জাপানিজদের গড় আয়ু এত বেশি কেন?

358
0

জাপান তার দীর্ঘজীবী জনসংখ্যার জন্য বিশ্বজুড়ে সুপরিচিত। জাপানিজদের গড় আয়ু বিষয়ক বিভিন্ন গবেষণার পরিসংখ্যান ঘাটলে দেখা যায় তাদের গড় আয়ু প্রায় ৮৪ বছরের কাছাকাছি। যা প্রায় বিরলই বলা চলে। প্রকৃতপক্ষে, জাপানের আয়ু বিশ্বের মাঝে সর্বোচ্চ।

কিন্তু কী করে জাপানিরা এতদিন বাঁচে? এটি কি তাদের খাদ্য, জীবনধারা, স্বাস্থ্যসেবা ব্যবস্থা, নাকি এই কারণগুলির সংমিশ্রণ? জাপানিদের গড় আয়ু এত বেশি হওয়ার কারণগুলোই নিয়েই আজকের আয়োজন।

স্বাস্থ্যকর খাদ্য

জাপানিজ খাদ্য বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর খাদ্য হিসাবে বিবেচিত হয়। এটি মাছ, শাকসবজি, চাল, সয়াবিন এবং সামুদ্রিক শৈবালের মতো বিভিন্ন তাজা এবং মৌসুমী খাবারের উপর ভিত্তি করে তৈরি করা হয়। এই খাবারে স্যাচুরেটেড ফ্যাট কম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো পুষ্টিগুণ থাকে বেশি।

যা হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে পরিচিত। জাপানিজদের ‘হারা হাচি বু’ নামে একটি সাংস্কৃতিক অনুশীলনও রয়েছে যার অর্থ ‘আপনি ৮০% পূর্ণ না হওয়া পর্যন্ত খান।’ এটি তাদের অতিরিক্ত খাওয়া এড়াতে এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়তা করে।

জাপানিজ খাদ্য বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর খাদ্য হিসাবে বিবেচিত। Image Source- Tokyo Weekender

সক্রিয় জীবনধারা

জাপানিজরা তাদের সক্রিয় জীবনযাত্রার জন্য পরিচিত। তারা পায়ে হেঁটে, সাইকেল চালিয়ে বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে ঘুরে বেড়ায় এবং যোগ ব্যায়াম, তাই চি এবং মার্শাল আর্টের মতো শারীরিক ক্রিয়াকলাপে নিজেদের প্রতিনিয়তই নিযুক্ত রাখে। নিয়মিত এরকম শারীরিক ক্রিয়াকলাপ স্থূলতা, ডায়াবেটিস এবং কার্ডিওভাসকুলার রোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

স্বাস্থ্যসেবা ব্যবস্থা

জাপানের একটি সর্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে যা সমস্ত নাগরিককে স্বাস্থ্যসেবা পরিষেবার সুবিধা প্রদান করে। স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রতিরোধমূলক যত্নের উপর ভিত্তি করে, এবং নিয়মিত স্বাস্থ্য পরীক্ষাকে উৎসাহিত করা হয়। এটি প্রাথমিক পর্যায়ে রোগ সনাক্ত করতে এবং উপযুক্ত চিকিৎসা করতে সহায়তা করে, যখন সেগুলো পরিচালনা করা সহজ হয়।

পরিচ্ছন্ন পরিবেশ

জাপানে বিশ্বের অন্যতম পরিচ্ছন্ন পরিবেশ রয়েছে। এখানকার বায়ু এবং জল উচ্চ মানের, এবং রাস্তা ও পাবলিক স্পেস সর্বদা পরিষ্কার রাখা হয়। এটি পরিবেশগত বিষাক্ত পদার্থের সংস্পর্শে আসার ঝুঁকি কমাতে সাহায্য করে, যা দীর্ঘস্থায়ী যেকোনো রোগের কারণ হতে পারে।

সামাজিক সমর্থন

জাপানিজ সংস্কৃতি সামাজিক সংযোগ এবং সামাজিক সমর্থনের উপর জোর দেয়। বয়স্কদের অত্যন্ত সম্মান করা হয় এবং প্রায়ই তাদের পরিবার তাদের যত্ন নেয়। সম্প্রদায় এবং সামাজিক সমর্থনের এই অনুভূতি মানসিক চাপ কমাতে এবং সুস্থতার প্রচার করতে সহায়তা করে।

জাপানিজ সংস্কৃতি সামাজিক সংযোগ এবং সামাজিক সমর্থনের উপর জোর দেয়। Image Source-The Japan Times

ধূমপানের হার

ক্যান্সার, হৃদরোগ এবং স্ট্রোকসহ অনেক দীর্ঘস্থায়ী রোগের জন্য ধূমপান একটি প্রধান ঝুঁকির কারণ। তবে অন্যান্য উন্নত দেশের তুলনায় জাপানে ধূমপানের হার তুলনামূলকভাবে কমই বলা চলে। এটি আংশিকভাবে সফল মূলত তাদের কঠোর তামাক নিয়ন্ত্রণ আইনের কারণে।

যার মধ্যে সিগারেটের উপর উচ্চ কর এবং পাবলিক স্পেসে ধূমপানের উপর নিষেধাজ্ঞা রয়েছে। উপরন্তু, ধূমপানের সাথে সম্পর্কিত স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে ক্রমবর্ধমান সচেতনতা রয়েছে, যার ফলে তরুণ প্রজন্মের মধ্যে ধূমপানের হার হ্রাস পেয়েছে।

স্ট্রেস ম্যানেজমেন্ট

হৃদরোগ, বিষন্নতা এবং উদ্বেগসহ অনেক দীর্ঘস্থায়ী রোগের জন্য স্ট্রেস একটি প্রধান কারণ। জাপানিজরা অনেক সাংস্কৃতিক অভ্যাস এবং ঐতিহ্য গড়ে তুলেছে যা স্ট্রেস পরিচালনা করতে এবং শিথিলতাকে উন্নত করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, অনেক জাপানিজ ধ্যান অনুশীলন করে বা তাদের শিথিল করতে সাহায্য করার জন্য গরম স্নান করে।

জাপানিজদেরও প্রকৃতিতে সময় কাটানোর ঐতিহ্য রয়েছে, যা ‘শিনরিন-ইয়োকু’ বা বন স্নান নামে পরিচিত। এর মধ্যে প্রাকৃতিক পরিবেশে সময় কাটানো যেমন বন বা পার্কে ঘুরে বেড়ানো অন্যতম। যা তাদের মানসিক চাপ কমাতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে ব্যাপক সহায়তা করে থাকে।

জাপানিজদেরও প্রকৃতিতে সময় কাটানোর ঐতিহ্য রয়েছে। Image Source: japanwondertravel.com

জনসংখ্যা

৬৫ বছরের বেশি বয়সী জনসংখ্যার একটি বড় অনুপাতসহ জাপানে বিশ্বের অন্যতম প্রাচীন জনসংখ্যা রয়েছে। যদিও সামগ্রিক ভাবে এটিকে একটি অসুবিধার মতো মনে হতে পারে। এটি আসলে বয়স্ক, প্রাপ্তবয়স্কদের জন্য বার্ধক্য গবেষণা এবং স্বাস্থ্যসেবার উপর মনোযোগ কেন্দ্রীভূত করেছে।

বয়স্ক জনসংখ্যাকে সমর্থন করার জন্য জাপান অনেক উদ্ভাবনী প্রোগ্রাম এবং পরিষেবা তৈরি করেছে। যা বর্তমান সময়ে এসে বেশ ফলপ্রসূও হয়েছে। যার মধ্যে রয়েছে- সিনিয়র সেন্টার, হোম হেলথ কেয়ার সার্ভিস এবং প্রযুক্তির ব্যবহার। যা বয়স্কদের স্বাধীনভাবে বাঁচতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি বয়স্ক প্রাপ্তবয়স্কদের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করেছে এবং তাদের দীর্ঘায়ুতেও অবদান রাখছে।

সাংস্কৃতিক মূল্যবোধ

জাপানি সংস্কৃতি শৃঙ্খলা, কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়কে মূল্য দেয়। এই মানগুলো তাদের খাদ্য, শারীরিক কার্যকলাপ এবং স্বাস্থ্যসেবাসহ লোকেরা তাদের দৈনন্দিন জীবনে যেভাবে যোগাযোগ করে তাতেই প্রতিফলিত হয়। জাপানিজরা তাদের কাজের প্রতি নিবেদিতপ্রাণ এবং দীর্ঘ সময় ব্যয় করার ইচ্ছার জন্য পরিচিত।

যদিও এটি স্ট্রেস এবং বার্নআউটের দিকে পরিচালিত করতে পারে। এটি একটি শক্তিশালী কাজের নীতি এবং উদ্দেশ্যের অনুভূতিকেও প্রচার করে। এটি তাদের সামগ্রিক সুস্থতা এবং দীর্ঘায়ুতে অবদান রাখতে পারে।

জাপানিজরা তাদের কাজের প্রতি নিবেদিতপ্রাণ। Image Source-CNBC

স্বাস্থ্যসেবা

জাপানিকরা একটি সর্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থার মাধ্যমে উচ্চ মানের স্বাস্থ্যসেবা পেয়ে থাকে। যা তাদের সমস্ত নাগরিকদের জন্যই সমভাবে প্রযোজ্য। এই সিস্টেমটি কর এবং বীমা ব্যবস্থার সংমিশ্রণের মাধ্যমে অর্থায়ন করা হয় এবং প্রতিরোধমূলক পরিষেবা এবং দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসাসহ ব্যাপক অনান্য নাগরিক সেবা ও প্রদান করে। ফলস্বরূপ, জাপানিজদের প্রতিরোধযোগ্য রোগের হার কম এবং তারা অসুস্থ হলেও দ্রুত এবং কার্যকর চিকিৎসা পায়।

গণপরিবহন

জাপানে একটি অত্যন্ত উন্নত এবং দক্ষ পাবলিক ট্রান্সপোর্টেশন সিস্টেম রয়েছে। যা গাড়ির উপর নির্ভর না করে মানুষের জন্য সহজে ঘুরে বেড়ানোকে সহজ করে তোলে। এটি শারীরিক কার্যকলাপকে উৎসাহিত করে এবং বায়ু দূষণ কমায়, যা ভালো স্বাস্থ্যের ফলাফলে অবদান রাখতে পারে। উপরন্তু, পাবলিক ট্রান্সপোর্টের প্রাপ্যতা মানুষের জন্য স্বাস্থ্যসেবা এবং অন্যান্য পরিষেবাগুলো ব্যবহার করা সহজ করে তোলে, যা তাদের সামগ্রিক সুস্থতার উন্নতি করতে পারে।

শিক্ষা

জাপানিজ সংস্কৃতিতে শিক্ষাকে অত্যন্ত মূল্যবান এবং সাফল্যের চাবিকাঠি হিসেবে দেখা হয়। ফলস্বরূপ, জাপানিজদের উচ্চ সাক্ষরতার হার এবং আজীবন শিক্ষার উপর দৃঢ় মনোযোগ রয়েছে। সুষম খাদ্য এবং নিয়মিত শারীরিক কার্যকলাপের মতো স্বাস্থ্যকর আচরণের প্রচারেও শিক্ষা একটি ভূমিকা পালন করে। এছাড়াও, শিক্ষাগত সুযোগগুলি আরও ভালো চাকরির সম্ভাবনা এবং উচ্চ আয়ের দিকে নিয়ে যেতে পারে; যা সামগ্রিক জীবনের মান উন্নত করতে এবং দীর্ঘায়ুতে অবদান রাখতে পারে।

সামাজিক সংযোগ

জাপানিজরা সামাজিক সংযোগ এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার উপর জোর দেয়। এটি তাদের দলগত কার্যকলাপ এবং ভাগ করা খাবারের ঐতিহ্যে প্রতিফলিত হয়। এই সামাজিক সংযোগগুলি আত্মীয়তা এবং সমর্থনের অনুভূতি প্রদান করে। যা মানসিক স্বাস্থ্যকে উন্নত করতে পারে এবং চাপ কমাতে পারে। উপরন্তু, সামাজিক সংযোগ শারীরিক কার্যকলাপের সুযোগ প্রদান করে এবং স্বাস্থ্যকর আচরণের প্রচারের মাধ্যমে আরও ভালো স্বাস্থ্যের ফলাফলের দিকে পরিচালিত করতে পারে।

জাপানিজরা সামাজিক সংযোগ এবং সম্প্রদায়ের সম্পৃক্ততার উপর জোর দেয়। Image Source- Go Tokyyo

প্রযুক্তি

জাপান তার উদ্ভাবনী প্রযুক্তির জন্য পরিচিত। যা স্বাস্থ্যসেবা এবং জীবনমানের উন্নতিতে অবদান রাখছে প্রতিনিয়তই। উদাহরণস্বরূপ, প্রযুক্তি ব্যবহার করা হয় চিকিৎসা যন্ত্রের উন্নয়নে, পরিবহন ব্যবস্থার উন্নতি করতে, এবং বাড়িতে স্বাস্থ্যসেবা প্রদানের জন্য। উপরন্তু, প্রযুক্তি স্বাস্থ্যকর আচরণের প্রচারের জন্য ব্যবহার করা হয়। যেমন- ফিটনেস ট্র্যাকিং ডিভাইস এবং অ্যাপ। যা নিয়মিত ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবারের অভ্যাস গঠনে উৎসাহিত করে।

স্বাস্থ্যকর খাদ্য, সক্রিয় জীবনধারা, সার্বজনীন স্বাস্থ্যসেবা ব্যবস্থা, একটি পরিচ্ছন্ন পরিবেশ, সামাজিক সমর্থন, কম ধূমপানের হার, মানসিক চাপ ব্যবস্থাপনা অনুশীলন, ফোকাসসহ বিভিন্ন কারণের সমন্বয়ে জাপানিজদের দীর্ঘায়ু লাভ হয়। বার্ধক্য গবেষণা, এবং সাংস্কৃতিক মান এই কারণগুলি তাদের জনসংখ্যার স্বাস্থ্য এবং মঙ্গল উন্নত করার জন্য অন্যান্য দেশগুলির জন্য একটি মডেল হিসাবে কাজ করতে পারে।

 

Feature Image: japanwondertravel.com 
References:

01. Why do the Japanese have the highest life expectancy in the world? 
02. Why has Japan become the world’s most long-lived country? 
03. The secrets of Japan's high life expectancy.