ভয়কে জয় করার উপায়

605
0
TED talks

যাই হোক না কেন যা আপনাকে ভয় দেখায়, আপনার প্রতিদিনের ভয় এবং উদ্বেগ মোকাবেলায় আপনাকে সাহায্য করার জন্য এখানে কিছু উপায় রয়েছে। এই টিপস তাদের জন্য যারা প্রতিদিন ভয়ের সাথে মোকাবিলা করে চলেছেন। আপনার উদ্বেগ-সম্পর্কিত অবস্থা এবং উদ্বেগজনিত ব্যাধি সমাধানে এই টিপসগুলো আপনাকে সহযোগীতা করবে।

প্রতিটি নতুন বছরের শুরুতে অনেকেই তাদের জীবনধারাকে আরও ভালোর জন্য পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার কথা বিবেচনা করে। অনেকেই পরিবর্তন করতে সফল হয়, আবার অনেকেই ব্যর্থ হয়।

কিন্তু ভয়ের কারণে সাফল্যের সুযোগ পাওয়ার আগেই অনেকেই ব্যর্থ হন।কেউ ব্যর্থতাকে ভয় পায়, কেউ সফলতাকে ভয় পায়। ভয়ের উৎস নির্বিশেষে, এটি সাফল্যের সুযোগকে অচল করে দেয় এবং সাফল্য অর্জন করতে বাধা দেয়।

Image Source: lions roar

১. সময় বের করুন

আপনি যখন ভয় বা উদ্বেগের মধ্যে থাকেন তখন পরিষ্কারভাবে চিন্তা করা অসম্ভব। প্রথম জিনিসটি হল সময় বের করা যাতে আপনি শারীরিকভাবে শান্ত হতে পারেন।

১৫ মিনিটের জন্য হেঁটে, এক কাপ চা বানিয়ে বা গোসল করে নিজেকে দুশ্চিন্তা থেকে দূরে রাখুন।

Image Source: boston university

২. আতঙ্কের মাধ্যমে শ্বাস নিন

আপনার যদি দ্রুত হার্টবিট বা হাতের তালু ঘামতে শুরু করে তবে উচিত হবে এটির সাথে লড়াই না করা।আপনি যেখানে আছেন সেখানে থাকুন এবং নিজেকে বিভ্রান্ত করার চেষ্টা না করে কেবল আতঙ্ক অনুভব করুন।

আপনার হাতের তালু আপনার পেটে রাখুন এবং ধীরে ধীরে এবং গভীরভাবে শ্বাস নিন।লক্ষ্য হল মনকে আতঙ্কের সাথে মোকাবিলা করতে অভ্যস্ত করতে সাহায্য করা, যা ভয়ের ভয়কে দূরে নিয়ে যায়।

Image Source: the new york times

৩. ভয়ের সম্মুখীন হওয়া

ভয় এড়ানো তাদের শুধুমাত্র ভয়ঙ্কর করে তোলে। আপনার ভয় যাই হোক না কেন, আপনি যদি এটির মুখোমুখি হন তবে এটি বিবর্ণ হতে শুরু করবে। আপনি যদি একদিন লিফটে উঠতে আতঙ্কিত হন। উদাহরণস্বরূপ, পরের দিন লিফটে ফিরে যাওয়া ভাল।

Image Source: unsplash

৪. সবচেয়ে খারাপ কিছু কল্পনা করুন

ঘটতে পারে এমন সবচেয়ে খারাপ কিছু জিনিস কল্পনা করার চেষ্টা করুন – সম্ভবত এটি আতঙ্কিত এবং হার্ট অ্যাটাক। তারপর নিজের হার্ট অ্যাটাক হওয়ার কথা ভাবার চেষ্টা করুন।ভয় যতই তাড়া করবে ততই পালিয়ে যাবে।

Image Source: pixabay.com

৫. প্রমাণ দেখুন

এটি কখনও কখনও ভয়ঙ্কর চিন্তাকে চ্যালেঞ্জ করতে সহায়তা করে। উদাহরণস্বরূপ, আপনি যদি লিফটে আটকা পড়েন এবং দম বন্ধ হয়ে যাওয়ার ভয় পান তবে নিজেকে জিজ্ঞাসা করুন যে আপনি কখনও কারও সাথে এমন ঘটনা শুনেছেন কিনা।

নিজেকে জিজ্ঞাসা করুন আপনি এমন একজন বন্ধুকে কী বলবেন যার একই রকম ভয় ছিল।

Image Source: pixabay.com

৬. নিখুঁত হওয়ার চেষ্টা করবেন না

জীবন চাপে পূর্ণ, তবুও আমরা অনেকেই মনে করি যে আমাদের জীবন অবশ্যই নিখুঁত হতে হবে। খারাপ দিন এবং বিপত্তি সবসময় ঘটবে, এবং এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে জীবন অগোছালো।

Image Source: the varsity

৭. একটি সুখী জায়গা কল্পনা করুন

আপনার চোখ বন্ধ করুন এবং একটি নিরাপদ এবং শান্ত জায়গা কল্পনা করুন। এটি হতে পারে আপনার একটি সুন্দর সৈকতে হাঁটার ছবি, বা আপনার পাশের বিড়ালটির সাথে বিছানায় শুয়ে থাকার ছবি, বা শৈশবের সুখী স্মৃতি। ইতিবাচক অনুভূতিগুলি কল্পনা করুন যতক্ষণ না আপনি আরও স্বাচ্ছন্দ্য বোধ করেন।

Image Source: north western medicine

৮. এটি সম্পর্কে কথা বলুন

ভাগ করে নেওয়ার ভয় অনেক ভীতি দূর করে। আপনি কোনও অংশীদার, বন্ধু বা পরিবারের সদস্যের সাথে কথা বলতে পারেন। যদি আপনার ভয় দূর না হয় কাউন্সেলিং, সাইকোথেরাপি বা অনলাইন মানসিক স্বাস্থ্য পরিষেবার মাধ্যমে সাহায্য নিতে পারেন।

Image Source: kripalu

৯. ভয় কাটিয়ে ওঠার পিছনে মনোবিজ্ঞান

ভয় এবং উদ্বেগ কীভাবে কাটিয়ে উঠতে হয় তা শেখা একটি ভীতিজনক সম্ভাবনা হতে পারে যদি আপনি তাদের পিছনের প্রক্রিয়াগুলি বুঝতে না পারেন। ভয় বোধ করার জন্য নিজেকে তিরস্কার করার আগে, জেনে নিন যে ভয় একটি স্বাভাবিক বিবর্তনীয় প্রতিক্রিয়া। যদিও এই মুহূর্তে এটি মনে নাও হতে পারে, আপনার শরীর এবং মস্তিষ্ক আপনার সাথে যোগাযোগ করছে। আপনি যখন সংকেত পড়তে শিখবেন, তখন ভয়কে জয় করা স্বাভাবিকভাবেই আসবে।

টনি রবিন্স লক্ষ লক্ষ লোককে কীভাবে ভয়কে কাটিয়ে উঠতে হয় এবং তাদের পছন্দের জীবন তৈরি করতে শিখতে সাহায্য করেছে৷ তার বিশাল অভিজ্ঞতায়, ভয় শারীরিক সংকেত ছাড়িয়ে যায় যা আমরা প্রায়শই একটি ভীতিকর পরিস্থিতিতে অনুভব করি। বিভিন্ন ধরণের ভয় রয়েছে যা অনেক বেশি ভীতিকর।

Image Source:  the new york times

১০. শারীরিক ভয়

যখন আমাদের বেশিরভাগই ভয়ের কথা চিন্তা করে, তখন আমরা শারীরিক হুমকির কথা চিন্তা করি, যা একটি পরিচিত বাইরের ঘটনা দ্বারা উদ্ভূত হয় – একটি উচ্চ শব্দ, একটি উচ্চ স্থানের প্রান্তের দিকে তাকানো বা ভিড়ের সামনে দাঁড়ানো। শারীরিক ভয় এমনকি ফোবিয়াতে রূপ নিতে পারে – প্রায় ১২% প্রাপ্তবয়স্ক কোনো না কোনো সময়ে ফোবিয়া অনুভব করেন। ফোবিয়াস একটি খুব নির্দিষ্ট পরিস্থিতি, বস্তু বা প্রাণীর চরম ভয়। মাকড়সা, উচ্চতা, পাবলিক স্পিকিং এবং আবদ্ধ স্থান হল কয়েকটি সুপরিচিত ফোবিয়াস।

শারীরিক ভয়ের প্রতিক্রিয়ার সময় আপনি অনুভব করবেন আপনার হৃদস্পন্দন দ্রুত হবে এবং আপনার শ্বাস-প্রশ্বাস দ্রুত হবে। আপনি আপনার পেটে গর্ত অনুভব করতে পারেন, মাথা ঘোরা, ঘাম বা শুকনো মুখ হয়ে যেতে পারে। আপনার পেশী আরও টান বা দুর্বল বোধ করতে পারে। এগুলি আপনার শরীরের “লড়াই বা উড়ান” প্রতিক্রিয়ার সমস্ত ফলাফল। ভয়ের প্রতিক্রিয়া ছাড়াই, আপনি নিজেকে বিপদের জন্য উন্মুক্ত রেখে দেবেন। তবুও আধুনিক বিশ্বে, ভয় অন্য অনেক রূপ নিতে পারে – এবং তাদের মধ্যে কিছু ততটা স্পষ্ট নয়।

Image Source: entreprenuer

১১. উদ্বেগ

দীর্ঘমেয়াদী ভয়ের মতো উদ্বেগের কথা ভাবুন। এটি সাধারণত বর্তমানের পরিবর্তে ভবিষ্যতের উপর দৃষ্টি নিবদ্ধ করে। উদ্বেগজনিত ব্যাধি বাড়ছে: প্রতি বছর জনসংখ্যার ১৮% আক্রান্ত হয়। উদ্বেগ এবং মানসিক চাপ দীর্ঘস্থায়ী পরিণতি হতে পারে: আপনি যখন চাপের অবস্থায় থাকেন, তখন আপনার শরীর কর্টিসল নামক রাসায়নিক হরমোন নির্গত করে। অত্যধিক কর্টিসল ঘুম,ওজন বৃদ্ধি এবং এমনকি আপনার ইমিউন প্রতিক্রিয়াকে প্রভাবিত করতে পারে।

আমাদের অনেকের জন্য, একটি নতুন ক্যারিয়ারে যাওয়া, সম্পর্কের ক্ষেত্রে নিজেকে দুর্বল হতে দেওয়া বা এমনকি আমাদের কষ্টার্জিত অর্থ বিনিয়োগ করার মতো ঝুঁকিগুলি সাধারণ উদ্বেগের কারণ হতে পারে, যেখানে আপনার ঘুমাতে অসুবিধা হয়, মনোযোগ দিতে । কিন্তু এসব চিন্তার মূল কারণ কী? বিভিন্ন ধরণের ভয় রয়েছে যা মানসিকতায় গভীরভাবে গেঁথে যেতে পারে।

Image Source: pixabay.com

১২. ভয় বুঝুন এবং এটিকে আলিঙ্গন করুন

আমাদের নিরাপদ রাখতে ভয় আছে। এটি সহজাতভাবে খারাপ বা ভাল নয় তবে একটি সরঞ্জাম যা আমরা আরও ভাল সিদ্ধান্ত নিতে ব্যবহার করতে পারি। ভয় আমাদেরকে এমনভাবে কাজ করতে সাহায্য করে  যা আমাদের প্রয়োজনীয় এবং কাঙ্খিত ফলাফল তৈরি করতে সহায়তা করে।ভয়কে নির্দেশ হিসাবে আলিঙ্গন করুন এবং এটিকে আপনার ক্রিয়াকলাপ জানাতে দিন, তবে তাদের নিয়ন্ত্রণ করবেন না।

আমরা এমন লোকেদের প্রশংসা করি যারা দ্রুত কাজ করে, কিন্তু ইচ্ছাকৃত হওয়া, একটি পরিকল্পনা তৈরি করা এবং নিজেকে এগিয়ে নেওয়াও কাজ। শুধুমাত্র তাড়াহুড়ো করে অনেক সফল উদ্যোগ হুমকির সম্মুখীন বা নষ্ট হয়ে গেছে।

Image Source: helpguide.org

১৩. ভয়ের নাম দিন

কখনও কখনও কেবলমাত্র আপনার ভয় কী তা বর্ণনা করা আপনাকে তা মোকাবেলা করার শক্তি দেয়। আপনার ভয়কে জোরে বলুন, এটি লিখুন বা এটিতে আপনার মনকে ফোকাস করুন। আপনি যখন আপনার ভয়কে উপেক্ষা করার চেষ্টা করেন, তখন এটি বৃদ্ধি পায়। যখন আপনি এটির মুখোমুখি হন, তখন এটি সঙ্কুচিত হয়।

Image Source: simple english wiktionary

১৪.  দীর্ঘমেয়াদী চিন্তা করুন

আপনি যদি একজন উদ্যোক্তা হন, তাহলে আপনি ভীত হতে পারেন যে আপনি পরবর্তী বেতনের কাজ করবেন না। কিন্তু আপনার তিন মাসের দৃষ্টিভঙ্গি বা এখন থেকে তিন বছরের দৃষ্টিভঙ্গি কী? দীর্ঘমেয়াদী সম্পর্কে চিন্তা করা আপনার স্বল্পমেয়াদী সমস্যার সমাধান করবে না, তবে এটি আপনাকে এটি সম্পর্কে আরও উদ্দেশ্যমূলকভাবে চিন্তা করতে এবং সঠিক সমাধান নিয়ে আসতে সহায়তা করতে পারে।

 

Feature image: TED talks 
References:

01. Ten ways to fight your fears
02. 14 ways to conquer fear
03. Overcoming fear in 5 steps