যে ৫টি এআই হতে পারে আপনার সব কাজের সঙ্গী

224
0
Friendly AI
Friendly AI: The, Who AI can be one of your good Friends ; source : Pixabay

আপনারা কী জানেন এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা; যাকে ইংরেজিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বলে, আমাদের বন্ধু হয়ে উঠতে পারে? এই এআই কিন্তু আজকে বা এই বছরে উড়ে এসে জুড়ে বসা কোন কিছু নয়। এই এআই এর শুরু প্রায় ৮০ বছর আগে ১৯৪০ সালের দিকে। বর্তমানে বার্ড, চ্যাট জিপিটি, মিডনাইট জার্নি, ডাল-ইসহ বেশ কিছু এআই আমাদের সব কাজকে সহজ করে দিচ্ছে। কিন্তু পুরোপুরি কী এই বুদ্ধিমত্তার উপরে নির্ভর করা যায়? 

পুরোপুরি না হলেও অন্ধের যষ্ঠির মতো কিছু ভরসা করতে পারেন। আমরা অনেকেই অনেক কাজে দিশেহারা হয়ে পড়ি, যেমন ধরুন ছবি তৈরি। সবসময় আর সবাই একজন ডিজাইনারের উপরে নির্ভর করতে পারি না, তাই এখন আমাদের পথের সহায়ক হবে এই এআই। আজ ৫টি এআই টুল নিয়ে কথা বলব, যা হতে পারে আপনার প্রিয় বন্ধু। 

চ্যাটজিপিটি এবং বার্ড 

আজকাল এসাইনমেন্ট করা থেকে শুরু করে পেপার লেখা বা ফিচার লেখা সবকিছুই এখন চ্যাট জিপিটির দখলে। সোশ্যাল মিডিয়ার ছবির ক্যাপশন থেকে শুরু করে গান লেখা কিংবা কবিতা লিখতেও সে দক্ষ। একাধিক ব্লগ বা ফিচার রাইটারের জায়গা কী তবে নিয়ে নেবে এই কৃত্তিম বুদ্ধিমত্তা? 

উত্তর হলো না। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই এআই ওয়েবসাইটে উপযুক্ত ক্লু বা নির্দেশনা দেয়া কিন্তু সহজ নয়। ধরুন ২০২২ সালের আগের তথ্য সম্বলিত ফিচার বা আর্টিকেল, ওয়েবসাইট কোডিং আপনি পারবেন। পারবেন কঠিন অংকের সমাধান করতে। 

Friendly AI
Source: Writer

কিন্তু ২০২১ সালের সেপ্টেম্বরের পর কোন তথ্য পাবেন না। চ্যাট জিপিটির অন্যতম সমস্যা হলো, এ এমন রেফারেন্সের ডি ও আই নাম্বার, লেখকের নাম, আর্টিকেল এর নাম আপনাকে দেবে আপনার সন্দেহ হবে না সেগুলো ভূল বা নকল। এছাড়াও পরিণত না হবার দরুণ ভূল তথ্য দেয় সে। এদিকে গুগল এর বার্ড হলো আধুনিক এবং আপডেটেড। প্রায় প্রতিনিয়ত এটি নিয়ে কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ।   

তবে চ্যাট জিপিটির মতো এখন সবার ঘরের লোক হয়ে উঠতে পারেনি। আশা করা যাচ্ছে, শীঘ্রই গুগলের সাথে প্রতিযোগিতায় থাকা চ্যাট জিপিটিকে, এই বার্ড নামের এ আই হারিয়ে দেবে, আমাদের উপযুক্ত সহযোগী হয়ে উঠবে। আশার কথা হল, সাবস্ক্রিপশন ছাড়াও এটি ব্যবহার করতে পারবেন। 

ইন্টেরিয়র এআই 

নাম শুনেই হয়তো ধারনা করতে পারছেন যে, এই এআই টুল আপনাকে কীভাবে সাহায্য করতে পারে। যারা নতুন করে এবং সহজে বাড়ির অন্দরমহল সাজাতে চাইছেন, তাদের এখন প্রফেশনাল ইন্টেরিয়র ডিজাইনারের কাছে না দৌড়ে কয়েকটা শব্দের মাধ্যমেই ধারনা নিতে পারবেন। সে মিনিমালিস্টিক ডিজাইন হোক কিংবা ট্রপিকাল বা আধুনিক, যা চান তাই পাবেন।  

প্রথমেই যে রুমের ডিজাইন করতে চান তার একটা স্পষ্ট ছবি আপনাকে তুলে নিতে হবে। এরপর ইন্টেরিয়র এআই ওয়েবসাইটে ইমেইল দিয়ে লগ ইন করে, নিজের পছন্দমতো স্টাইল বেছে নিতে পারেন।  

Friendly AI
Source: Interior AI

প্রথম ৫টি  এআই ডিজাইন আপনি ফ্রিতেই করতে পারবেন। তবে এরপর আপনাকে নতুন করে ডিজাইন করতে হলে গুনতে হবে কড়ি। আর নতুবা অপেক্ষা করতে হবে ৭ দিন। তবে এতে করে ইন্টেরিয়র ডিজাইনারদের কদর যে কমবে সেটা কিন্তু নয়, তবে তাদের সাহায্য নিয়ে হয়ে উঠতে পারে দুর্দান্ত কিছু। 

ডাল-ই-২, মিড জার্নি এবং অন্যান্য 

এ আই এর উপস্থিতি নতুন নয় তা আগেই বলেছি, নতুন করে মিডজার্নি দিয়ে সকলের নজর কেড়ে নেয়। কারো মতে এই কাজ করেছিল ডাল-ই-২। নিজের পছন্দ মতো ছবি তৈরি করে নিতে পারবেন, কমান্ড আর প্রম্পটের সাহায্যে। 

যেমন- ধরুন আপনি এমন একটা ছবি চাচ্ছেন যেখানে একইসাথে সমুদ্র, পাহাড় এবং সুর্যাস্ত দেখতে চান। কিন্তু কোনভাবেই পছন্দ মতো আঁকতে পারছেন না। যেকোন টেক্সট টু ইমেজ জেনারেটর অ্যাপ্সে ঠিকমতো কমান্ড দিলে পেয়ে যাবেন কাঙ্খিত ছবি। একাধিক অপশন আপনাকে সে দেবে। 

Source: Pixabay

অধিকাংশ ইমেজ জেনারেটর এআই অ্যাপ্স বা ওয়েবসাইটে ছবি তৈরির জন্য আপনাকে সাবস্ক্রাইব করতে হবে। যেটা বেশ ব্যয়বহুল। কিছু কিছু ইমেজ ফ্রিতে তৈরি করা সম্ভব হলেও,  ফাইন টিউন বা আরও আকর্ষণীয় করতে হলে ফ্রীতে করা যাবে না। 

ছবি তৈরির ক্ষেত্রে নানা ধরনের ফিল্টার ও বাছাই করা সম্ভব। যেমন- মিনিমালস্টিক, এনিমে, মাংগা, ওয়াটারকালার বা রিয়েলস্টিক। মিড জার্নি, ডাল-ই-২, ক্রেয়ন, ড্রিম এআই ছাড়াও ক্যানভা, পিকস আর্ট অ্যাপের সাহায্যে নানা ধরনের ছবি তৈরি করতে পারবেন। দরকার কেবল সঠিক কমান্ডের। 

টোম এ আই 

প্রেজেন্টেশন তৈরিতে হিমশিম খায় না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। এছাড়াও, প্রেজেন্টেশন বিষয়ে অনেক খুঁতখুঁতে হয়ে থাকেন, আবার কেউ একেবারেই প্রেজেন্টেশন তৈরি করতে পারেন না। প্রেজেন্টেশন একদম শুরু থেকে শেষ, সুন্দর ভাবে সাজাতে চাইলে আর কষ্ট করতে না চাইলে কিংবা কম কষ্টে দুর্দান্ত কিছু ফলাফল পেতে ব্যবহার করতে পারবেন প্রেজেন্টেশন। আপনাকে যা করতে হবে তা হল, আপনার প্রেজেন্টেশনের বিস্তারিত লিখে কমান্ড দিন। 

Image Source: tomeai.com

ঠিক জাদুর মতো ছবি সহকারে আপনার আকাঙ্ক্ষিত প্রেজেন্টেশন আপনার সামনে এসে হাজির হবে। ধরুন, কোন বিষয় আপনার পছন্দ হলো না, নির্দিদ্বায় আপনি বদল করতে পারবেন। হ্যাঁ, এর জন্য আবার উপযুক্ত কমান্ডের প্রয়োজন। টোমে প্রজেক্ট তৈরির সময়ে প্রয়োজন অনুসারে নিজের মতো ছবি যুক্ত করতে পারবেন। আবার অন্যদিকে এটি সহজাতভাবে কমান্ডের সাথে সাথে ডাল-২-৩ থেকে কিছু ছবি যুক্ত করে দেয়। একটা সিংগেল প্রম্পট দিয়ে পুরো প্রেজেন্টেশন মুহুর্তে তৈরি করা গেলে কষ্ট কেন করবেন?

গ্রামারলি-কুইলবট-কপি এআই

উপরে আমরা চ্যাট জিপিটি নিয়ে কথা বলেছি। এই চ্যাট জিপিটি দিয়ে করা ব্লগ বা আর্টিকেল এর ব্যকরণগত ত্রুটি, প্যারাফেজসহ নানা ধরনের সমস্যা সমাধানের জন্য আছে গ্রামারলি আর কুইলবট। ধরুন আপনার একটা লেখা নিজেই লিখেছেন কিন্তু লেখাতে কিছু বদল দরকার কিংবা জটিক বাক্য সহজ করা দরকার বা পরিবর্তন কিংবা পরিমার্জন দরকার।

আপনাকে সাহায্য করতে পারবে গ্রামারলি আর কুইল বট। ফ্রিতে যেমন কিছু কাজ করতে পারবেন, তবে পরিপূর্ণ সুবিধালাভের জন্য সাবস্ক্রিপশন কিনতে পারবেন। বার্ষিক কিংবা মাসিক সাবস্ক্রিপশন সুবিধা আছে।

যারা কপিরাইটার হিসেবে কাজ করেন বা ফিচার রাইটার, অনেকেই মাঝে মধ্যে রাইটার্স ব্লক-এ ভোগেন কিংবা নিত্য নতুন ফিচার বা বিজ্ঞাপন বা ক্যাপশন কপি লেখার কাজে আইডিয়া খুঁজেন। তাদের জন্য কপি এআই হতে পারে সবচাইতে প্রিয় বন্ধু। সেকেন্ড কিংবা মাইক্রো সেকেন্ডের মধ্যে আপনার সমস্যার সমাধান করে দেবে এই কৃত্তিম বুদ্ধিমত্তার বন্ধুটি। 

Friendly AI
Image Source: pinterest.com 

তবে বাংলা ভাষার ক্ষেত্রে এই এআই বা কৃত্তিম বুদ্ধিমত্তার ওয়েবসাইট এখনও সেভাবে উপযুক্ত নয়। তাই বেগ পেতে হতে পারে। আশা করা যায়, খুব দ্রুতই আমরা আমাদের মাতৃভাষাতেও দারুন সব এআই এর দেখা পাব।

এআই কোনদিনই মানুষের জায়গা নিতে পারবে না, কারন এই রোবট বা কৃত্তিম বুদ্ধিমত্তা নিজে থেকে কিছু শিখতে পারে না। এর জন্য প্রয়োজন মানুষের সাহায্য। আবার অন্যদিকে ভালো ফলাফলের জন্য দরকার সঠিক নির্দেশনা যা মানুষ ছাড়া কেউ দিতে পারবেনা।  

উপরে উল্লেখিত এ আই এপ বা ওয়েবসাইট ছাড়াও আমরা প্রতিদিন অসংখ্য এ আই জেনে বা জেনেই ব্যবহার করি। সঠিক ব্যবহার করতে পারলে এই এ আই খুলে দিবে আরো নতুন দিক, যা আমাদের কর্মক্ষেত্রে বা পড়াশোনাসহ সকল ক্ষেত্রে উন্নতি করতে পারব।  

 

 

 

Feature Image: pinterest.com 
Sources:

01. Best AI Web Apps.  
02. Artificial Intelligence History of AI.