আবরাজ কুদাই: সৌদি আরবে নির্মিতব্য বিশ্বের বৃহত্তম হোটেল

359
0

সৌদি আরবে আবরাজ কুদাই নামে বিশ্বের বৃহত্তম একটি হোটেল বানানোর পরিকল্পনা চলছে, এটি মক্কায় অবস্থিত হবে। মালয়েশিয়ার ‘ফার্স্ট ওয়ার্ল্ড হোটেল’ এবং লাস ভেগাসের ‘এমজিএম হোটেল’ এর মতো দুটি বড় বড় হোটেল থেকেও আবরাজ কুদাই এর কক্ষ সংখ্যা অধিক থাকবে।

যেখানে এই হোটেল দুটির কক্ষের সংখ্যা যথাক্রমে ৭৫০০ ও ৬১৯৮টি। কক্ষের সংখ্যা অন্যান্য হোটেলের তুলনায় অনেক বেশি হওয়ায় এই হোটেলটি বর্তমান বিশ্বের কক্ষের সংখ্যার দিক দিয়ে থাকবে সবকটির শীর্ষে। কেননা এই হোটেলে কক্ষ থাকবে ১০,০০০টি।

কারণ কি? 

এই মেগা হোটেল তৈরির প্রকল্পটি সৌদি কর্তৃপক্ষের একটি অংশ যা হোটেলের ঘাটতি মোকাবেলা করবে। হোটেলের ঘাটতির সম্মুখীন মক্কা শহর প্রত্যেক বছরেই হয় বিশেষ করে হজের সময় যখন লক্ষ লক্ষ তীর্থযাত্রী সারা বিশ্ব থেকে মক্কা শহরে আসেন।

বর্তমানে, সৌদি আরব সরকারী কর্তৃপক্ষ হজের পবিত্র সময়কালে হোটেলগুলোর সম্পূর্ণ রিজার্ভেশনের সমস্যার সম্মুখীন হয়।  ফলে তাদের হজ তীর্থযাত্রীদের তাঁবুতে অস্থায়ী বাসস্থান তৈরি করে দিতে হয়।

তীর্থযাত্রীদের জন্য নির্মিত অস্থায়ী তাঁবু। Image Source: saudigazette.com

এই বৃহৎ প্রকল্পটি সম্পূর্ণরূপে সৌদি আরব সরকারের একটি প্রকল্প যা সরকার দ্বারাই সম্পূর্ণ অর্থায়ন করা হবে। এটি বাস্তবায়ন করতে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে বলে আশা করা হচ্ছে। এই হোটেলটি ১.৪ মিলিয়ন বর্গ মিটার এলাকা জুড়ে  বিস্তৃত।

এর আগে ২০১৭ সালে আরব কুদাইয়ের উদ্বোধনের তারিখ ঠিক করার কথা ছিল, কিন্তু কিছু আর্থিক সংকট এবং সমস্যার কারণে প্রকল্পটি দীর্ঘ বিলম্বিত হয়েছে এবং এখন ২০১৯ সালের শেষের দিকে বা সর্বাধিক ২০২০ সালের প্রথম মাসগুলোতে এর কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

আবরাজ কুদাই নিয়ে তথ্য 

এই গ্র্যান্ড হোটেলটি গ্লোবাল কনস্ট্রাকশন লিডার কোম্পানি দার আল হান্দাসাহের স্থপতিরা ডিজাইন করেছেন। যা কিছু দুর্দান্ত এবং মেগা বিল্ডিং কাঠামোর জন্য পরিচিত। আবরাজ কুদাইতে ১০,০০০টি রুম, ৭০টি রেস্তোরাঁ এবং ৪টি হেলিপ্যাড থাকবে। এই হোটেলটি বারোটি টাওয়ার নিয়ে গঠিত হবে।

১২টি টাওয়ারের মধ্যে ১০টি টাওয়ারে ৪-স্টার সুবিধার সমান পরিষেবা থাকবে এবং মক্কা শহরে বিভিন্ন ধরনের দর্শনার্থীদের জন্য থাকার আরামদায়ক ব্যবস্থা করবে এবং বাকি দুটি টাওয়ার ৫-স্টার হোটেলের সমান সুবিধা প্রদান করবে। ১২টির মধ্যে ১০টি টাওয়ার ৩০তলা বিশিষ্ট এবং বাকি দুটি টাওয়ার ৪৫ তলা বিশিষ্ট হবে।

এই হোটেলটি যেহেতু সৌদি সরকার দ্বারা নিয়ন্ত্রিত, তাই সৌদি রাজপরিবারের জন্য কিছু বিশেষ রিজার্ভেশন থাকবে হোটেলটির মধ্যে পাঁচটি তলা রাজপরিবার এবং তাদের অতিথিদের জন্য থাকবে।

আরবাজ কুদাই-এর বেসমেন্টে বাণিজ্যিক ভেন্যুসহ সবকিছু থাকবে, যেমন-কনভেনশন সেন্টার, শপিং মল, একটি গ্যারেজ যেখানে ২৫০০টিরও বেশি গাড়ি রাখতে পারবে। এছাড়াও, একটি বাস স্টপ থাকবে যা পুরো শহরের বাসিন্দাদের প্রধানত পবিত্র হারামে নিয়ে যাবে। যা এই হোটেল থেকে খুব বেশি দূরে নয় মাত্র ২ কিমি দূরে অবস্থিত।

হোটেলটির পূর্ণাঙ্গ রূপ ও তথ্য। Image Source: trendingbird.com

আবরাজ কুদাই হোটেল সম্পর্কে বিস্তারিত

বিলাসিতা কাকে বলে এই প্রশ্নের আন্তরিক ও স্বপ্নময় উত্তর হচ্ছে আবরাজ কুদাই হোটেল। আবরাজ কুদাই শুধুমাত্র একটি হোটেল নয় এটি স্বতন্ত্র, মার্জিত, পরিমার্জিত এবং ব্যয়বহুল হলেও এটি তার অতিথিদের প্রতিটি প্রয়োজন মেটাতে সক্ষম হবে। আবরাজ কুদাই খোলার পরে, হোটেলের লাইনে বিলাসবহুল বিশ্ব স্পর্শ করবে এবং নতুন প্রবণতা স্থাপন করবে।

অন্যান্য বিলাসবহুল হোটেলের মতো, আবরাজ কুদাই তার অতিথিদের নিম্নলিখিত মৌলিক সুবিধা এবং অন্যান্য উচ্চ-শ্রেণীর অনেক সুবিধা প্রদান করবে।

  • ৭০টিরও বেশি রেস্টুরেন্ট ২৪ ঘন্টা অতিথিদের সেবা।
  • একাধিক হাই স্পিড লিফট এবং সাধারন লিফট।
  • ৪ এবং ৫-স্টার স্ট্যান্ডার্ডের সুবিধাসহ বড় আকারের কক্ষ।
  • হাজার হাজার গাড়ি পার্কিং-এর জন্য অনেক বিস্তৃত এলাকা।
  • ফ্রি ওয়াই-ফাই ইন্টারনেট সুবিধা।
  • একাধিক স্যুইট রুম।
  • বিলাসবহুল গাড়ি ভাড়া নিতে পারার সুবিধা।
  • স্পা, জিম এবং সুস্থতা কেন্দ্র।
  • ৪ হেলিপ্যাড।
  • অনেক শপিং সেন্টার।

হোটেলটি দর্শনার্থীদের আরাম ও অবসর দেওয়ার জন্য সর্বাধুনিক এবং বিশ্বমানের প্রযুক্তি ব্যবহার করবে। আরবাজ কুদাই হোটেল সৌন্দর্য, স্বতন্ত্রতা এবং রয়্যালটির একটি বিরল উদাহরণ। এই হোটেলটি নিশ্চিতভাবে তার অতিথিদের একটি লাইভ অনন্য, বিশেষ এবং এক্সক্লুসিভ অভিজ্ঞতা দেবে।

সৌদি আরব তার কিছু বৃহৎ কাঠামো এবং মেগা প্রকল্পের জন্য বহুল স্বনামধন্য একইসাথে আরবাজ কুদাই হোটেল আরেকটি মাইলফলক হিসেবে বৃহৎ স্ট্রাকচারের ফিচারের মধ্যে যোগ হয়ে গেল। এই ধরনের উচ্চ-শ্রেণীর সুবিধার উপস্থিতি এই হোটেলটিকে দর্শনার্থীদের জন্য একটি মূল্যবান চুক্তি করে তুলবে।

হোটেলের ইন্টেরিয়র দৃশ্য। Image Source: commercialinterirodesign.com

হারাম থেকে আবরাজ কুদাই-এর দূরত্ব

আবরাজ কুদাই হোটেলটি মক্কা কেন্দ্রীয় অঞ্চলের মানাফিয়া এলাকায় অবস্থিত এবং মসজিদ আল-হারামের পবিত্র মসজিদ থেকে এর দূরত্ব মাত্র ২.২ কিমি দক্ষণে যা মাত্র ২ মিনিটের পথ।

আবরাজ কুদাই হোটেলের মালিক

সৌদি আরবের অর্থ মন্ত্রণালয় আবরাজ কুদাই হোটেলের মালিক। এই হোটেলের সকল নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং অর্থায়ন সৌদি আরবের অর্থ মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়।

আবরাজ কুদাই-এর স্থপতি

আবরাজ কুদাই সৌদি আরবের একটি অন্যতম বৃহৎ আইকনিক প্রতীক। তবে এই আইকনিক ভবনের পুরো কৃতিত্ব হবে প্রকৌশলী এবং স্থপতিদের যারা এই ডিজাইন করেছেন।

৬,৪৫,৮৩০ বর্গফুটের বেশি এলাকায় বিস্তৃত, আবরাজ কুদাই হোটেলটি বিখ্যাত স্থপতি কোম্পানি দার আল-হাদাসাহ দ্বারা ডিজাইন করা হয়েছে। আবরাজ কুদাই শিল্প ও কৌশলের নিখুঁত সমন্বয়। যেখানে এই হোটেলের ইন্টেরিয়র ডিজাইন করেছে লন্ডনে অবস্থিত আরিন হসপিটালিটি কোম্পানি।

আবরাজ কুদাই রেস্তোরাঁ

আবরাজ কুদাই হবে সেরা রেস্তোরাঁর কেন্দ্র যেখানে অতিথিরা ইতালীয়, চাইনিজ, জাপানিজ, ভারতীয়, থাই প্রধান এশিয়ান ছাড়াও অন্যান্য দেশসহ সারা বিশ্বের সেরা খাবার উপভোগ করার সুযোগ থাকবে। এই রেস্তোরাঁগুলো বিভিন্ন ঐতিহ্যবাহী এবং অন্যান্য বিখ্যাত সৌদি খাবারের একটি দীর্ঘ তালিকাও পরিবেশন করবে।

আবরাজ কুদাই-এ প্রচুর বিলাসবহুল রেস্তোরাঁ রয়েছে যা শুধুমাত্র অতিথিদের শহরের একটি স্বতন্ত্র দৃশ্য দেখতেই নয়, প্রচুর পরিমাণে নিজের ইচ্ছা অনুযায়ী পছন্দের খাবারও উপভোগ করার সুযোগ প্রদান করবে।

রেস্তোরাঁর থ্রিডি ভিউ। Image Source: commercialinteriordesign.com

আবরাজ কুদাই হোটেলের স্পা

দীর্ঘ ক্লান্তিকর সপ্তাহের পর, সবাই একটি আরামদায়ক দিন কাটাতে চায়। স্বাস্থ্য, সুস্থতা এবং শিথিলতা হলো স্পা-এর সমার্থক শব্দ এবং এই জিনিসটি, আবরাজ কুদাই তার অতিথিদের সর্বোত্তমভাবে অফার করবে।

আবরাজ কুদাই-এ প্রচুর স্পা রয়েছে যেখানে গ্রাহকরা সেরা এবং আরামদায়ক ম্যাসেজ, ঠান্ডা এবং তাপীয় গরম পানিতে স্নান, স্ক্রাব, সনা এবং আরও অনেক সুবিধা পাওয়ে যাবে। এই স্পাগুলো অতিথিদের সত্যিই অবিস্মরণীয় এবং আরামদায়ক অভিজ্ঞতা সহ হোটেলের চারপাশে সুন্দর দৃশ্য দেখার সুযোগ প্রদান করবে।

আবরাজ কুদাই হোটেলের রুমের ভাড়া 

যেহেতু আবরাজ কুদাই বিশ্বের সবথেকে বড় হোটেল যেখানে প্রচুর উচ্চ-শ্রেণীর সুযোগ-সুবিধা রয়েছে, তাই এটি সকলের নাগালের মধ্যে বিশেষ করে সাধারণ এবং মধ্যবিত্ত মানুষের নাগালে থাকবে না। এটি হবে বিলাসবহুল জীবনযাপনকারী লোকদের জন্য। এই হোটেলে একটি দিন বা রাত্রি কাটানোর স্বপ্ন পাওয়া সকল মানুষের পক্ষে কঠিন কারণ আবরাজ কুদাই হোটেলের এক রুমের জন্য প্রতি রাতে ৫০০০ মার্কিন ডলার-এর বেশি খরচ হবে বলে আশা করা হচ্ছে।

সবচেয়ে বড় হোটেলের গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড 

বর্তমানে বিশ্বের বৃহত্তম হোটেল হচ্ছে মালয়েশিয়ার ‘ফার্স্ট ওয়ার্ল্ড হোটেল’ যেখানে ৭৩৫১টি রুম রয়েছে। যখন সৌদি আরবের নির্মাণাধীন হোটেল আবরাজ কুদাই উদ্বোধন করা হবে তখন এটি বিশ্বের বৃহত্তম হোটেলের রেকর্ড ভেঙে দেবে।

উপরে উল্লিখিত হিসাবে এই হোটেলটি ২০১৭ সালে খোলার পরিকল্পনা ছিল, কিন্তু অনেক আর্থিক সমস্যার কারণে, এটির উদ্বোধন বেশ কয়েকবার বিলম্বিত হয়েছে এবং এখন এটির নতুন লঞ্চের তারিখ দেয়ার কথা ভাবছে।

আবরাজ কুদাই হোটেলে ১০,০০০ রুম থাকবে যা বিশ্বের প্রথম স্থানে থাকা হোটেলের চেয়ে অনেক বেশি। এই আবরাজ কুদাই হোটেলে দ্য ফার্স্ট ওয়ার্ল্ড হোটেলের ২টি টাওয়ারের তুলনায় ১২টি টাওয়ার থাকবে। সুতরাং উদ্বোধনের পর আবরাজ কুদাই রুমের সংখ্যার দিক থেকে ফার্স্ট ওয়ার্ল্ড হোটেলকে ছাড়িয়ে যাবে এবং বিশ্বের বৃহত্তম হোটেল হিসাবে গিনেস বুকে প্রবেশ করবে।

একনজরে আবরাজ কুদাই 

আবরাজ কুদাই স্থপতি দার আল-হান্দাসাহ
আবরাজ কুদাই অবস্থান ও ঠিকানা ৪১৭৪ আয়জাদ, আর রাওয়াবি, মক্কা ২৪২৩৩, সৌদি আরব
আবরাজ কুদাই হোটেলের রুমের রেট প্রায় ৫০০০ মার্কিন ডলার
আবরাজ কুদাই হোটেল খোলার তারিখ ২০২১ সালের প্রথম দিকে
আবরাজ কুদাই হোটেলের রেস্তোরাঁ ৭০
আবরাজ কুদাই হোটেলের হেলিপ্যাড
আবরাজ কুদাই হোটেলের ফ্লোর ৪৫

 

 

Feature Image: Photograph by Dar Al-Handasah 
References: 


01. Abraj Kudai the World’s Largest Hotel in Makkah.