শীতে বিশ্বব্যাপী যত আয়োজন

298
0
শীতে বিশ্বব্যাপী যত আয়োজন,Image source:startsat60.com

শীতকাল আসলে সারা বিশ্বেই যেন উৎসবের ধুম পড়ে যায়। হয়তো এক দেশের শীতকাল একেক রকম। তবে ছুটি আর উৎসব যেন শীতকালে বেশি পাওয়া যায়। শীতপ্রধান দেশগুলোতে হয়তো শীতের স্থায়িত্ব একটু বেশি গ্রীষ্মকালীন দেশের চেয়ে। এসময় কোনো কোনো দেশে তুষার পড়তে দেখা যায়। যেটাকে কেন্দ্র করেও নানা ধরণের খেলাধুলা, বিনোদন, পিকনিক ইত্যাদির আয়োজন হয়। 

আবার গ্রীষ্মপ্রধান দেশের মানুষ শীতকালে অতিরিক্ত তাপদাহ থেকে একটু মুক্তি পায়। ঘন ঘন বৃষ্টিপাতও হয় না। শীতকালীন খাবারেও ভিন্ন স্বাদ পায়। এসব দেশের অধিবাসীরা এসময়ে ঘুরতে যায় দেশ-বিদেশের নানান জায়গায়। কারণ শীতে প্রকৃতির এমন কিছু পরিবর্তন হয় যা সত্যিই মনোমুগ্ধকর। 

প্রকৃতির সুন্দর পরিবর্তন ও আবহাওয়া, নববর্ষ উদযাপন, খেলাধুলা, পিকনিক, পারিবারিক মিলনমেলা, বিয়ে ইত্যাদিসহ শীতে বিশ্বব্যাপী যত আয়োজন হয় তাই নিয়েই আজকের লেখা। 

বাংলাদেশের পিঠা উৎসব  

শীতে বাংলাদেশের আয়োজনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে পিঠা উৎসব । কারণ শীতে নতুন চাল, খেজুরের রস ও পাটালি গুড় পাওয়া যায় যা দিয়ে পিঠা, পায়েস বানানো হয়।অত্যন্ত মুখরোচক ও সুস্বাদু এ পিঠা তৈরি হয় নানা স্বাদ ও নকশার।এই পিঠা বাঙালি জাতির ইতিহাস ঐতিহ্যের সাথে জড়িয়ে আছে। 

Pitha Utshob held at CU | The Asian Age Online, Bangladesh
বাংলাদেশের পিঠা উৎসব। Image source: dailyasianage.com

কিন্তু বর্তমানে নানান বিদেশি খাবারের ভিড়ে পিঠা বানানোর সেই ঐতিহ্য যেন হারিয়ে যেতে বসেছে। তাই ঐতিহ্যবাহী এই মুখরোচক খাবারটি নতুন প্রজন্মের কাছে পুনরায় জনপ্রিয় ও প্রচলিত করতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় গত কয়েক বছর ধরে আয়োজিত হচ্ছে ‘জাতীয় পিঠা উৎসব’।

এই উৎসবে নানান নামের, নকশার, স্বাদের পিঠা পাওয়া যায়। তবে বাংলাদেশে শুধু পিঠা উৎসবেই পিঠা খাওয়া হয় তা নয়। বরং শীতকাল মানেই বাঙালির পিঠা খাওয়ার সময়।সব বাড়িতেই কম-বেশি পিঠা বানানো ও খাওয়া হয়। 

চীনের ডংঝি উৎসব

২১শে ডিসেম্বর বা ২২শে ডিসেম্বর যখন পশ্চিমা ক্যালেন্ডারে উত্তর গোলার্ধের রাত দীর্ঘ ও দিন ছোট থাকে তখন চীনে ডংঝি নামে একটি উৎসব পালিত হয়। যার মানে ‘শীতের আগমন’। 

China celebrates Dongzhi Festival - The Diplomatic Insight
চীনের ডংঝি উৎসব। Image source: thediplomaticinsight.com

ডংঝি উৎসব চীনের একটি ঐতিহ্যবাহী উৎসব এবং এদিন ছুটি পালিত হয়। এদিন চীনারা স্বর্গ ও পূর্বপুরুষদের উপাসনা করে। এই উপলক্ষে চীনে অনেক মন্দির তৈরি হয়েছে। তাদের বিশ্বাস এদিনের উপাসনা সামনের বছর তাদের জন্য ভালো ফসল ও সুস্বাস্থ্য দেবে।  

তারা এদিন উইন্টার নাইনস নামে একটি সংগীত পরিবেশন করে। এসময় বিশেষ ধরণের খাবার যেমন রাইস ওয়াইন, রাইস বল, শুকরের মাংস, ডাম্পলিং, জিঞ্জার রাইস খাওয়া হয়। 

ভারতের নাগৌর উৎসব 

ভারতে শীতকালীন রামদেওজি গবাদি পশু মেলাকে নাগৌর উৎসবও বলা হয়। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম গবাদি পশুর মেলা৷  মেলায় প্রতি বছর উট, ঘোড়া, গরুসহ ৭৫ হাজার গবাদি পশুর বেচাকেনা হয়। গবাদি পশুর ব্যবসা ছাড়াও মেলা চলাকালীন প্রতিদিন সূর্যাস্তের সময় বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড শুরু হয়। মোরগ লড়াই, ষাঁড়ের দৌড়, টাগ-অফ-ওয়ার, লোকসংগীত এবং নৃত্য পরিবেশন, পাগড়ি বাঁধা, গোঁফ কাটা, জাগলিং-এর মতো প্রতিযোগিতা এবং পাপেট শো আয়োজন করা হয়। 

ইংল্যান্ডের বক্সিং ডে উৎসব

ক্রিসমাস ডের পরের দিন মানে ২৬ ডিসেম্বর ইংল্যান্ডে অনুষ্ঠিত হয় বক্সিং ডে নামে একটি শীতকালীন উৎসব। অবশ্য এই উৎসবটি কমনওয়েলথভুক্ত বেশ কয়েকটি দেশে পালিত হয়। বক্সিং ডে মানে মুষ্টিযুদ্ধ নয়। বরং বক্স বা বাক্সতে উপহার পাওয়ার দিন। 

Boxing Day 2022: What the post-Christmas holiday means, and how it's celebrated | Fox News
ইংল্যান্ডের বক্সিং ডে উৎসব। Image source: foxnews.com

ইংল্যান্ডে সম্ভবত ১৭ শতকের মাঝামাঝি থেকে এই উৎসবের প্রচলন ঘটে। তখন ধনী জমিদাররা তাদের জমিতে যেসব প্রজা কাজ ও বসবাস করতেন তাদের বাক্সে করে ‘উপহার’ দিতেন। সেই থেকে এটি একটি ঐতিহ্য হয়ে ওঠে এবং প্রজাশ্রেণির মানুষেরা বক্সিং দিবসে তাদের মালিকের কাছ থেকে উপহার ও পরিবারের সাথে ক্রিসমাস উদযাপনের জন্য ছুটি পায়। 

কালের পরিক্রমায় এখনকার বক্সিং ডে-তে জমিদার প্রথা হয়তো নেই, কিন্তু মালিক পক্ষ তাদের অধিনস্তদের বাক্সে ভরে উপহার দেয়, কর্মচারীরা ছুটি পায়। এই উপলক্ষে ঘোড় দৌড়, ফুটবল, ক্রিকেট ম্যাচ আয়োজিত হয়, বিপনি বিতানগুলোতে বিশেষ ছাড় দেওয়া হয়। 

জার্মানির সিলভেস্টার উৎসব

জার্মানিতে নববর্ষের শুরুটা হলো খাবার, বন্ধুবান্ধব এবং উদযাপনের সময়! শীতকালে ৩১শে ডিসেম্বর সিলভেস্টার নামে জার্মানিতে যে উৎসব পালিত হয় সেটির নাম পোপ সিলভেস্টারের নামে রাখা হয়েছে, যিনি ৩১৫-৩৩৫ সাল পর্যন্ত ক্যাথলিক চার্চের পোপ ছিলেন।  

বার্লিনে প্রতি বছর সিলভেস্টারের সবচেয়ে বড় উদযাপন হয়! ব্রান্ডেনবার্গ গেট উজ্জ্বল আলোয় আলোকিত হয় এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকেরা শহরে আসে! শহরের একাধিক ক্লাব আছে যেগুলো সিলভেস্টার পার্টি আয়োজন করে। অনেকে আবার রাস্তায় নাচও করেন! এসময় রাস্তায় হকাররা সেক্ট (স্পার্কলিং ওয়াইন) এবং ব্র্যাটওয়ার্স্ট বিক্রি করে, আতশবাজি পোড়ায় নববর্ষের অগ্রিম উদযাপন হিসেবে।  

অস্ট্রেলিয়ার উইন্টার ম্যাজিক ফেস্টিভ্যাল 

এই উৎসবটি হলো ১৯৯৪ সাল থেকে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের ব্লু মাউন্টেনের কাটুম্বাতে শীতকালে উদযাপিত একটি উৎসব। এখানে ম্যাজিক ও অন্যান্য অনুষ্ঠান প্রদর্শিত হয়। 

এই ম্যাজিক ফেস্টিভ্যালটি ২৯ বছর ধরে চলছে এবং বিভিন্ন কমিউনিটির মালিকানায় স্বেচ্ছাসেবকদের দ্বারা সংগঠিত হয়েছে। কাটুম্বা হলো ব্লু মাউন্টেনের প্রাণকেন্দ্র। এখানে অনুষ্ঠিত উইন্টার ম্যাজিক উইকএন্ডে বিভিন্ন সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, ড্রামার, গায়ক এবং অন্যান্য শহর থেকে আগত দর্শকরা ভীড় জমায়। ইভেন্ট চলাকালীন কাটুম্বার প্রধান রাস্তাটি মোটর ট্র্যাফিকের জন্য বন্ধ এবং পথচারীদের জন্য উন্মুক্ত করা হয়। কারণ মূল রাস্তাটি পারফরম্যান্স স্টেজ হয়ে যায়। যারা উপস্থিত হোন তাদের প্রত্যেককে বিশেষ পোশাক পরিধান করতে উৎসাহিত করা হয়।

কেপটাউন মিনস্ট্রেল কার্নিভাল

দক্ষিণ আফ্রিকায় শীতকালীন ও বছরের প্রথম ইভেন্ট হল কেপটাউন মিনস্ট্রেল কার্নিভাল বা আফ্রিকানদের কাপসে ক্লোপসে।  এটি ঐতিহ্যগতভাবে ২ জানুয়ারী অনুষ্ঠিত হয় এবং বছরের প্রথম সপ্তাহ জুড়ে চলতে থাকে। এই কার্নিভালে কেপটাউনের রাস্তায় ঐতিহ্যবাহী সঙ্গীত এবং জ্যাজ বাজিয়ে বিশেষ রঙিন পোশাক পরিহিত মিনস্ট্রেলের দলগুলিকে প্যারেড করতে দেখা যায়। দাস মুক্তির উদযাপন হিসেবে  প্রতি বছর হাজার হাজার দর্শক এই প্যারেডে অংশ নেয়। 

The History of the Cape Town Minstrel Carnival
কেপ টাউন মিনস্ট্রেল কার্নিভাল,Image source:citysightseeing.co.za

এই কার্নিভাল একটি সাংস্কৃতিক ঐতিহ্য যা কেপটাউনের উপনিবেশ এবং দাসত্বের প্রথম দিকের বছরগুলিতে শুরু হয়েছিল ।  আফ্রিকা, ভারত, ইন্দোনেশিয়া এবং মধ্যপ্রাচ্য জুড়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রীতদাসদের কেপটাউনে আনা হয়েছিল। এই ক্রীতদাসদের অনেকেই একই ভাষায় কথা বলতে পারত না এবং তাদের মধ্যে খুব কম মিল ছিল। কিন্তু নববর্ষ ছিল বছরের এমন একটি সময় যেখানে দাসদের স্বাধীনতা উদযাপন করার অনুমতি দেওয়া হয়েছিল।তখন থেকেই এ উৎসবের প্রচলন।

যুক্তরাষ্ট্রের আইস অ্যান্ড ফায়ার ফেস্টিভ্যাল 

২০০৩ সাল থেকে যুক্তরাষ্ট্রের হোয়াইট পাইন কাউন্টি জানুয়ারির তৃতীয় সপ্তাহান্তে শিল্পকলা এবং অ্যাথলেটিক্সের একটি শীতকালীন উৎসবের আয়োজন করে আসছে।  যার নাম আইস অ্যান্ড ফায়ার উইন্টার ফেস্টিভ্যাল এবং প্রতিবছর শীতে এটি অনুষ্ঠিত হয়।কারণ এর মূল আকর্ষণ বরফ নিয়ে ভাস্কর্য তৈরি করা পাশাপাশি আগুন নিয়ে বিভিন্ন খেলা। 

Artist on ladder working on large life-size ice sculpture with chainsaw at Lititz Fire and Ice Festival near Lancaster PA
আইস অ্যান্ড ফায়ার ফেস্টিভ্যাল ,Image source:discoverlancaster.com

এই উৎসবের মধ্যে রয়েছে কমিউনিটি আর্ট, আইস বোলিং, আইস হর্সশুস, আইস ডিস্ক গল্ফ টুর্নামেন্ট, স্কি, স্নোশো, ফায়ার রিং, ফ্যাট বাইক রেস ইত্যাদি। এছাড়াও আছে একটি আতশবাজির ট্রেন।

স্পেনের থ্রি কিংস ডে 

জানুয়ারির ৬ তারিখে স্পেনে থ্রি কিংস ডে পালিত হয়। এই উৎসবটি ৫ জানুয়ারি সন্ধ্যায় শুরু হয় এবং ৬ জানুয়ারি মূল অনুষ্ঠান হয় যা তাদের জাতীয় ছুটির দিন। এই অনুষ্ঠানের থ্রি কিংস প্যারেড দেশের প্রতিটি শিশুর কাছে সবচেয়ে প্রতীক্ষিত জানুয়ারি উৎসব। 

এদিন বর্ণিল শোভাযাত্রার সময় সবাই ঘর থেকে বেরিয়ে আসে এবং রাস্তার মিছিলে অংশগ্রহণ করে যেখানে শিশুদের মিষ্টি ও অনেক কিছু উপহার দেওয়া হয়। 

Celebrate Spain's Three Kings' Day (Día de los Reyes Magos) ~ 6th January - Driftwood Journals
স্পেনে থ্রি কিংস ডে। Image source: driftwoodjournals.com

জাপানের সাপ্পোরোর তুষার উৎসব 

সাপ্পোরো তুষার উৎসব অনুষ্ঠিত হয় জাপানের হোক্কাইডোতে। এটি জাপানের বৃহত্তম এবং জনপ্রিয় উৎসবগুলির মধ্যে একটি। প্রতি বছর ফেব্রুয়ারী মাসে এক সপ্তাহ ধরে সাপ্পোরোতে এই উৎসব অনুষ্ঠিত হয়।

১৯৫০ সালে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ওডোরি পার্কে ছয়টি তুষার ভাস্কর্য তৈরি করেছিল তখন থেকেই এই উৎসবের শুরু। ১৯৫৫ সালে জাপানি প্রতিরক্ষা বাহিনী প্রথম তুষার ভাস্কর্য তৈরি করে যা উৎসবটিকে বিখ্যাত করে তোলে। সাপ্পোরো স্নো ফেস্টিভ্যাল শুধু জাপানেরই নয় সারা বিশ্বের পর্যটকদের আকৃষ্ট করেছে।

প্রতি বছর নানা আকারের ২৫০টিরও বেশি তুষার ভাস্কর্য তৈরি করা হয়। উৎসবে একটি তুষার ভাস্কর্য প্রতিযোগিতা রয়েছে, সমস্ত আকারের বিভাগ রয়েছে। যার মধ্যে কিছু ভাস্কর্য ১৫ মিটার উচ্চ এবং ২৫ মিটার চওড়ায়ও পৌঁছে। 

 

Feature Image: pinterest.com 
References: 

01. https://www.timeout.com/usa/things-to-do/best-winter-festivals-us. 
02. https://holidayswithkids.com.au/winter-festivals/. 
03. https://vagrantsoftheworld.com/unique-things-to-do-in-europe-in-winter/.