মাচা চায়ের ১০টি উপকারিতা

415
0
Matcha Tea

আজকাল চা পানের সাথে সাথে পরিবেশনের ক্ষেত্রেও এসেছে ভিন্নতা। কেউ গ্রিন টি পান করে, কেউ পান করে কড়া লিকারের দুধ চা আবার কারো পছন্দ হালকা লিকারের রং চা। শরীরের সুস্থতায় অনেকে গ্রিন টি বেশ নিয়মিত পান করে। গ্রিন টি’র উপকারিতা অসংখ্য। 

তবে আজকের আয়োজন মাচা চা নিয়ে। এটি এসেছে ক্যামেইল্লা সিনেন্সিস প্লান্ট থেকে। যদিও এটার পুষ্টি মান বিচারে এবং ভিন্নভাবে সংগ্রহ প্রক্রিয়া আলাদা। এই মাচা চা সাধারনত দুধে ঘুলে বা পানিতে ঘুলে পান করা হয়। 

এছাড়াও মাচা চা ল্যাটে-টি, আইসক্রিম, কেক, পুডিং, কুকিজ তৈরিতে ব্যবহার করা হচ্ছে। অনেকের জন্য নতুন হলেও মাচা চা জাপানে হাজার হাজার বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে। ক্যান্সার প্রতিরোধ করা থেকে শুরু করে হৃদযন্ত্র ভালো রাখা, মস্তিষ্ককে সচল রাখতে সাহায্য করা ইত্যাদি কাজে গ্রিন টি বেশ ভালো পরিমাণে এই চা ব্যবহার করা হচ্ছে। 

Matcha Tea
মাচা কোন আইসক্রিম। Image sources: Pixabay

মাচা চায়ের উপকারিতা

গবেষণা অনুসারে শোনা যাচ্ছে, গ্রিন টি’র চাইতেও অনেক গুনে ভালো এই মাচা চা। হৃদযন্ত্র ভালো রাখে, হজম শক্তি বৃদ্ধি করে, লিভার সুস্থ রাখে। এছাড়াও, আরো অনেক উপকারিতা রয়েছে। যা সবার জন্য এক বাক্যে কাজ করবে। মাচা চায়ের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানা যাক-  

Matcha is a guide between
the body and mind.
– Dr. Andrew Weil

১. উদ্বিগ্নতা দূর করে: 

বর্তমান জীবনে উদ্বেগ বা বিষন্নতার বহুবিধ কারণ আছে। মেডিটেশন বা মেডিকেশন করে অনেক সময় কাজ হয় না। প্রতিদিন মাচা চা পান করলে, আপনার উদ্বিগ্নতা বেশ কমে আসবে। কারণ এতে আছে প্রচুর পরিমানে অ্যাল-থেনাইন নামের অ্যামিনো অ্যাসিড। এটি দ্রুত শরীরের নার্ভ এবং মাসলকে শান্ত করতে সাহায্য করে। চা পানের ৩০-৪০ মিনিটের মধ্যে বদল নিজেই বুঝতে পারবেন। 

২. বিষন্নতা প্রতিহত করে:

উদ্বিগ্নতা আর বিষন্নতা বলতে গেলে পাশাপাশি অবস্থান করে। অনেক ক্ষেত্রে এদের প্রতিকারের প্রক্রিয়া একই হয় অনেকটা। মাচা চা মানসিক শান্তি আনার ক্ষেত্রে অনেক বড় একটা ভূমিকা পালন করে। শরীরের ম্যাজম্যাজে ভাব দূর করে। এছাড়াও শরীরের ভিটামিন আর মিনারেলসহ অন্য সব উপাদানের কার্যকরিতা বৃদ্ধি করে। নিয়মিত মাচা টি, আপনার মস্তিষ্ককে সচল রাখার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে জানা গেছে। 

৩. মনোযোগ ও স্মৃতিশক্তি বাড়ায়:  

মাচা চা-এর উপকারিতা অসংখ্য। এর মধ্যে অন্যতম হলো এই চা পানে আপনার ক্ষণস্থায়ী স্মৃতিশক্তি বৃদ্ধি পাবে। মানে হয়তো যেটা আগে ১০ সেকেন্ড মনে রাখতেন, এটা আপনি ঘন্টা খানেক এর জন্য মনে রাখতে পারবেন। 

Matcha Tea
মাচা চা। Image sources: Pixabay

কাজ করতে করতে আমরা প্রায় অন্যমনস্ক হয়ে পড়ি, মন দিয়ে কাজ করতে পারি না। অনেক কিছু ভুলে যায়, কাজের মাঝেই। পরীক্ষা কিংবা অফিসের বড় কোন কাজের আগে এক চুমুক মাচা চা সব ক্লান্তি আর জড়তা দূর করে দেবে।  

৪. শরীরে ক্ষতিকর উপাদানের কার্যকারিতা কমিয়ে দেয়:   

গ্রিন টি-এর জনপ্রিয়তার অন্যতম কারণ হলো এর একটা গুণ, সেটা হলো এতে প্রচুর পরিমানে আছে অ্যান্টি-অক্সিডেন্ট। অবাক করা ব্যাপার হলো মাচা চায়ে পাবেন গ্রিন টি এর চাইতেও ১০ গুণ বেশি অ্যান্টি-অক্সিডেন্ট। এটি আপনার শরীরের সকল ক্ষতিকর উপদান-এর কার্যকারিতা কমিয়ে দেয়। ক্রনিক ডিজিজ, নার্ভের ড্যামেজ কমাতে সাহায্য করে। 

৫. ত্বক সুস্থ রাখে: 

আমাদের শরীরের যেমন পুষ্টির দরকার। তেমনই ত্বকেরও দরকার পুষ্টির। নিয়মিত মাচা চা পানে সকল ধরনের ত্বকের স্বাস্থ্য ভালো হয়। এছাড়াও, ত্বকের ব্রণ, র‍্যাশ, লালচে ভাব, রোদে পোড়া ভাব দূর করতেও সাহায্য করে এই মাচা চা। 

Matcha Tea
মাচা চা। Image sources: Pixabay

৬. কোলেস্টরল লেভেল নিয়ন্ত্রণে রাখে:   

বর্তমান সময়ে আমাদের সবচাইতে বড় সমস্যা হলো কোলেস্টরল বৃদ্ধি। প্রতিদিন আর দীর্ঘদিন ধরে ওষুধ খেয়েও কন্ট্রোল করা যায় না। কিন্তু নিয়মিত মাচা চা পানে আপনার শরীরের কোলেস্টরল লেভেল থাকবে একদম নিয়ন্ত্রণে। অর্থাৎ, মাচা চা ক্ষতিকর কোলেস্টরল এলডিএল-এর মাত্রা কমিয়ে দেয় এবং উপকারী কোলেস্টরল এইচডিএল-এর মাত্রা বৃদ্ধি করে। 

৭. হৃদযন্ত্র ভালো রাখে: 

শোনা যাচ্ছে, যারা মাচা চা পান করে, তাদের হৃদযন্ত্র ভালো থাকে অন্যদের তুলনায়। এবং এই সংখ্যাটা ১১% এর কাছাকাছি। মাচা চায়ে আছে, হাই অ্যান্টি-অক্সিডেন্ট, ক্যাফেইন, ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড যার প্রত্যেকটি উপাদান হৃদযন্ত্রের যত্ন নেয়।  

৮. ওজন কমায় এবং ক্যালোরি বার্ণ করে:   

প্রতিদিন ২ থেকে ৩ কাপ মাচা চা পান করলে, ২ থেকে ৩ মাসে ১ থেকে দেড় কেজির মতো ওজন কমিয়ে দেবে। শরীরের অতিরিক্ত চর্বি গলিয়ে দিতে সাহায্য করে। মাচা চা শরীরের থার্মোজেনেসিস বৃদ্ধি করে আর এটাই শরীরের বাড়তি ক্যালরি ঝেড়ে ফেলে। 

Matcha Tea
মাচা চা। Image sources: Pixabay

৯. নারীর স্বাস্থ্যের জন্য কার্যকর:   

অধিকাংশ মেয়েদের পিরিয়ড চলাকালীন পিরিয়ড ক্র্যাম্পস সহ্য করতে হয়। এছাড়াও, নানাবিধ প্রজনন সমস্যা, ষাটোর্ধ্বোদের জন্য হাড়ের স্বাস্থ্য ঠিক রাখা, ব্রেস্ট ক্যান্সার, সারভাইকাল ক্যান্সার, ওভারিয়ান ক্যান্সার নারীদের জন্য খুব সাধারণ সমস্যা। নিয়মিত মাচা চা খেলে এই সমস্যাগুলোর পরিমান বেশ কমে আসে। 

এছাড়াও গর্ভবতী মা, কিংবা যেসব মায়েরা বাচ্চাদের নিয়মিত বুকের দুধ পান করান তাদের জন্য মাচা চা শক্তি এবং পুষ্টির উৎস। কোন ক্ষতিকর দিক নেই বলে কফির বদলে অনায়াসে পান করতে পারেন। 

১০. পুরুষের স্বাস্থ্যের জন্য উপকারী:

প্রোস্টেট ক্যান্সার, হেয়ার লস, স্ট্রোক, হার্ট ডিজিজসহ অনেক সমস্যা আজকের দিনে অধিকাংশ পুরুষের সমস্যা। নিয়মিত মাচা চা পানে এই সমস্যাগুলোর মাত্রা যেমন কমে যাবে, তেমনই কমে যাবে শরীরের অতিরিক্ত চর্বি।  

Matcha Tea
মাচা চা। Image sources: Pixabay

মাচা চায়ের উপকারিতা বলে শেষ করা যাবে না। উল্লেখিত উপকারিতা ছাড়াও ঘুমের সমস্যা দূর করা, দূরের যাত্রায় শরীরের শক্তি বজায় রাখা, দাঁত এবং মুখের স্বাস্থ্যের সুরক্ষা, আর্থারাইটিসের ব্যথা কমাতে সাহায্য করে, কোষ্টকাঠিন্য দূর করতে সাহায্য করে, ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে, প্রাত্যহিক জীবনে প্রয়োজনীয় শক্তি ও পুষ্টি জোগাতে বেশ সাহায্য করে। এছাড়া আরো হরেক রকম সমস্যা সমাধান করে এই মাচা চা।

জাপানে যুগ যুগ ধরে এই চা সকলের কাছে বেশ জনপ্রিয়। মাচা চায়ে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, ক্যারোটিন, ভিটামিন বি২-বি৬, অ্যালথেনাইন। কফির মতোই ক্যাফেইন থাকার পরও এটি ভিন্নভাবে মানব দেহে কাজ করে। শরীরের প্রায় সকল সমস্যার সমাধানে প্রতিদিনের এক কাপ মাচা চা যথেষ্ট। যেখানে কোমল পানীয় ডায়েবেটিস কিংবা অন্যান্য হৃদরোগের ঝুঁকি বৃদ্ধি করে, সেখানে এক কাপ মাচা চা এই ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। 

 

 

Feature Image: pixabay.com 
References: 

01. Matcha Green Tea. 
02. 7 Benefits of Matcha Tea. 
03. Matcha Health Benefits.