কোরিয়ার প্রথম নারী শাসনকর্তা: রানি সিওনডিওক

180
0

ইতিহাস ঘাটলে অনেক বিখ্যাত পুরুষ শাসকের নাম পাওয়া যায়। তাদের বীরত্ব আর সাহসের প্রশংসায় মুগ্ধ ইতিহাসবিদরা। কিন্তু, অন্দরমহল থেকে শুরু করে রাজদরবারের রাজার নীতি পর্যন্তও ছিল অনেক নারীর বুদ্ধিমত্তা আর বিচক্ষণতার প্রভাব। সব প্রতিকূলতা ছাপিয়ে, সেই অনেক অনেক বছর আগেও কিছু রাজ্যে সফলতার সাথে শাসন করেছেন অনেক নারী। কোরিয়ার সিল্লা (Silla) এমন একটি রাজ্য, যার শাসক হিসাবে ছিলেন একজন নারী। ৬৩২ সালে ২৬ বছর বয়সী প্রিন্সেস ডিওকম্যান সিল্লার শাসক হোন, যিনি মূলত রানি সিওনডিওক (Seondeok) নামে পরিচিত।   

শৈশব  

প্রিন্সেস ডিওকম্যান ৬০৬ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন, তার বাবা রাজা জিনপিয়ং এবং মা রানি মায়া। রাজার কোনো পুত্র না থাকায় তিনি উত্তরাধিকারী হোন। একজন নারী হিসাবে এটি তখন অস্বাভাবিক ছিল, কারণ রানিরা পূর্বে শুধু রাজকীয় ব্যক্তি বা সম্ভ্রান্ত রাজকীয় নারী হিসাবে প্রভাব বিস্তার করতে পারতেন। 

বুদ্ধিমত্তা

রানি সিওনডিওক তার বুদ্ধিমত্তার জন্য বিখ্যাত ছিলেন। কিংবদন্তি  আছে যে, তাং চীনের সম্রাট তাইজং পপি ফুলের চিত্রসহ তাকে পপি বীজের একটি বাক্স পাঠিয়েছিলেন। পেইন্টিংটি অধ্যয়ন করার সময় রানি লক্ষ্য করেন, ফুলটি সুন্দর হলেও এর কোনও ঘ্রাণ নেই। কারণ ঘ্রাণ থাকলে ছবিটিতে ফুলের চারপাশে প্রজাপতি এবং মৌমাছি থাকতো। বীজ রোপণের পর দেখা যায়, ফুলগুলো সত্যিই গন্ধহীন ছিল।  

তাং চীনের সম্রাট তাইজং Image source: wikipedia

এই অস্বাভাবিক ক্ষমতার আরও দুটি বিবরণ রয়েছে। একটি বিবরণে বলা হয়েছে, সিওনডিওক একবার শীতকালে জেড গেট পুকুরের পাশে সাদা ব্যাঙের ডাক শুনে। তিনি এর ব্যাখ্যা করেছেন- সিল্লার উত্তর-পশ্চিমে উইমেনস ভ্যালিতে পেকজে রাজ্য থেকে আসন্ন আক্রমণের সংকেত হিসাবে। ব্যাঙগুলোকে ক্রুদ্ধ সৈন্য আর সাদা রংকে জ্যোতির্বিদ্যায় পশ্চিম দিক ধরা হয়, এবং জেড গেট শব্দটি নারীদের সাথে সম্পর্কিত।

যখন তিনি তার জেনারেলদের উইমেনস ভ্যালিতে পাঠান, তারা সফলভাবে ২,০০০ পেকজে সৈন্যকে বন্দী করতে সক্ষম হয়। দ্বিতীয় উদাহরণটি হলো, ৩৭ বছর বয়সে তিনি তার নিজের মৃত্যুর দিন এবং সময়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন। 

শাসনকাল 

যে সময় সিওনডিওক রাজত্ব করছিলেন, তা ছিল সহিংস এবং রাজনৈতিকভাবে প্রতিকূল একটি অবস্থা। তার শাসনামলে কোরিয়া দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী – পশ্চিমে পেকজে (Baekje) এবং উত্তরে কোগুরিও (Goguryeo) জয়ের দ্বারপ্রান্তে ছিল। রানি হিসাবে তিনি তার ক্ষমতা আর অবস্থান ব্যবহার করে রাজ্যকে একত্রে রেখেছিলেন।

তিনি চীনের সাথে তার রাজ্যের সম্পর্ক প্রসারিত করে চীনের তাং রাজবংশের সাথে সম্পর্ক জোরদার করেন। যা পরে সিল্লাকে পেকজে এবং কোগুরিওর বিরুদ্ধে যুদ্ধে বিজয়ী হতে সাহায্য করে। তিনি চীনে মার্শাল আর্ট অধ্যয়নের জন্য অনেক তরুণ হারাং যোদ্ধাকেও পাঠিয়েছিলেন। এই বিশেষজ্ঞ যোদ্ধারা পরবর্তীতে সিল্লাকে তাং চীনাদের দ্বারা জয়ী হওয়া এড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  

বিশ্বের প্রাচীনতম জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ কেন্দ্র চমসংদে (Cheomseongdae) Image source: Wikipedia

রানি হিসাবে সিওনডিওকের প্রথম কাজ ছিল গ্রামাঞ্চলে দরিদ্র সাধারণ মানুষের জন্য সাহায্য প্রতিষ্ঠা করা। তিনি  তার রাজত্বে অনেক দুর্দান্ত কাজ করেছিলেন। শিল্প ও শিক্ষার প্রতি তার আগ্রহের কারণে, তার সময়ে বিশ্বের প্রাচীনতম জ্যোতির্বিদ্যা পর্যবেক্ষণ কেন্দ্র চমসংদে (Cheomseongdae) প্রতিষ্ঠিত হয়। ৬৩৪ সালে নির্মিত এই সুদূর প্রাচ্যের প্রাচীনতম বিদ্যমান মানমন্দির, দক্ষিণ কোরিয়ার জংজু (Gyeongju) এর পুরানো সিল্লার রাজধানীতে অবস্থিত।

বৌদ্ধধর্মের প্রতি অনুরাগ 

তিনি চীনে পণ্ডিতদের পাঠাতেন শেখার জন্য।  চীনে অধ্যয়ন থেকে ফিরে আসার সময় তারা অসংখ্য ধর্মগ্রন্থ সাথে করে নিয়ে আসে এবং বৌদ্ধ ধর্মের প্রচার ও মন্দির নির্মাণে সক্রিয় হয়। গেউল এবং ওয়ানইয়ং অঞ্চলে যথেষ্ট খ্যাতিসম্পন্ন পণ্ডিত জাজাং, সন্ন্যাসী সম্প্রদায় তৈরি করেন। একইসাথে জাতীয় ধর্ম হিসাবে বৌদ্ধধর্মের ভূমিকা প্রতিষ্ঠায় সহায়তা করার পেছনে তিনি একজন প্রধান শক্তি হিসাবে কাজ করেন।

রানি সিওনডিওক নিজেও বৌদ্ধধর্ম গুরুত্ব সহকারে অধ্যয়ন করেছিলেন এবং একজন নিযুক্ত সন্ন্যাসী হয়েছিলেন। তিনি রাজ্যে বৌদ্ধধর্মকে উৎসাহিত করে অনেক মন্দির নির্মাণ করেছিলেন। এই মন্দিরগুলোর মধ্যে হাংইয়ংসা (Hwangnyongsa) অন্তর্ভুক্ত। এর বিশাল কাঠের প্যাগোডা আশি মিটার লম্বা এবং নয়টি স্তর অন্তর্ভুক্ত, যা সিল্লা রাজ্যের প্রতিটি শত্রুকে প্রতিনিধিত্ব করে।

হাংইয়ংসা (Hwangnyongsa) মন্দিরের স্কেল মডেল Image source: Wikipedia

দুই কিম

সিওনডিওককে, বিখ্যাত জেনারেল কিম ইউ-সিন (৫৯৫-৬৭৩) এবং তার ভাগ্নে প্রতিভাধর কূটনীতিক জিম চুন-চু (ওরফে কিম চুনচু) অনেক সাহায্য করেছেন। চুন-চুকে ৬৪১ খ্রিষ্টাব্দে কোগুরিওর রাজা বোজাং-এর কাছে একটি কূটনৈতিক কাজে পাঠানো হয়। এই কাজের উদ্দেশ্য ছিল আক্রমণাত্মক পেকজে রাজ্যের বিরুদ্ধে সাহায্য অর্জন করা। কিন্তু, কোগুরিওর রাজা শর্ত দিলেন, তিনি তখনই সাহায্য করবেন যখন সিল্লা রাজ্য তার থেকে পূর্বে নেওয়া কিছু অঞ্চল ছেড়ে দিবে। সিওনডিওক এই প্রস্তাব প্রত্যাখ্যান করলে চুন-চুকে বন্দী করা হয়।  

রানি চুন-চুকে উদ্ধার করতে এবং বোজাংকে তার নির্লজ্জতার জন্য শাস্তি দিতে কিম ইউ-সিনের নেতৃত্বে ১০,০০০ জনের সেনাবাহিনী প্রেরণ করেন। কোগুরিও সম্রাট তখন অবিলম্বে তার বন্দিকে ছেড়ে দেন। উভয় কিমই ভবিষ্যতে সিল্লা রাজ্যকে সাহায্যের মাধ্যমে কোরিয়াকে এক রাখতে ব্যাপকভাবে সাহায্য করেন। তাই তারা আজও কোরিয়াতে কিংবদন্তির মর্যাদা পান। 

বিদ্রোহ 

রানি সিওনডিওকের পথ সহজ ছিল না। রাজত্বের শেষের দিকে তিনি লর্ড বিদামের বিদ্রোহের সম্মুখীন হন। বিদাম সিল্লার একজন সম্ভ্রান্ত ব্যক্তি ছিলেন। তিনি নারীদের দেশ শাসন করার বিষয়টি মেনে নিতে পারেননি। তিনি তার এই বিশ্বাসকে প্রচার করে রানিকে উৎখাত করার জন্য তার সমর্থকদের নিয়ে সমাবেশ করেন। অবশেষে এই বিদ্রোহের নেতাদের মৃত্যুদণ্ড দিয়ে দমন করা হয় এবং রানি একটি মহান বিজয় লাভ করেন।

মৃত্যু 

১৭ জানুয়ারি ৬৪৭-এ রানি মারা যান। প্রচলিত আছে, রানি ঠিক এই দিনটিই মৃত্যুর কয়েক বছর আগে ভবিষ্যদ্বাণী করেছিলেন। সিওনডিওক উত্তরাধিকারী ছাড়াই মারা যান এবং সিংহাসনটি তার চাচাতো বোন রানি জিনদেওকের কাছে চলে যায়, যিনি ৬৪৭-৬৫ সাল পর্যন্ত রাজত্ব করেন। সিওনডিওককে নানসান (Nangsan) পাহাড়ের উপর সমাহিত করা হয়। 

রানি সিওনডিওকের সমাধি Image source: Wikimapia

মিডিয়া

২০০৯ সালে এমবিসি-তে সম্প্রচারিত ‘কুইন সিওনডিওক’ সিরিজে অভিনেত্রী লি ইয়ো-ওন এবং ন্যাম জি-হিউন অভিনয় করেন। ২০১২-১৩ সালে কেবিএস ওয়ান-এ সম্প্রচারিত ‘দ্য কিংস ড্রিম (বা ড্রিম অফ দ্য এম্পেরর)’-এ পার্ক জু-মি এবং হং ইউন-হি অভিনীত সিরিজেও রানি সিওনডিওকের কাহিনি দেখা যায়। 

কোরিয়ায় রানি শাসনকর্তা হিসাবে সিওনডিওকের জীবন পরবর্তী প্রজন্মের জন্য অনুপ্রেরণা। তাই বর্তমানে কোনো নারীর একা মনে হলে, তিনি অতীতে ফিরে তাকালেই দেখবেন কীভাবে তাকে সাহস আর দিক নির্দেশনা দিতে রানি সিওনডিওকের মতো কত নারী রয়েছেন। আজও অনেক কোরিয়ান রানিকে শ্রদ্ধা জানাতে তার সমাধিতে যান। যিনি তার দেশকে সম্মান এবং সাহসের সাথে নেতৃত্ব দিয়েছিলেন। 

 

 

 

Featured Image: Entity Mag 
References:

01. Warrior-Princess-Queen-Seondeok-of-Korea. 
02. Queen_Seondeok. 
03. Queen_Seondeok_of_Silla. 
04. Queen-Seondeok-of-Silla.