পেরুর নাজকা লাইন

412
0

১৯২০-এর দশকে, কিছু মানুষ যখন বিমানে করে প্রথম দক্ষিণ পেরুর আকাশ দিয়ে যাচ্ছিল তখন তারা কতগুলো আশ্চর্যজনক বিশাল অঙ্কন আবিষ্কার করেছিল। বিমানের যাত্রীদের নিচে বিশাল মরুভূমি জুড়ে থাকা এই অঙ্কনগুলো তাদের মনে অনেক কৌতূহল সৃষ্টি করে। হাজার হাজার বছর পূর্বের উক্ত বিশাল চিত্রগুলো দেখতে বিভিন্ন পশু, কীটপতঙ্গ, পাখি, দীর্ঘ সরল রেখা এবং অদ্ভুত জ্যামিতিক আকারের।

এখন প্রশ্ন হচ্ছে, এই বিশাল মরুভূমিতে আঁকাগুলো কতক্ষণ অচিহ্নিত ছিল? এত বিশাল আকারের ছবিগুলো কে বা কারা আঁকতে পারে? যে বা যারাই আঁকুক না কেন, তারা কিভাবে এত নির্ভুলতার সাথে আঁকতে সক্ষম হয়েছিল যে অঙ্কনগুলো আকাশ থেকে দেখতে সত্যিই প্রশংসনীয়!

সবচেয়ে কৌতূহলী প্রশ্ন হচ্ছে, কেন তারা পৃথিবীতে এই চিত্রগুলো অঙ্কন করেছিল?

পেরুর নাজকা লাইন নিয়ে বিস্তারিত 

পেরুর সুদূর দক্ষিণ-পশ্চিম কোণে, রাজধানী লিমা থেকে ৪০০ কিলোমিটার অর্থাৎ ২৫০ মাইল দূরে নাজকা পাম্পা নামে একটি উচ্চ মালভূমি রয়েছে। নাজকা পাম্পা একটি সংকীর্ণ উর্বর স্ট্রিপ দ্বারা আবদ্ধ যার একদিকে প্রশান্ত মহাসাগরীয় উপকূলকে আলিঙ্গন করে এবং অন্যদিকে তুষারবৃত আন্দিজ দ্বারা আবদ্ধ। এটি পৃথিবীর অন্যতম নির্জন নিস্তব্ধ ল্যান্ডস্কেপগুলোর মধ্যে একটি।

যেহেতু এটি একটি মরুভূমি এখানে কোনো প্রকার গাছপালা নেই, মানুষ তো দূরেই থাক। কোনো প্রকারের কোলাহল নেই, পোকামাকড়ের গুঞ্জন নেই, স্থানটি একেবারেই নিস্তব্ধ। এখানের জলবায়ু একেবারেই অন্যরকম। বৃষ্টি হওয়া তো দূরের কথা আকাশ জুড়ে কোনো মেঘও নেই; যা সেখানকার আলোর পরিবর্তন করতে পারে।

নাজকা লাইনের অঙ্কন। Image Source: unsplash.com

বৃষ্টির পরিমানের অফিসিয়াল ট্যালি হলো প্রতি বছর ০.৫ মিমি (০.০২ ইঞ্চি)। এখানে বাতাস এতই শুষ্ক যে চার বছর আগে সংক্ষিপ্তভাবে পড়ে যাওয়া বৃষ্টির ফোঁটার চিহ্ন এখনও রয়েছে, যা অদ্ভুতভাবে করুণ স্প্ল্যাশের সাথে পাথরের ধুলো চিহ্নিত করছে। এখানে মেঘ না থাকায় ভূমিতে মেঘের কোনো ছায়াও পড়ে না ফলে আলোর কোনো পরিবর্তন হয় না। তবে কদাচিৎ ঝড়ো হাওয়ার সৃষ্টি হয়।

বায়ু শুষ্ক হওয়ায় পাম্পার উপর দিয়ে দুজন মানুষ যখন হাঁটে তখন তারা আধা কিলোমিটার দূর থেকে একে অপরের ডাক শুনতে পায়। এরপরেও এই জনবসতিহীন মরুভূমি একটি আশ্চর্যজনক গোপন ধারণ করে আছে। এই খালি এবং ধূলিময় জমির উপর দিয়ে হেঁটে যাওয়া একজন ব্যক্তির জন্য-জীবাণুমুক্ত বর্জ্যভূমি জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা-একটি প্রাচীন এবং বিলুপ্ত সভ্যতার সবচেয়ে অপ্রত্যাশিত এবং অসাধারণ প্রমাণ খুঁজে পাওয়া যায়।

এখানে বিভিন্ন মৃৎপাত্রের খন্ড বিশেষ রয়েছে যেগুলোতে বিভিন্ন পাখি এবং পৌরাণিক প্রাণীদের নকশা রয়েছে। অনেক ভবনের ধ্বংসাবশেষ আছে যেগুলোর মধ্যে কিছু পাথরের তৈরি, অন্যগুলি অ্যাডোব ইট দিয়ে তৈরি যদিও এগুলো এখন মরুভূমির  লালচে বাদামী মাটি থেকে প্রায় আলাদা করা যায় না।

এছাড়াও, এখানে অদ্ভুত ছোট ঢিবি আছে যেটা নিশ্চয়ই মানুষের তৈরি এবং পাথরের সমাধি আছে। সবচেয়ে অসাধারণ একটা কৌতুহলের বিষয় হচ্ছে সেখানে কঙ্কাল রয়েছে-সূর্যের দ্বারা ধবধবে তুষারময় সাদা, ভ্রূণের অবস্থানে কুঁচকানো এবং গাঢ় রঙের বোনা কাপড়ের টুকরোয় মোড়ানো, তাদের মাথার খুলি উজ্জ্বল সূর্যের আলোতে জ্বলজ্বল করছে।

পেরুর নাজকা লাইন ইতিহাস

২০০০ বছর আগে প্রাচীন লোকেরা বিশাল নাজকা লাইনগুলো তৈরি করেছিল এবং এখন পর্যন্ত এই লাইনগুলো ঠিক আগের মতোই কোনো পরিবর্তন ছাড়াই বিদ্যমান রয়েছে। এখন পর্যন্ত কেউই এই লাইনগুলোর অর্থ সম্পূর্ণরূপে ব্যাখ্যা করতে পারেননি।

যখন কেউ বিমানে করে দক্ষিণ পেরুর উচ্চ মরুভূমির আকাশে উড়ে যায় এমনটা কল্পনা করে যে তখন এসব দেখে মনে হবে তা সম্ভবত শিলা এবং বালির নিস্তেজ ফ্যাকাশে কিছু একটা। কিন্ত এই মরুভূমির শিলা এবং বালির নিস্তেজ ফ্যাকাশে সমতার চেয়েও অনেক আকর্ষণীয় কিছু আছে। এই মরুভূমিতে একটি ২০০০ বছরের পুরোনো রহস্য বিশাল আকারের নাজকা লাইনগুলো রয়েছে যেগুলো আকাশ থেকে স্পষ্টভাবে দেখা যায়।

রেখাগুলো আধুনিক শহর নাসকার কাছে লিমা থেকে ২০০ মাইল দক্ষিণ-পূর্বে পেরুর একটি অঞ্চলে আবিষ্কৃত হয়েছে। মোট, ৮০০টিরও বেশি সরলরেখা, ৩০০টি জ্যামিতিক চিত্র এবং ৭০টি প্রাণী ও উদ্ভিদের নকশা রয়েছে যাকে বায়োমর্ফ বলা হয়। কিছু সরল রেখা ৩০ মাইল পর্যন্ত যায়, যখন বায়োমর্ফ দৈর্ঘ্যে ৫০ থেকে ১২০০ ফুট পর্যন্ত পরিবর্তিত হয়, যার অর্থ অ্যাম্পায়ার স্টেট বিল্ডিংয়ের মতো বড়।

তবে সম্ভবত সবচেয়ে অস্বাভাবিক একটি হলো হাত দিয়ে ‘দ্য অ্যাস্ট্রোনট’ ডাকনাম একটি মানবিক চিত্র আঁকা এবং কিছু অজ্ঞাত চিত্র। বিজ্ঞানীদের মতে, রেখাগুলো নাসকা লোকেরা তৈরি করেছিল, যারা ১ থেকে ৭০০ খ্রিস্টাব্দের মধ্যে বিকাশ লাভ করেছিল। নাজকা জনগণের আগে বসবাসকারী চ্যাভিন এবং প্যারাকাস সংস্কৃতিগুলোও কিছু ভূগোল আঁকে থাকতে পারে।

নৃতত্ত্ববিদরা বিশ্বাস করেন যে, প্রাচীন লোকেরা ১২ থেকে ১৫ ইঞ্চি শিলা অপসারণ করে এবং লোহার অক্সাইড-প্রলিপ্ত নুড়ির একটি স্তরে আবৃত অঞ্চলে চিত্রগুলোকে দৃশ্যমান করার জন্য মাটির নীচে হালকা রঙের বালি প্রকাশ করার জন্য তারা গভীর খনন করে আকারগুলো তৈরি করেছিল। সম্ভবত, তারা ছোট আকারের পরিসংখ্যান দিয়ে শুরু করেছিল এবং তারপরে তাদের মাত্রা বাড়িয়েছিল।

কিন্তু এই লাইনগুলোর উদ্দেশ্য কি? এই প্রশ্নটি ৮০ বছরেরও বেশি সময় ধরে উত্তরের আশায় অপেক্ষা করছে। লাইনগুললো ব্যাপক মনোযোগ পেতে সক্ষম হয়েছিল যখন ১৯৩০-এর দশকে পাইলটরা তাদের বিমান নিয়ে তাদের উপর দিয়ে উড়েছিল। এর আগে, মাটির স্তর থেকে আকারগুলো শনাক্ত করে কেউ এই রহস্য সম্পর্কে জানতে পারেনি।

বিড়ালসদৃশ নাজকা লাইন। Image Source: unsplash.com

১৯৩০-এর দশকের শেষের দিকে, আমেরিকান ইতিহাসবিদ পল কোসোক স্থল এবং বায়ু উভয়দিক থেকেই লাইনগুলো তদন্ত করতে শুরু করেছিলেন। শীতকালীন অয়নকালের চারপাশে সূর্যের একটি রেখার আপেক্ষিক অবস্থানের উপর ভিত্তি করে, তিনি অনুমান করেছিলেন যে জিওগ্লিফগুলোর একটি জ্যোতির্বিদ্যা-ভিত্তিক উদ্দেশ্য ছিল। তার জন্য, ৩১০ বর্গমাইল উঁচু মরুভূমি হলো ‘পৃথিবীর বৃহত্তম জ্যোতির্বিদ্যা বই’।

কসোকের পরে, ১৯৪০-এর দশকে, একজন জার্মান প্রত্নতাত্ত্বিক মারিয়া রেইচে, যিনি তার ৪০ বছরের তদন্তের কারণে ‘লেডি অফ দ্য লাইনস’ নামে পরিচিত, তিনি একমত হন যে লাইনগুলোর একটি জ্যোতির্বিদ্যাগত এবং ক্যালেন্ডারিক অর্থ ছিল। রেইচের মতে, কিছু প্রাণীর জিওগ্লিফ আকাশের তারার দলকে প্রতিনিধিত্ব করছিল।

আরেকটি তত্ত্ব যা অন্যদের থেকে আলাদা ছিল এবং মনোযোগ আকর্ষণ করেছিল এরিখ ফন দানিকেন নামে একজন সুইডিশ লেখকের যিনি তার বই ‘চ্যারিয়টস অফ দ্য গডস?’ (১৯৬৮)-এ দাবি করেছিলেন যে এই লাইনগুলো ছিল UFO-এর জন্য একটি অবতরণ সাইট এবং প্রাচীন মানুষ বহির্জাগতিকদেরকে ‘এলিয়েন দেবতা’ হিসাবে বিবেচনা করতো।

অন্যান্য এলিয়েন-সম্পর্কিত তত্ত্বগুলো অনুরূপ অনুমানের পরামর্শ দেয় যা এমন যে আকারগুলো এলিয়েনদের দ্বারা তৈরি করা হয়েছিল এবং তাদের স্পেসশিপগুলোকে চালিত করতে এবং ল্যান্ডিং প্যাড হিসাবে ব্যবহৃত হয়েছিল। আরও সাম্প্রতিক তদন্তগুলো এই অঞ্চলের গঠন এবং বাস্তুশাস্ত্র বিশ্লেষণ করে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণের পরামর্শ দিয়েছে যা মনে হয় নাজকা লাইনের উদ্দেশ্যের সবচেয়ে কাছাকাছি।

নাজকা লাইনের আরেকটি অঙ্কন। Image Source: brittanica.com

ন্যাশনাল জিওগ্রাফিক এক্সপ্লোরার-ইন-রেসিডেন্স, জোহান রেইনহার্ড বলেন,

বড় পরিবেশগত ব্যবস্থা দেখুন, নাজকার চারপাশে কী আছে, নাজকার লোকেরা কোথায় ছিল।

তিনি এই অঞ্চলের শুষ্ক জলবায়ুকে উল্লেখ করেন যেখানে বছরে মাত্র ২০ মিনিট বৃষ্টি হয়। যদিও এই শুষ্ক জলবায়ু ব্যাখ্যা করে যে কীভাবে এই আকারগুলো কোনো ক্ষতি ছাড়াই এই সময়ে এসেছিল, এটি নাসকা লাইনের উদ্দেশ্য…জলের প্রয়োজনীয়তার একটি গুরুত্বপূর্ণ অন্তর্দৃষ্টিও প্রকাশ করে।

“এটা সম্ভবত মনে হয় যে বেশিরভাগ রেখাগুলো ভৌগলিক বা স্বর্গীয় দিগন্তের কোনো কিছুর দিকে নির্দেশ করেনি, বরং এমন জায়গাগুলোর দিকে পরিচালিত করেছিল যেখানে জল এবং ফসলের উর্বরতা পাওয়ার জন্য আচার অনুষ্ঠানগুলো সঞ্চালিত হয়েছিল,” রেইনহার্ড তার দ্য নাসকা লাইনস: এ নিউ বইতে লিখেছেন তাদের উৎপত্তি এবং অর্থের উপর দৃষ্টিকোণ রেখে।

নাজকা লোকেরা সম্ভবত তাদের দেবতাদের কাছে জলের জন্য অনুরোধ করার জন্য আচার-অনুষ্ঠান করছিল। সম্ভবত, লাইনগুলো এত বড় করা হয়েছিল যাতে তাদের দেবতারা তাদের দেখতে পায় এবং আকারের মাধ্যমে একটি বার্তা হিসাবে তাদের জলের জন্য তাদের মরিয়া প্রয়োজন দেখায়। রেইনহার্ডের মতে, প্রাণীর প্রতীক এবং সর্পিল থিম যা আকারে দেখা যায় অন্যান্য প্রাচীন পেরুর সাইটগুলোতে সাধারণ ছিল।

পেরুর নাজকা লাইনের ওয়াচটাওয়ার। Image Source: unsplash.com

পেরুর প্রাচীন যুগে এই চিহ্নগুলোর অর্থের দিকে তাকালে, এটি দেখায় যে মাকড়সাগুলোকে বৃষ্টির চিহ্ন হিসাবে বিশ্বাস করা হয়, হামিংবার্ডগুলি উর্বরতার সাথে যুক্ত এবং বানরগুলো আমাজনে তাদের অবস্থানের সাথে যুক্ত, যেখানে জলের সমৃদ্ধ স্থান। অধিকন্তু, হামিংবার্ড, যা আকারগুলোর মধ্যে মনোযোগ আকর্ষণ করে, এই থিসিসটিকে নিশ্চিত করে বলে মনে হয়।

হামিংবার্ডগুলো বিষুবরেখার কাছাকাছি গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বসবাস করতে পরিচিত, যে অঞ্চলগুলোতে দিনে কয়েক ঘন্টা বৃষ্টি হয়, বছরে ২০ মিনিট নয়। ‘কোন একক মূল্যায়ন লাইন সম্পর্কে একটি তত্ত্ব প্রমাণ করে না, কিন্তু প্রত্নতত্ত্ব, নৃতাত্ত্বিক ইতিহাস এবং নৃতত্ত্বের সমন্বয় একটি কঠিন কেস তৈরি করে,’ রেইনহার্ড বলেছিলেন।

পানি যেমন জীবনের উৎস তেমনি পরিবর্তনের উৎস। সেখানে বসবাসকারী মানুষ হয়তো এটাই বলতে চেয়েছিল। তারা চেয়েছিল যে মরুভূমিতে তারা বাস করতে তা বার্তা দিয়ে পরিবর্তন করতে। এবং সম্ভবত, তারা যা চেয়েছিল তা হলো জলের অ্যাক্সেস, একই জিনিস যা আমাদের ভবিষ্যতে গ্লোবাল ওয়ার্মিং-বিঘ্নিত আবহাওয়ার ধরণগুলোর কারণে অভাব হতে পারে।

 

Feature Image: unsplash.com  
Reference: 

01. What is the mystery behind the ancient nazca lines.  
02. The mystery of the nazca lines peru. 
03. World-Heritage-site.