জার্মান ফুটবল তারকা মেসুত ওজিলের অবসর বিতর্ক

120
0

মাত্র ৩৪ বছর বয়সে অবসর নেয়া বিশ্বকাপ জয়ী জার্মান খেলোয়াড় মেসুত ওজিল ফুটবল থেকে অবসর নেন ২২ মার্চ, ২০২৩ তারিখে। অ্যাটাকিং মিডফিল্ডার মেসুত ওজিলের ক্যারিয়ার জুড়ে এবং সাম্প্রতিক অবসর নিয়ে বেশ কিছু আলোচনা ও সমালোচনা রয়েছে ফুটবল বিশ্বে। আজকের আয়োজনটাও সেসব ঘিরে।

বর্ণাঢ্যময় ক্যারিয়ারের শুরুটা হয়েছিল জার্মানির বয়সভিত্তিক দলে। এরপর জার্মান জাতীয় দলে খেলেছেন, রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের মতো নামীদামী ক্লাবেও খেলেছেন তিনি। হয়েছেন কালের সাক্ষী। প্রিমিয়ার লীগ, লা লীগা, বুন্দেস লীগা, চ্যাম্পিয়নস লীগসহ ইউরোপের প্রায় সব মেজর লীগেই খেলেছেন এই তারকা ফুটবলার।

গোল করেছেন, মাতিয়েছেন ফুটবল বিশ্বকে, তার ভক্ত সমর্থকদের। মুসলিম খেলোয়াড় হয়ে তার ধর্মীয় অনুশাসন পালন করার জন্য ছিলেন দারুণভাবে সমাদৃত। কিন্তু তাও কেন তাকে নিয়ে এত সমালোচনা?

জার্মানীর জাতীয় দলের জার্সি গায়ে মেসুত ওজিল। Image Source: bbc.com

মেসুত ওজিলের ছেলেবেলা

মেসুত ওজিলের শৈশব ছিল অত্যন্ত সাধারণ। তিনি জার্মানির গেলসেনকির্খেনে এক তুর্কি অভিবাসী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবারের অর্থনৈতিক অবস্থা ছিল খুবই সীমিত, ফলে ওজিলকে ফুটবল খেলতে প্রায়শই পুরানো জুতো পরতে হতো।

অর্থনৈতিক সংগ্রাম সত্ত্বেও ওজিলের শৈশব ছিল বেশ সুখের। তিনি তার বন্ধু ও প্রতিবেশীদের সঙ্গে ফুটবল খেলা পছন্দ করতেন এবং খুব দ্রুতই খেলাটিতে তার প্রতিভা প্রকাশ পায়। ওজিল সাত বছর বয়সে তার প্রথম ফুটবল ক্লাব গেলসেনকির্খেন ফোর-এ যোগ দেন। এরপর তিনি রট-ওয়াইস আসেন এবং শালকে ফোর-এর হয়ে খেলেন এবং ২০০৮ সালে ভেয়ার্ডার ব্রেমেনে যোগ দেন।

ওজিল জার্মানিতে একজন তুর্কি অভিবাসী হিসাবে বড় হওয়ার চ্যালেঞ্জগুলির কথা বলেছেন। তিনি বলেছেন যে, তাকে প্রায়শই তামাশা করা হতো এবং তার প্রতি বৈষম্যমূলক আচরণ করা হতো। ওজিল এও বলেছেন যে, তিনি তার পরিবার ও বন্ধুদের সমর্থনের জন্য কৃতজ্ঞ এবং তিনি তার তুর্কি ঐতিহ্যে গর্বিত।

তরুণ বয়সে মেসুত ওজিল। Image Source: The Mirror

দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে ওজিল বলেন,

আমি একটি দরিদ্র এলাকায় বড় হয়েছি এবং আমার খুব বেশি কিছু ছিল না। আমার যা কিছু আছে তার জন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমি আমার মূল্যবোধে গর্বিত এবং আমি আমার পরিবার ও বন্ধুদের সমর্থনের জন্য কৃতজ্ঞ।

ওজিলের শৈশবের অভিজ্ঞতা তাকে তিনি আজকে যে মানুষটি তাতে গড়ে তুলেছে। তিনি একজন বিনম্র ও সাদামাটা ব্যক্তি, যিনি ফুটবল ও অন্যদের সাহায্য করার ব্যাপারে অত্যন্ত আবেগী। তিনি সারাবিশ্বের তরুণ অভিবাসীদের জন্যও একটি রোল মডেল।

একজন প্রতিভাধর মিডফিল্ডারের যাত্রাপথ 

তিনি দ্রুতই জার্মানির অন্যতম প্রতিশ্রুতিশীল তরুণ খেলোয়াড় হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন এবং ২০০৮-০৯ মৌসুমে শালকেকে ডিএফবি-পোকাল জিততে সাহায্য করেন।

রিয়েল মাদ্রিদের জার্সি গায়ে মেসুত ওজিল । Image Source: Transfer Market 

২০১০ সালে, ওজিল ১৫ মিলিয়ন ইউরো ক্লাব রেকর্ড ফি-এর জন্য রিয়াল মাদ্রিদে যোগ দেন। ক্লাবে তার প্রথম মৌসুমেই তিনি কোপা দেল রে জিতেন এবং ২০১১-১২ মৌসুমে রিয়াল মাদ্রিদের লা লিগা শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

২০১৩ সালে ওজিল ৪২.৫ মিলিয়ন পাউন্ড ফি-এর জন্য শালকে থেকে আর্সেনালে যোগ দেন। তিনি দ্রুতই আর্সেনালে ভক্তদের প্রিয় হয়ে ওঠেন এবং ২০১৫-১৬ মৌসুমে ক্লাবের সেরা খেলোয়াড় নির্বাচিত হোন।

ওজিল আর্সেনালের হয়ে তিনবার এফএ কাপ জেতেন এবং ২০১৯ সালে ক্লাবকে ইউরোপা লিগের ফাইনালে পৌঁছতে সাহায্য করেন। ২০২১ সালে তিনি আর্সেনাল ছেড়ে ফেনারবাহচেতে যোগ দেন, যেখানে তিনি দুই মৌসুম খেলার পর ২০২৩ সালে পেশাদার ফুটবল থেকে অবসর নেন।

ওজিলের জার্মানির হয়েও সফল আন্তর্জাতিক ক্যারিয়ার ছিল। তিনি ২০০৯ সালে জার্মানির জ্যেষ্ঠ দলে অভিষেক করেন এবং ২০১৪ সালে বিশ্বকাপ জেতেন। তিনি ২০১০ এবং ২০১৮ বিশ্বকাপে এবং ২০১২ ও ২০১৬ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপেও খেলেছেন।

আর্সেনালের জার্সি গায়ে মেসুত ওজিল। Image Source: Transfer Market 

ওজিলকে তার প্রজন্মের অন্যতম সেরা মিডফিল্ডার হিসাবে বিবেচনা করা হয়। তিনি তার দৃষ্টিশক্তি, পাসিং ক্ষমতা এবং সৃজনশীলতার জন্য পরিচিত ছিলেন। তিনি খুবই বুদ্ধিমান খেলোয়াড় ছিলেন এবং খেলাটি খুব ভালভাবে পড়তে পারতেন।

জার্মান তারকাকে ঘিরে যত বিতর্ক 

২০১৮ সালে, মেসুত ওজিল এবং তার সতীর্থ ইলকায় গুন্ডোগান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে একটি ছবিতে পোজ দেওয়ার পর জার্মান দলে ওজিলকে নিয়ে বিতর্ক শুরু হয়। এই ছবিটিকে এরদোয়ানের প্রতি রাজনৈতিক সমর্থন হিসাবে দেখা হয়েছিল, যিনি মানবাধিকার লঙ্ঘন এবং স্বৈরাচারী শাসনের অভিযোগে অভিযুক্ত।

ওজিল এবং গুন্ডোগানকে ছবিতে পোজ দেওয়ার জন্য কিছু জার্মান রাজনীতিবিদ এবং ভক্ত সমালোচনা করেছিলেন। ওজিল ছবিতে পোজ দেওয়ার সিদ্ধান্তকে সমর্থন করে বলেন যে তিনি তার তুর্কি ইতিহাসের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন। তিনি আরও বলেন যে তিনি কোনো রাজনৈতিক বক্তব্য দিচ্ছিলেন না।

এই বিতর্কের মূল কারণ ছিল এরদোয়ানের রাজনৈতিক অবস্থান। এরদোগান একজন স্বৈরাচারী শাসক হিসেবে পরিচিত, যিনি মানবাধিকার লঙ্ঘন এবং রাজনৈতিক প্রতিপক্ষদের দমন-পীড়নের জন্য সমালোচিত। ওজিল এবং গুন্ডোগানের ছবিটিকে এরদোয়ানের প্রতি রাজনৈতিক সমর্থন হিসাবে দেখা হয়েছিল, যা জার্মানিতে ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

মেসুত ওজিলের সাথে তুর্কির প্রেসিডেন্ট। Image Source: The Guardian

বিতর্কের ফলে ওজিলকে জার্মান দল থেকে অবসর নেওয়ার জন্য চাপ দেওয়া হয়েছিল। ২০১৮ সালের বিশ্বকাপের পর, ওজিল একটি বিবৃতিতে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি) এবং জার্মান জনগণের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলেন। তিনি বলেন যে, “যখন আমরা দেশের হয়ে খেলি এবং জিতি তখন আমি আমি জার্মান, কিন্তু যখন হেরে যাই তখন আমি একজন বিদেশি।”

ওজিলের অভিযোগের পর, ডিএফবি একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্তের ফলে কোনও প্রমাণ পাওয়া যায়নি যে ডিএফবি বা জার্মান জনগণ ওজিলের বিরুদ্ধে বর্ণবাদী আচরণ করেছে। তবে, তদন্ত কমিটি স্বীকার করে যে, ওজিলের বিরুদ্ধে আক্রমণাত্মক মনোভাবের জন্য ডিএফবি কিছুটা দায়ী।

২০১৮ সালে ওজিল জার্মান জাতীয় দল থেকে অবসর নেন, বলেন যে তিনি অসম্মানিত এবং বৈষম্যমূলক আচরণ অনুভব করেছেন। তিনি আরও বলেন যে দলের ব্যর্থতার জন্য তাকে দোষারোপ করায় তিনি ক্লান্ত।

ওজিল বিতর্ক জার্মানিতে বিভাজন সৃষ্টি করেছে। কিছু মানুষ ওজিলকে সমর্থন করেছে, বলেছে যে তাকে তার তুর্কি পটভূমির কারণে অন্যায়ভাবে অপদস্থ করা হয়েছে। অন্যরা ওজিলকে সমালোচনা করেছে, বলেছে যে সে জার্মান জাতীয় দলের প্রতি অবিশ্বস্ত এবং তাকে এরদোয়ানের সঙ্গে ছবিতে পোজ দেওয়া উচিত হয়নি।

মেসুত ওজিল জার্মান জাতীয় দলের জার্সি পরে বসে আছেন। Image Source: The Guardian

ক্যারিয়ার বিপর্যয়ে মেসুত ওজিল   

ওজিলের ক্যারিয়ারের শেষটি ছিল চ্যালেঞ্জিং। ২০১৮ সালের বিশ্বকাপের পর, ওজিল জার্মান জাতীয় দল থেকে অবসর নেন, যা তার ক্যারিয়ারের একটি বড় বাধা ছিল। তিনি আর্সেনালেও তার ফর্ম হারিয়ে ফেলেন, এবং ২০২১ সালে তিনি ফেনারবাহচেতে যোগ দেন। ফেনারবাহচেতে, ওজিল প্রথম মৌসুমে ভালো খেললেও, দ্বিতীয় মৌসুমে তার ফর্ম আবারও খারাপ হয়ে যায়। ২০২৩ সালে, তিনি মাত্র ৩৪ বছর বয়সে ফুটবল থেকে অবসর নেন।

ওজিলের ক্যারিয়ারের শেষটি ছিল অনেকটা হতাশাজনক। তিনি একজন প্রতিভাবান খেলোয়াড় ছিলেন, যিনি বিশ্বকাপ জিতেছেন এবং ক্লাব পর্যায়ে অনেক শিরোপা জিতেছেন। তবে, তার আন্তর্জাতিক অবসর এবং ফর্মের পতনের কারণে, তার ক্যারিয়ারের শেষটি তার সম্ভাবনা পূরণ করতে পারেনি।

ওজিলের অবসর জার্মান ফুটবলের জন্য একটি বড় ক্ষতি ছিল। তিনি একজন দক্ষ মিডফিল্ডার ছিলেন যিনি জার্মান দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

 

 

 

Feature Image: Mesut Ozil
References: 

01. Ex Germany Midfielder Mesut Ozil Announces Retirement. 
02. Mesut Ozil. 
03. Mesut Ozil. 
04. Mesut Ozil.