রিম কোর্টে?  আমজনতার কাছে তো এমন-ই মনে হয়। কিন্তু কোনো খাবার ফল নাকি সবজি এমন সমস্যার সমাধান ও যে সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায় কে কবে জানতো?

টমেটো ফল নাকি সবজি এই দ্বন্দ্বের নিরসনে ১৮৯৩ যুক্তরাষ্ট্রের সরকার সুপ্রিম কোর্টে বিল পাস করে এই মর্মে যে, টমেটোকে সবজি হিসেবে চিহ্নিত করা উচিত, রান্নায় এর বহুবিধ ব্যবহার থাকার কারনে। তবে এটা অস্বাভাবিক কিছু না। কারন এমন অনেক ফল রয়েছে যা রান্নায় সবজি হিসেবে ব্যবহৃত হয় বোটানিক্যালি ফল হওয়া সত্ত্বেও।

ফল এবং সবজি সকল রুপেই সকলের কাছে প্রিয় টমেটো Image Source: masalabox.com

ফল নাকি সবজি’ এই বিতর্কে থাকা আরো কিছু খাদ্য:

শুধু টমেটো না এমন আরো কিছু নাম এই তালিকায় আছে যাদের নিয়ে বিভ্রান্তি এরা ফল নাকি সবজি? যেমন- গাজর, শশা, এভোক্যাডো, ব্রকোলি, ভুট্টা ইত্যাদি। ফল এবং সবজি উভয় হিসেবেই গ্রহণ করা হয়ে থাকে এইসকল সবজিকে।

যত যা ই হোক, উদ্ভিদবিশারদরা টমেটোকে ফল হিসেবে স্বীকৃতি দিয়েছে যেহেতু টমেটো ফুল থেকে উৎপত্তি লাভ করে এবং এটিতে বীজ রয়েছে। তবুও টমেটো সবজি হিসেবে বিশ্বের বিভিন্ন প্রান্তে রান্নার উপকরণ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

কৃষকের কাছে যেই টমেটো ফল, রাধুনির কাছে সেই টমেটোই সবজি!  টমেটোর ব্যবহার ফল এবং সবজি যে হিসেবেই থাকুক না কেনো, সকল বয়সের মানুষের কাছে রয়েছে এর বিশেষ জনপ্রিয়তা।

 

Feature Image: pinterest.com

https://www.nationalgeographic.com/culture/article/fruit-or-vegetable

Is Tomato a Fruit or a Vegetable?


https://m.timesofindia.com/life-style/food-news/is-tomato-fruit-or-vegetable/amp_articleshow/69972858.cms