ডগোন মানুষ: পৃথিবীর প্রাচীন এক সম্প্রদায়

139
0

প্রতিটি ইতিহাসের অাড়ালেই লুকিয়ে আছে প্রাচীন সব সভ্যতার গল্প, যেগুলো আমাদের কল্পনাকেও হার মানায়। আর এদের মাঝে রহস্যময় ডগোন সম্প্রদায়ের লোকেরা মানুষের বুদ্ধিমত্তা এবং সাংস্কৃতিক জটিলতার একটি আকর্ষণীয় প্রমাণ হিসাবে দাঁড়িয়ে আছে। মূলত ডগোন ছিল একটি প্রাচীন সভ্যতা, যা সুদূর অতীতে বিকাশ লাভ করেছিল এবং যা ডগোন সাম্রাজ্য নামেই সর্বাধিক পরিচিত।সভ্যতাটি একটি বিশাল এলাকা জুড়ে গড়ে উঠেছিল।

ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে, সভ্যতাটি ৩০০০ খ্রিস্টপূর্বাব্দের আশেপাশে উদ্ভূত হয়েছিল এবং ৫০০ খ্রিস্টপূর্বাব্দের আশেপাশে এর চূড়ান্ত পতন পর্যন্ত কয়েক শতাব্দী ধরে বিকাশ লাভ করেছিল। তবে ধারণা করা হয় পতনের আগ অবধি ডগোন সাম্রাজ্য দক্ষিণ-পূর্ব এশিয়ার বর্তমান উপকূলীয় অঞ্চলসমূহ পর্যন্ত বিস্তার ঘটাতে সক্ষম হয়েছিল।

তবে এদের মূল বসতি ছিল আফ্রিকাতেই। আফ্রিকার যেসব অঞ্চলে এরা বসবাস করত এদের মাঝে অন্যতম হলো: মালি, জিবুতি, হাইতি।তাছাড়া, এই দেশগুলোর আশেপাশের অঞ্চলগুলোতেও তারা তাদের বসতি স্থাপন ও রাজ্য বিস্তারে সক্ষম হয়েছিল। ডগোন সভ্যতা একটি সুগঠিত এবং শ্রেণিবদ্ধ সমাজ ব্যবস্থার আওতাধীন ছিল। ইতিহাস ঘাটলে জানা যায়, তাদের নিজস্ব সামাজিক শৃঙ্খলার শীর্ষে ছিলেন রাজা।তারা রাজাকে ডগোন সম্রাট নামে অভিহিত করতেন, যিনি সাম্রাজ্যের উপর নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী ছিলেন।

রাজার নীচের স্তরেই ছিলেন অভিজাত এবং উচ্চপদস্থ কর্মকর্তারা, যারা রাজ্য পরিচালনায় এবং সামাজিক শৃঙ্খলা বজায় রাখতে সর্বদা রাজাকে সহায়তা করেছিলেন। এছাড়া দক্ষ কারিগর, বণিক এবং কৃষকরা ডগোন অর্থনীতির মেরুদণ্ড গঠন করার পাশাপাশি এর স্থিতিশীলতা এবং সমৃদ্ধি নিশ্চিত করণে তৎকালীন সময়ে মূখ্য ভূমিকা রেখেছিলেন।

আফ্রিকার দেশ মালিতে অবস্থিত ডগোন সাম্রাজ্যের ধ্বংসাবশেষ Image Source- BBC

ডগোন মানুষের জীবন পর্যালোচনা থেকে জানা যায়, তাদের জীবনে ধর্ম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতো। তারা দেবতাদের উপাসনা করতো, সমুদ্র দেবতা ডগোনদের ধর্মীয় বিশ্বাস ব্যবস্থা ও উপাসনায় একটি কেন্দ্রীয় অবস্থান দখল করে নিয়েছিল। তাছাড়া, ডগোনদের পৌরাণিক কাহিনী অনুসারে, এই সমুদ্র দেবতা হলেন মহাবিশ্বের স্রষ্টা, তিনি মহাসাগরের প্রভু এবং ডগোন সাম্রাজ্যের রক্ষক হিসেবেও সম্মানিত ছিলেন।

ডগোন সাম্রাজ্যে দেবতাদের প্রতি উৎসর্গীকৃত বিস্তৃত মন্দিরগুলোতে বছরের অধিকাংশ সময়েই যাজকদের দ্বারা বিভিন্ন অনুষ্ঠান সম্পাদিত হতো এবং সেগুলোকে তাদের পবিত্র আচার অনুষ্ঠান হিসেবেই পরিবেশন করা হতো। ডগোন জনগণের শৈল্পিক এবং স্থাপত্য দক্ষতা তাদের সভ্যতার যে অবশিষ্টাংশ রয়েছে তাতে স্পষ্ট।

সাম্রাজ্যটির জটিল ভাস্কর্য, মৃৎশিল্প এবং গয়না তাদের দক্ষ কারুকার্য সক্ষমতাকেই প্রদর্শন করে। ডগোন সাম্রাজ্য অলঙ্কৃত খোদাই, পৌরাণিক কাহিনী এবং দৈনন্দিন জীবনের দৃশ্যগুলিকে চিত্রিত করে এদের মুরাল দ্বারা সজ্জিত সুউচ্চ মন্দিরসহ দুর্দান্ত বিস্ময়কর স্থাপত্যের কারণেই মূলত বিখ্যাত। তাছাড়া, ডগোন স্থাপত্যশিল্পে বাহ্যিক প্রভাবের সাথে স্থানীয় শৈল্পিক ঐতিহ্যের সংমিশ্রণের ফলে একটি অনন্য এবং আশ্চর্যজনক নান্দনিকতাও লক্ষনীয় হয়েছে।

ডগোন সাম্রাজ্য তার শক্তিশালী বাণিজ্যিক নেটওয়ার্ক এবং প্রতিবেশী সভ্যতার সাথে সাংস্কৃতিক বিনিময়ের কারণে তৎকালীন সময়ে বেশ সমৃদ্ধ হয়েছিল।তাছাড়া একটি সামুদ্রিক শক্তি হিসাবে, ডগোনের লোকেরা দূরবর্তী দেশগুলোর সাথে বিস্তৃত বাণিজ্যে নিযুক্ত হয়েছিল। এর পাশাপাশি এরা একে অপরের সাথে মূল্যবান ধাতু, রত্নপাথর, মশলা এবং বহিরাগত দামি কাঠ ও কাঠের সামগ্রীর মতো মূল্যবান পণ্য বিনিময় করত।

তৎকালীন ডাগোন স্থাপত্য শিল্পের কিছু ধ্বংসাবশেষ Image Source -Face2Face Africa

তাদের এই অর্থনৈতিক সমৃদ্ধি ধারণাগুলো পাশ্ববর্তী সাম্রাজ্যগুলোর সাথে তাদের যোগাযোগকে আরও সহজতর করে,যার ফলে দ্রুতই এই ডগোন সমাজের মধ্যে বিদেশী শৈল্পিক শৈলী, ধর্মীয় অনুশীলন এবং প্রযুক্তিগত অগ্রগতির দ্রুত প্রসার ঘটে। অনান্য সভ্যতার মতো ডগোন সাম্রাজ্যও একটা সময় শেষে অবশেষে গিয়ে পতনের মুখোমুখি হয়েছিল।

ঐতিহাসিকরা অনুমান করেন যে, পরিবেশগত পরিবর্তন, অভ্যন্তরীণ কলহ এবং বাহ্যিক চাপ তাদের পতনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। যার ফলশ্রুতিতে পরবর্তীতে তাদের সাম্রাজ্য ছোট ছোট বেশ কয়েকটি আঞ্চলিক সত্তায় বিভক্ত হয়ে পড়ে এবং পৃথিবী জুড়ে একসময়ের পরাক্রমশালী ডগোন জনগণ ইতিহাসে ধীরে ধীরে বিবর্ণ হয়ে যায়। তবে তাদের প্রত্নতাত্ত্বিক আবিষ্কার, প্রাচীন গ্রন্থ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার পরবর্তী সংস্কৃতিতে তাদের প্রভাবের মাধ্যমে এই অঞ্চলের ইতিহাসে তারা আজও বেঁচে আছে।

ডগোন মানুষের ইতিহাস এবং সাংস্কৃতিক সাফল্যের পর্যালোচনা করলে দেখা যায়, এখানকার অধিকাংশ লোকেরাই দক্ষ নাবিক এবং ব্যবসায়ী ছিল। ভারত মহাসাগরের বিশাল জলরাশি এবং তার বাইরেও এরা রাজত্ব করত। তাদের সামুদ্রিক ক্ষমতা তাদের দূরবর্তী অঞ্চলগুলোর সাথে বাণিজ্য রুট স্থাপনে বিশেষ সহায়তা করে বলেই ধারণা করা হয়, যার ফলে পরবর্তী সময়ে এসে এটি তাদের অর্থনৈতিক সমৃদ্ধি তৈরি করতে এবং অঞ্চলভেদে নিজ নিজ ধারণা ও জ্ঞানের আদান-প্রদানের সুবিধা আরও বহুগুণে বাড়িয়ে দেয়।

বাণিজ্য শুধুমাত্র ডগোন সাম্রাজ্যকে সম্পদশালীই করেনি বরং একে অপরের সাথে তাদের নিজস্ব সাংস্কৃতিক বিনিময়কেও বহুলাংশে উৎসাহিত করেছে। অন্যান্য সভ্যতার সাথে মিথস্ক্রিয়ার মাধ্যমে, ডগোনের লোকেরা তাদের স্বতন্ত্র পরিচয় বজায় রেখে বিদেশী রীতিনীতি এবং প্রযুক্তি গ্রহণ করেছিল। এই সাংস্কৃতিক আত্তীকরণের মধ্য দিয়ে ডগোন জনগণের শিল্প, স্থাপত্য এবং ধর্মীয় অনুশীলনে স্পষ্ট প্রভাব পরিলক্ষিত, যা সেখানকার দেশীয় ঐতিহ্য এবং বাহ্যিক প্রভাব উভয়েরই চিহ্ন বহন করে।

বাণিজ্যের মাধ্যমে ডগোনদের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য প্রদর্শন ও বিনিময় Image Source-Trip Down Memory Lane

ডগোনের জনগণের ধর্মীয় বিশ্বাস ছিল তাদের দৈনন্দিন জীবনের কেন্দ্রবিন্দুতে। তাদের সামাজিক রীতিনীতি, শাসনব্যবস্থা এবং শৈল্পিক অভিব্যক্তিকেও এটি প্রভাবিত করে। তাদের বিভিন্ন দেবদেবীর উদ্দেশ্যে নিবেদিত মন্দিরগুলো তৎকালীন শহরগুলোকে সজ্জিত করেছিল, যেখানে পুরোহিতরা দেবতাদের সন্তুষ্ট করতে এবং সাম্রাজ্যের সমৃদ্ধি নিশ্চিত করতে বিস্তৃত আচার-অনুষ্ঠান পরিচালনা করতেন। ডগোনের লোকেরা তাদের পূর্বপুরুষদের উপাসনাও অনুশীলন করত, তারা তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা করত এবং তাদের আত্মার কাছ থেকে অনেকক্ষেত্রেই নির্দেশনা চাইত।

ডগোন সাম্রাজ্যের পতন ঐতিহাসিক এবং প্রত্নতাত্ত্বিকদের মধ্যে আজও বিতর্কের বিষয়। কিছু কিছু ঐতিহাসিক তত্ত্ব পরামর্শ দেয় যে, এই সাম্রাজ্য অভ্যন্তরীণ দ্বন্দ্বের সম্মুখীন হয়েছিল, যার ফলে এটি ধীরে ধীরে ছোট শহর-রাজ্যে বিভক্ত হয়ে যায়। তাছাড়া পরিবেশগত কারণে, যেমন: জলবায়ু এবং জলের স্তরের পরিবর্তন, কৃষি অনুশীলনকে প্রভাবিতকরণ, এমনকি তা অর্থনীতিকেও ব্যাহত করতে সক্ষম। উপরন্তু, বাহ্যিক চাপ, যেমন: আক্রমণ বা প্রতিবেশী সভ্যতার সাথে সংঘর্ষের কারণ, সাম্রাজ্যের প্রতিরক্ষা এবং স্থিতিশীলতাকেও তা দুর্বল করে দিতে সক্ষম।

বর্তমানকালে এর শেষ পতন হবার সত্ত্বেও ডগোনের লোকদের উত্তরাধিকার আজও বেঁচে আছে। বিভিন্ন সময়ে প্রত্নতাত্ত্বিক খননের ফলে ঐতিহাসিক এই সম্প্রদায়টির প্রাচীন শহর, নিদর্শন এবং শিলালিপি পাওয়া গেছে যা তাদের জীবনযাত্রা এবং মানব ইতিহাসে অবদানের উপর আলোকপাত করে। সারা বিশ্বের জাদুঘরগুলোতেও এই নিদর্শনগুলো প্রদর্শন করা হয়েছে, যা আমাদের ডগোনের জগতে এক ঝলক দেখিয়ে আনতে সক্ষম এবং তাদের শৈল্পিক এবং প্রযুক্তিগত কৃতিত্বের প্রশংসা করতেও সহায়তা করে।

বছরের বিভিন্ন সময়ে পৃথিবীর নানা প্রান্ত থেকে প্রাচীন ডগোন সভ্যতার ধ্বংসাবশেষের নিদর্শন দেখতে আসে পর্যটকেরা Image Source-Sage Journals

তাছাড়া, ডগোনের সভ্যতার সাংস্কৃতিক ও ধর্মীয় প্রভাব আজও এই অঞ্চলে পাওয়া যায়। ডগোন সাম্রাজ্যের অনুসরণকারী দক্ষিণ-পূর্ব এশীয় সংস্কৃতির অনেকগুলোই আজও তাদের নিজস্ব ঐতিহ্যের মধ্যে ডগোন পুরাণ, শিল্প এবং স্থাপত্যের উপাদানগুলোকে অন্তর্ভুক্ত করেছে। মূলত এটি তারা নিজেদের উজ্জীবিত করতেই ব্যবহার করেন বলে মনে করা হয়। তাছাড়া এদের এই স্থায়ী প্রভাব ডগোন সভ্যতার স্থায়ী তাৎপর্য এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার সভ্যতাটির একটি সার্বিক সাংস্কৃতিক চিত্র গঠনেও ভূমিকা রাখে।

ডগোন জনগণ ছিল একটি অসাধারণ প্রাচীন সভ্যতা, যা দক্ষিণ-পূর্ব এশিয়ার ইতিহাসে চিহ্ন রেখে গেছে। তাদের উদ্ভাবনী সামুদ্রিক ক্ষমতা, সাংস্কৃতিক আদান-প্রদান, ধর্মীয় বিশ্বাস এবং শৈল্পিক কৃতিত্ব তাদেরকে একটি অনন্য এবং প্রভাবশালী সমাজ হিসাবে ইতিহাসে আলাদা করে পরিচয় করিয়ে দিয়েছে।

ঐতিহাসিকরা যখন ডগোনের মানুষের রহস্য উন্মোচন করতে থাকেন,তখন আমরা একে একে মানব সভ্যতার জটিলতা এবং আজ যে পৃথিবীতে বাস করছি তার উপর আমাদের পূর্বপুরুষদের স্থায়ী প্রভাব সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি লাভ করি।যা ইতিহাস জুড়ে মানব অভিজ্ঞতার বৈচিত্র্যকে আরও ভালোভাবে বুঝতে এবং উপলব্ধি করতেও মূখ্য ভূমিকা রাখে।

 

 

 

Featured Image: Daniel D Negatu 
References:

01. Dogon. 
02. Living and Spiritual Worlds of Mali's Dogon People.  
03. The Dogon – West African people of unique customs and mythology.