কোড অব হাম্মুরাবি: একটি প্রাচীন আইনি নিদর্শন

466
0

যদিও কোড অব হাম্মুরাবি ইতিহাসের প্রথম আইন নয়, তবুও এর স্বচ্ছতা এবং বিশ্বের বিভিন্ন দেশের, সভ্যতার আইনের উপর এর প্রভাবের জন্য এটি ইতিহাসে গুরুত্বপূর্ণ হয়ে আছে। ২৮২টি আইনের সমন্বয়ে তৈরি, পাথরে খোদাই করা এই কোডটি ব্যাবিলনের রাজা হাম্মুরাবি প্রাচীন মেসোপটেমিয়া শাসনের জন্য তৈরি করেছিলেন। ইতিহাসের প্রথম গুরুত্বপূর্ণ সভ্যতার মূল্যবোধ, নীতি-নৈতিকতা, দর্শনের সাক্ষ্যবহনকারী হিসেবে কোড অব হাম্মুরাবির ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। 

রাজা হাম্মুরাবি ১৭৯২ থেকে ১৭৫০ খ্রিষ্টাব্দ পর্যন্ত ব্যাবিলন শাসন করেন। তার কিছু গুরুত্বপূর্ণ কাজের মধ্যে একটি হলো ব্যাবিলনের সাম্রাজ্য বিস্তৃত করা। সমগ্র দক্ষিণ মেসোপটেমিয়াকে একত্রীকরণের লক্ষ্যে তিনি ব্যাবিলনের সাম্রাজ্য ইউফ্রেটিস নদী পর্যন্ত বিস্তৃত করেছিলেন। রাজা হাম্মুরাবির আরেকটি গুরুত্বপূর্ণ কাজ ছিল, কোড অব হাম্মুরাবি প্রনয়ণ করা। রাজা হাম্মুরাবির সময় প্রজাদের মধ্যে ব্যাপক বৈচিত্র‍্য দেখা যায়। ফলে তৈরি হয় শ্রেণিবৈষম্য। 

কোড অব হাম্মুরাবি প্রনয়ণের মাধ্যমে রাজ্যে কার কি ভূমিকা, কোন অপরাধের জন্য কেমন শাস্তি হতে পারে, ব্যবসায়িক দিকনির্দেশনা, জরিমানা ইত্যাদি বিধি নিষেধ জারি করা হয়। এর আগে কোড অব উর-নাম্মু কিংবা কোড অব লিপিট ইসতার নামে দুটি প্রাচীন আইনের নিদর্শন পাওয়া গেলেও কোড অব হাম্মুরাবি ধর্মের ভিত্তিতে ব্যাবিলনে ন্যায়বিচার প্রতিষ্ঠার করার জন্য স্মরণীয় হয়ে রয়েছে। 

হাম্মুরাবি লিখিত হয়েছিল একটি সুবিশাল আঙ্গুল আকৃতির পাথরের উপর Image source: worldhistory.org

২৮২টি আইন নিয়ে গঠিত কোড অব হাম্মুরাবি রচিত হয়েছিল একটি সুবিশাল আঙ্গুল আকৃতির পাথরের উপর। এই পাথরের ওজন প্রায় ৪ টন। ডায়োরাইট নামক এই পাথরটি টেকসই কিন্তু এতে খোদাই করা ছিল বেশ কঠিন। এই পাথরের উপরের দিকে প্রায় আড়াই ফুট লম্বা একটি পৃথক অংশে রয়েছে রাজা হাম্মুরাবি এবং ব্যাবিলনীয় সাম্যের দেবতা শামাশ এর প্রতিকৃতি। এতে দেখা যায় হাম্মুরাবি দেবতা শামাশের কাছ থেকে আইনের নির্দেশনা গ্রহন করছেন। এখানে আইন বোঝাতে ন্যায়ের মানদন্ডের প্রতিকৃতি ব্যবহার করা হয়েছে। পাথরের বাকি সাত ফুটে কিউনিফর্ম লিপিতে আইনগুলো খোদাই করা আছে। 

রাজা হাম্মুরাবির রাজত্বের শেষের দিকে প্রণীত এই আইনটি হাম্মুরাবির ন্যায়পরায়ণ এবং ধার্মিকতার পরিচয় বহন করে। তবে এতে নীতি নৈতিকতার চেয়ে যেকোনো বিষয়ের আইনি কার্য-কলাপের বর্ণনা বেশি রয়েছে। হাম্মুরাবির আইনটি বিভিন্ন ভাগে বিভক্ত। যেমন- পরিবার, বিবাহ, সম্পত্তি, এবং অর্থনীতির পাশাপাশি ফৌজদারি এবং দেওয়ানি ইত্যাদি। হাম্মুরাবির কোড এর বেশ কিছু প্রসিদ্ধ উদাহরণের মধ্যে একটি হলো এর ‘লেক্স টালিওসিন’ বা প্রতিশোধ আইনের মতবাদ, যা কখনো কখনো ‘আই ফর আ্যন আই’ বা ‘চোখ এর বদলে চোখ’ নামে বেশি পরিচিত। 

হাম্মুরাবির আইনের কয়েকটি উদাহরণ

কোড অব হাম্মুরাবির প্রত্যেকটি আইন এমনভাবে লেখা হয়েছে যাতে যদি কোনো অপরাধ সংঘটিত হয় তবে কী কী শাস্তি প্রযোজ্য হবে তা বর্ণনা করা আছে। যেমন- যদি কোনো ব্যক্তি একটি ষাঁড় চুরি করে তবে তাকে ঐ ষাঁড়ের মূল্যের ৩০ গুন বেশি মূল্য পরিশোধ করতে হবে। 

হাম্মুরাবি দেবতা শামাশের কাছ থেকে আইন গ্রহন করছেন Image source: history.com

হাম্মুরাবির রাজ্য বেশ বৈচিত্র‍্যপূর্ণ ছিল। এই বৈচিত্র‍্যময় রাজ্যে তিনি ন্যায় প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন। এর পেছনে তার প্রণিত আইনের বিশেষ অবদান রয়েছে। কোড অব হাম্মুরাবি তৈরির ক্ষেত্রে শ্রেণি ব্যবধানের কথা বিবেচনা করা হয়েছিল। যেমন- চিকিৎসকের পারিশ্রমিক হিসেবে একজন ভদ্রলোক ১০ রৌপ্য শেকেল পরিশোধ করবেন, একজন স্বাধীন লোক ৫ রৌপ্য শেকেল, এবং একজন ক্রীতদাস ২ রৌপ্য শেকেল পরিশোধ করবে। 

হাম্মুরাবির কোড যেমন ন্যায় প্রতিষ্ঠার উল্লেখযোগ্য দৃষ্টান্ত স্থাপন করেছে তেমনই এতে রয়েছে বেশ কিছু কঠোর শাস্তির উল্লেখ। কখনো কখনো অভিযুক্ত ব্যক্তি দোষী প্রমাণিত হলে তার জিহবা, হাত, স্তন, চোখ কিংবা কান কেটে ফেলা হতো। শাস্তির ক্ষেত্রেও শ্রেণি বিভাজন নীতি বহাল ছিল। যেমন- কোনো চিকিৎসক যদি একজন ধনী ব্যক্তিকে হত্যা করেন তবে তার হাত কেটে দেওয়া হবে, কোনো ক্রীতদাস হত্যা করলে কেবল আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে। 

কোড অব হাম্মুরাবির বেশ কিছু আইন প্রগতিশীল ছিল। বিশেষ করে পারিবারিক আইনে এর উল্লেখ পাওয়া যায়। বিবাহবিচ্ছেদ, যৌতুকের বিধিনিষেধ, সম্পত্তির অধিকার, অজাচারের নিষেধাজ্ঞা ইত্যাদি ক্ষেত্রে বেশ প্রগতিশীল অথচ সহজ আইনের উল্লেখ পাওয়া যায়। ন্যায্যতার একটি ভালো উদাহরণ পাওয়া যায় ‘পিস ডি রেজিস্ট্যান্স’-এ। জলবায়ুগত বৈরী আবহাওয়া মোকাবেলায় মজুরি বন্টনের ক্ষেত্রে এই আইনটি বেশ প্রগতিশীল ছিল। এতে বলা হয়েছিল, ক্ষেতমজুর এবং পশুপালকদের জন্য প্রতি বছর আট গুর ভুট্টা দিতে হবে। আর বলদ চালক এবং নাবিকদের জন্য বরাদ্দ থাকবে প্রতি বছর ছয় গুর ভুট্টা।  

কিউনিফর্ম লিপিতে আইনগুলো খোদাই করা Image source: John Said/Shutterstock.com

কোড অব হাম্মুরাবির আরেকটি বিশেষ এবং অত্যন্ত প্রগতিশীল দিক হলো ‘দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত নির্দোষ’। আজকের আধুনিক আইনে কোড অব হাম্মুরাবির এই নীতির প্রতিফলন দেখা যায়। এই আইনের দ্বারা অভিযোগকারীর উপর অপরাধ প্রমাণের দায় অনেক ক্ষেত্রে চরম পর্যায়ে নিয়ে যায়। এর মাধ্যমে যেকোনো ব্যক্তির বিরুদ্ধে অন্যায় অভিযোগ আনাকে ছোট করে দেখা হয়নি। 

ঐতিহাসিকদের মতে, খ্রিষ্টপূর্ব ১২ শতকে রাজা শুত্রুক-নাহন্টে ব্যাবিলন শহরে সিপারের বিরুদ্ধে একটি সফল অভিযান চালিয়েছিলেন। সেই সময় হাম্মুরাবির কোডটি এলামাইট কর্তৃক লুট করা হয়েছিল। ধারণা করা হয়, সেই সময় রাজা মূল শিলালিপি থেকে কিছু অংশ মুছে নিজের তৈরি আইন যুক্ত করতে চেয়েছিলেন। তবে তার পরিকল্পনামতো তিনি কাজ করতে পারেননি। এতে লুট হওয়ার পরেও হাম্মুরাবির কোডটির গুণগত মান অক্ষুন্ন ছিল। 

১৯০১ সালে জ্যাক ডি মরগান, একজন ফরাসি মাইনিং প্রকৌশলী হাম্মুরাবির রাজ্যের কেন্দ্র থেকে প্রায় ২৫০ মাইল দূরত্বে এলামাইটের রাজধানীতে একটি প্রত্নতাত্ত্বিক অভিযান পরিচালনা করেন। সেখানে তারা হাম্মুরাবির স্টিলটি তিন খন্ডে বিভক্ত অবস্থায় উন্মোচন করেন। পরে স্টিলটি ঐ অবস্থায় প্যারিসের ল্যুভর মিউজিয়ামে পাঠানো হয়েছিল। এর এক বছরের মধ্যে কোডটি লিখিত আইনের প্রাচীনতম উদাহরণ হিসেবে অনুবাদিত হয়েছিল।  

প্যারিসের ল্যুভর মিউজিয়ামে কোড অব হাম্মুরাবি Image source: travel.prwave.ro

হাম্মুরাবির কোড একটি সময়োপযোগী আইনি নিদর্শন। আজকের আধুনিক আইনি দর্শনে হাম্মুরাবির কোডের প্রতিফলন দেখা যায়। এর নীতিগুলো ন্যায়বিচার এবং শাসনের উৎকৃষ্ট নিদর্শন। শাস্তিমূলক ব্যবস্থা, পুনরুদ্ধার এবং শৃংখলা রক্ষায় রাষ্ট্রের কর্মপরিচালনায় দিকনির্দেশনা প্রদান করে। আজকের যেকোনো আইনি চ্যালেঞ্জ নেভিগেট করার সময় তাতে হাম্মুরাবির আইনের অনুরণন দেখা যায়। মার্কিন সুপ্রিম কোর্ট ভবনের দক্ষিণ দেওয়ালে ঐতিহাসিক আইন প্রণেতাদের সারিতে হাম্মুরাবিকে স্থান দেওয়া হয়েছে। 

হাম্মুরাবির কোডটি প্রগতিশীল, ন্যায়বিচারের মানদন্ড হিসেবে সুপরিচিত থাকলেও এর যথেষ্ট সমালোচনা রয়েছে। কেউ কেউ বলেন এই আইন লিঙ্গ পক্ষপাত এবং সামাজিক বৈষম্যকে স্থায়ী করেছে। পুরুষতান্ত্রিক সমাজ গড়ে তোলার পিছনে এর প্রভাব রয়েছে। এছাড়াও এই আইনের ‘চোখের বদলে চোখ’ নীতি সমাজে প্রতিশোধমূলক বিচারের দৃষ্টান্ত স্থাপন করেছে। এতে সমাজের সম্প্রীতি অর্জনে শাস্তিমূলক ব্যবস্থার কার্যকারিতা সম্পর্কে নতুন প্রশ্ন উত্থাপিত হয়। 

হাম্মুরাবির কোডকে আইনি ইতিহাসের ভিত্তি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। আইনি দৃষ্টান্ত স্থাপনের পাশাপাশি কোডটি আমাদের প্রাচীন সমাজে বিদ্যমান বিভিন্ন জটিলতা সম্পর্কে ধারণা দেয়। প্রাচীন সভ্যতার শাসন, শৃংখলা ও ন্যায়পরায়ণতার বিষয়ে ধারণা দেয়। প্রাচীন আমলের এই আইনে যে বুদ্ধিবৃত্তিক এবং নৈতিকতার চর্চা পরিলক্ষিত হয় তা অনেকাংশেই আমাদের আজকের জীবনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। 

 

 

Feature Image: archeostore.com 
References: 

01. Code of Hammurabi. 
02. Code of Hammurabi. 
03. 8 Things You May Not Know About Hammurabi’s Code. 
04. Code_of_Hammurabi. 
05. 10 incredible facts code of hammurabi.