ল্যাম্বরগিনি: ইতালির এক বিলাসবহুল গাড়ি

278
0

ল্যাম্বরগিনি ইতালির একটি বিলাসবহুল গাড়ি ব্র্যান্ড হিসেবে সারাবিশ্বে স্বীকৃত। ল্যাম্বরগিনি হলো ইতালীয় ‘স্পোর্টসকার বা সুপারকার’ প্রস্তুতকারক এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ গাড়ি ব্র্যান্ডগুলোর মধ্যে একটি। ল্যাম্বরগিনি গাড়ির ব্র্যান্ড কোম্পানিটি এখন পর্যন্ত উৎপাদিত বিশ্বের সবচেয়ে আইকনিক এবং আড়ম্বরপূর্ণ যানবাহন তৈরির জন্য পরিচিত। মাথা ঘুরিয়ে দেয়ার মতো ডিজাইন, শক্তিশালী গতি ও কার্যক্ষমতা দিয়ে ল্যাম্বরগিনি সারাবিশ্বের গাড়ি উৎসাহীদের হৃদয় কেড়ে নিয়েছে৷

সংক্ষিপ্ত ইতিহাস

ল্যাম্বরগিনি গাড়িটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ল্যাম্বরগিনির সদর দপ্তর ইতালির সান্ট’অ্যাগাটা বুলোগনিস নামক স্থানে অবস্থিত। ল্যাম্বরগিনির সমৃদ্ধ ইতিহাসের সূচনা হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কাল থেকে। এটি শুরু হয়েছিল ফেরুসিও ল্যাম্বরগিনির হাত ধরে, যিনি যুদ্ধের পরে ইতালিতে একজন সফল উদ্যোক্তা ছিলেন। 

ফেরুসিও ১৯১৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালীয় রয়্যাল এয়ার ফোর্সে মেকানিক হিসাবে কাজ করেছিলেন। এই কাজে দায়িত্বরত অবস্থায় তাকে রোডস নামক একটি জনমানবহীন নির্জন দ্বীপে বেশ কিছুদিন অবস্থান করতে হয়েছিল। সেই দ্বীপটিতে থাকাকালীন তিনি নানা ধরণের বিমান ও বিমানের সাথে সম্পৃক্ত অন্যান্য ধ্বংসপ্রাপ্ত যানবাহনের মেরামত করার কাজে নিযুক্ত ছিলেন।

সেখানে অসংখ্য পরিমাণে নানা ধরণের যানবাহনের পরিত্যক্ত যন্ত্রাংশ ছিল যেগুলো দিয়ে তাকে ধ্বংসপ্রাপ্ত যানবাহনগুলোকে মেরামত করে পুনরায় ব্যবহারের উপযোগী করে তুলতে হতো। মাত্র কিছুদিনের মধ্যেই ফেরুসিও ল্যাম্বরগিনি এই কাজটিতে এতটাই দক্ষ ও পারদর্শী হয়ে গেলেন যে, তিনি সেখানকার সবচেয়ে সেরা এবং জনপ্রিয় মেকানিক হয়ে উঠলেন। 

ফেরুসিও ল্যাম্বরগিনি। Image Source: lamborghini.com

সেখান থেকেই অভিজ্ঞতা সঞ্চয় করে তিনি ল্যাম্বরগিনি নামের ট্রাক্টর তৈরি করবেন বলে মনস্থির করলেন। বলাবাহুল্য, ল্যাম্বরগিনি নির্জন দ্বীপে অবস্থান করার সময়ই গাড়ি নির্মাণে তার প্রথম হাতেখড়ি হয়েছিল এবং সেই সাথে প্রচুর অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেরুসিও ল্যাম্বরগিনি মেকানিক হিসেবে কর্মরত অবস্থায় তার অর্জিত অভিজ্ঞতাগুলো যুদ্ধের পর বাড়ি ফিরে এসে কার্যকর করতে শুরু করেন।  

যুদ্ধের পর তিনি বিভিন্ন পরিত্যক্ত যানবাহনের নানা ধরণের যন্ত্রাংশ সংগ্রহ করার কাজে লেগে পড়লেন এবং শুরু করে দিলেন তার নিজের নামের ব্র্যান্ডের ট্রাক্টর তৈরির কাজ। মূলত, ফেরুসিও দ্বিতীয় বিশ্বযুদ্ধের উদ্বৃত্ত সামরিক হার্ডওয়্যারের উপর ভিত্তি করে ব্যবসায়িক ট্রাক্টর নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন এবং পরবর্তীতে তিনি ট্রাক্টর তৈরির মাধ্যমে তার ভাগ্যের উন্নতি ঘটাতে পেরেছিলেন। তার গাড়ির প্রতি বিশেষ অনুরাগ আগে থেকেই ছিল এবং ফেরারিসহ বেশ কয়েকটি উচ্চমানের যানবাহনের মালিক ছিলেন তিনি

ল্যাম্বরগিনি ট্রাক্টর। Image source: ZigWheels.com

খুব দ্রুততম সময়ের মধ্যেই ফেরুসিও ল্যাম্বরগিনির ভাগ্যের দুয়ার খুলে যায়। শুরু হয় তার তৈরি করা বিশ্ববিখ্যাত ল্যাম্বরগিনি গাড়ি ব্র্যান্ডের। তখনকার সময়ে বিখ্যাত গাড়ির ব্র্যান্ড ছিল ফেরারীর ‘২৫০ জিটি’ নামের মডেল, যে গাড়ির মালিক ছিলেন ফেরুসিও ল্যাম্বরগিনি।

১৯৬০ এর দশকের গোড়ার দিকে, ফেরুসিও ল্যাম্বরগিনি স্পোর্টস কারগুলিতে আগ্রহী হয়ে ওঠেন এবং তিনি নিজস্ব উদ্যোগে নিজের কোম্পানির জন্য স্পোর্টস কার এর ডিজাইন শুরু করেন। আর মাত্র চার মাসের মধ্যেই বানিয়ে ফেললেন নিজের কোম্পানির প্রথম স্পোর্টস কারটি। তার তৈরি করা প্রথম ল্যাম্বরগিনি গাড়িটির মডেলের নাম ‘ল্যাম্বরগিনি ৩৫০ জিটি’ দেয়া হয়েছিল।

৩৫০ জিটি ল্যাম্বরগিনি গাড়ি। Image source: lamborghini.com

প্রথম ল্যাম্বরগিনি গাড়ি, ৩৫০ জিটি, ১৯৬৪ সালে চালু করা হয়েছিল এবং এটি ফেরুসিও ল্যাম্বরগিনির তাৎক্ষণিক সাফল্য ছিল। এটিতে একটি ৩.৫ লিটার ভি১২ ইঞ্জিন রয়েছে এবং এটি ঘণ্টায় ১৫৮ মাইল পর্যন্ত গতিতে পৌঁছতে পারে। এটিকে তখনকার সময়ে সবচেয়ে দ্রুততম গাড়িগুলির মধ্যে একটি মনে করা হতো।

পরবর্তী বছরগুলিতে, ল্যাম্বরগিনি স্বয়ংচালিত প্রকৌশল এবং নকশার কার্যকারিতাকে এগিয়ে নিয়ে যেতে থাকে। কোম্পানিটি ১৯৬৬ সালে আরেকটি আইকনিক গাড়ি প্রবর্তন করেছিল যা ‘মিউরা’ নামে পরিচিত এবং এটি সর্বকালের সবচেয়ে সুন্দর গাড়িগুলির মধ্যে একটি হিসেবে বিবেচিত হয়। মিউরাতে একটি মিড-ইঞ্জিন লেআউট এবং একটি চার-লিটার ভি১২ ইঞ্জিন ছিল যা ৩৮৫ অশ্বশক্তি উৎপন্ন করে।

মিউরা গাড়িটি তার প্রবর্তনের বছরেই (১৯৬৬) সারা বিশ্বের সাথে পরিচিত ও জনপ্রিয় হয়েছিল। মিউরা একটি মধ্য-ইঞ্জিন স্পোর্টস কার ছিল যা অটোমোবাইল জগতে তাৎক্ষণিকভাবে হিট হয়ে ওঠে। বছরের পর বছর ধরে, ল্যাম্বরগিনি ব্রান্ড বিস্ময়কর ডিজাইন তৈরি করতে থাকে এবং এটি ঐশ্বর্য ও বিলাসের প্রতীক হিসেবে পরিচিত ছিল। 

মিউরা গাড়ি। Image source: lamborghini.com

১৯৭৩ সালে ল্যাম্বরগিনির কঠিন সময় আঘাত হানে। সেই সময় তেল সংকটের কারণে উচ্চ কার্যক্ষমতাসম্পন্ন গাড়ি বিক্রির জন্য একটি স্লেজহ্যামার ছিল এবং ফেরুসিও তার কোম্পানির ৫১ শতাংশ দীর্ঘদিনের বন্ধু এবং সুইস ব্যবসায়ী জর্জেস-হেনরি রোসেত্তির কাছে বিক্রি করে দেন। এক বছর পরে ফেরুসিও ল্যাম্বরগিনি অটোমোবাইল কোম্পানিতে তার অবশিষ্ট ৪৯ শতাংশ শেয়ার জর্জেস-হেনরি রোসেটির বন্ধু রেনে লেইমারের কাছে বিক্রি করে দেন।

এরপর ফেরুসিও ল্যাম্বরগিনি নিজের নাম বহনকারী গাড়ি এবং ট্রাক্টরগুলির সাথে সমস্ত সংযোগ বিচ্ছিন্ন করে মধ্য ইতালির পেরুজিয়া প্রদেশের একটি এস্টেটে অবসর নেন। সেখানে তিনি ১৯৯৩ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত থেকেছেন। উল্লেখ্য যে, ১৯৯৮ সাল থেকে আজ অবধি ল্যাম্বরগিনি ব্র্যান্ড তার নিজস্ব কারখানায়ই সমস্ত গাড়ি তৈরি করে আসছে।

বর্তমান অবস্থা

ল্যাম্বরগিনি গাড়ি মসৃণ ডিজাইন এবং শক্তিশালী ইঞ্জিনের জন্য বিশেষভাবে পরিচিত হওয়ার কারণে কয়েক দশক ধরেই এটি গাড়িপ্রেমীদের জন্য লোভনীয় একটি ব্রান্ড। ফলে, ইতালীয় মেকানিক ফেরুসিও ল্যাম্বরগিনির তৈরি করা এই বিস্ময়কর ল্যাম্বরগিনি গাড়িটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই গাড়িপ্রেমীদের মুগ্ধ করে চলেছে। ল্যাম্বরগিনির কৌণিক নকশা, মসৃণ এবং অ্যারোডাইনামিক গঠন, এবং অসম্ভব দ্রুত গতি ল্যাম্বরগিনিকে বিশ্বের সবচেয়ে আকাঙ্ক্ষিত সুপারকারগুলির মধ্যে একটি হিসাবে গড়ে তুলেছে। 

কেননা, ল্যাম্বরগিনিকে অন্যান্য স্পোর্টস কার থেকে যা আলাদা করে তা হল এর অতুলনীয় স্টাইল এবং ডিজাইন। এর প্রতিটি মডেল এক একটি স্বতন্ত্র মাস্টারপিস, অনন্য ডিজাইনের উপাদান এবং একটি স্বতন্ত্র ব্যক্তিত্বসহ। ল্যাম্বরগিনি ব্র্যান্ডের পরিসরে বর্তমানে কয়েকটি বিখ্যাত মডেল রয়েছে। যার মধ্যে ৩টি উল্লেখযোগ্য মডেল হলো- অ্যাভেনটেডর, হুরাকেন এবং ইউরাস। 

অ্যাভেনটেডর গাড়ি। Image source: lamborghini.com

এই ৩টি বিখ্যাত মডেলের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ল্যাম্বরগিনি গাড়ি হলো অ্যাভেনটেডর যা এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে দ্রুতগতির ল্যাম্বরগিনি মডেল। এই মডেলটি ২০১১ সালে চালু করা হয়। এই গাড়িটির একটি মসৃণ, কৌণিক নকশা এবং একটি V১২ ইঞ্জিন রয়েছে যা ঘন্টায় ৩৫০ কিলোমিটার পর্যন্ত গতিতে পৌঁছাতে পারে। গাড়িটিতে একটি অনন্য স্বয়ংক্রিয় ম্যানুয়াল ট্রান্সমিশন রয়েছে, যা এটি চালানোর অভিজ্ঞতাকে আনন্দদায়ক করে তোলে।

ল্যাম্বরগিনি গাড়ি তার সূচনার পর থেকে আজ পর্যন্ত অনেক দূর এগিয়ে গেছে। এটি বিলাসবহুল গাড়ি উৎপাদনের শীর্ষস্থানে রয়েছে। ২০১৯ সালে, ল্যাম্বরগিনি বিশ্বব্যাপী একটি রেকর্ড সংখ্যক ৮,২০৫টি গাড়ি বিক্রি করেছে এবং এই বিক্রির হার মোট ইউরাস গাড়ি আগমনের দ্বারা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। 

বর্তমানে ল্যাম্বরগিনি গাড়ির বিভিন্ন মডেল আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী কার্যক্ষমতা সম্পন্ন এবং বিশ্বের সবচেয়ে চাহিদাপূর্ণ গাড়িগুলির মধ্যে কয়েকটি তৈরি করে চলেছে৷ কোম্পানির বর্তমান লাইনআপে অ্যাভেনটেডর, হুরাকেন এবং ইউরাস এর মতো মডেল রয়েছে, যার সবকটিই স্বয়ংচালিত প্রযুক্তি এবং ডিজাইনের সর্বশেষ নমুনা প্রদর্শন করে। ল্যাম্বরগিনি গাড়ি ২৪ আওয়ারস অফ লে ম্যানস এবং ইতালীয় গ্র্যান্ড প্রিক্সের মতো ইভেন্টগুলিতে উল্লেখযোগ্য সাফল্যের সাথে মোটরস্পোর্টের জগতেও নিজের জন্য একটি পাকাপোক্ত নাম তৈরি করেছে। 

ইতালির গ্রান্ড প্রিক্স। Image source: Motorsport.com

কোম্পানির রেসিং ঐতিহ্য এখনো গাড়ির বর্তমান লাইনআপে দেখা যায়, যা রাস্তা এবং ট্র্যাক উভয় ক্ষেত্রেই চূড়ান্ত ড্রাইভিং অভিজ্ঞতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। ল্যাম্বরগিনি শৈলী, কর্মক্ষমতা এবং বিলাসিতার সমার্থক একটি আইকনিক ব্র্যান্ড হয়ে উঠেছে। উদ্ভাবন এবং ডিজাইনের জন্য ব্র্যান্ডের সমস্ত আবেগ সীমানাকে দূরে ঠেলে স্বয়ংচালিত শিল্পকে চ্যালেঞ্জ করে চলেছে। 

যারা স্বয়ংচালিত বিলাসিতাকে চূড়ান্তভাবে উপভোগ করতে চায় তাদের জন্য ল্যাম্বরগিনির বিকল্প কিছুই নেই। এটি এমন একটি ব্র্যান্ড যা আগামী বহু বছর ধরে ইতিহাস তৈরি করবে এবং অন্যান্য গাড়ির ব্রান্ডের সাথে প্রতিযোগিতা চালিয়ে যাবে। একটি ট্র্যাক্টর প্রস্তুতকারক হিসাবে তার নম্র সূচনা থেকে একটি বিলাসবহুল স্পোর্টস কার আইকন হিসাবে তার মর্যাদা পর্যন্ত, ল্যাম্বরগিনি ধারাবাহিকভাবে উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন যানবাহন সরবরাহ করেছে যা গতি, শক্তি এবং বিলাসিতাকে মূর্ত করে তুলেছে। 

আজ, ল্যাম্বরগিনি উচ্চ-বিত্তের বিলাসবহুল গাড়ি তৈরি করে চলেছে যা স্টাইলিশ এবং শক্তিশালী উভয়ই। ল্যাম্বরগিনি গাড়িগুলি প্রায়শই সম্পদ এবং প্রতিপত্তির সাথে সংযুক্ত হওয়ার পাশাপাশি তারা ইতালীয় কারুশিল্প এবং উদ্ভাবনের প্রতীকও বটে। ল্যাম্বরগিনি একজন গাড়ি উৎসাহীর একটি প্যাশন প্রকল্প হিসাবে বিশ্বের সবচেয়ে স্বীকৃত বিলাসবহুল গাড়ির ব্র্যান্ডগুলির একটিতে বিকশিত হয়েছে, যা তার অত্যাধুনিক ডিজাইন এবং কর্মক্ষমতার জন্য সারাজীবন পরিচিত হয়ে থাকবে। 

 

 

 

Feature Image: lambocars.com  
References: 

01. A beginner’s guide to Lamborghini. 
02. The history of Lamborghini - picture special.