মরিশাস: আফ্রিকার এক স্বর্গীয় দ্বীপ রাষ্ট্র

243
0

মরিশাস ভারত মহাসাগরের একটি দ্বীপ দেশ যা আফ্রিকার পূর্ব উপকূলে অবস্থিত। ভৌগলিকভাবে, এটি মাসকারিন দ্বীপপুঞ্জের অংশ। মরিশাসের রাজধানী এবং বৃহত্তম শহর হলো পোর্ট লুইস। দ্বীপ দেশটি মাদাগাস্কার থেকে প্রায় ৯০০ কি.মি. (৫৬০ মাইল) পূর্বে এবং ফ্রেঞ্চ রিইউনিয়নের ১৮০ কি.মি. (১১০ মাইল) উত্তর-পূর্বে অবস্থিত।

দেশটিতে আগ্নেয়গিরির উৎসের বেশ কয়েকটি দ্বীপ রয়েছে। মরিশাসের মূল দ্বীপ ছাড়াও, পূর্বে ৬০০ কি.মি. দূরে রড্রিগেস দ্বীপ এবং উত্তরে ১০৬৫ কি.মি. দূরে আগালেগা এবং উত্তর-পূর্বে ৪৩০ কি.মি. দূরে কার্গাডোস কারাজোস শোলস (সেন্ট ব্র্যান্ডন) এর জনবসতিহীন দ্বীপপুঞ্জ রয়েছে। মরিশাস, রড্রিগেস এবং রিইউনিয়ন মাসকারেন দ্বীপপুঞ্জের অন্তর্গত, যেখানে মরিশাস বৃহত্তম। 

দ্বীপটি প্রায় ৬১ কি.মি. লম্বা এবং ৪৫ কি.মি. চওড়া, যার আয়তন ১,৮৬৪ বর্গ কি.মি.। তুলনায়, এটি টেনেরিফের থেকে সামান্য ছোট বা মাউই, হাওয়াইয়ের মতো বড়। মরিশাস দ্বীপের উৎপত্তিস্থল আগ্নেয়গিরির প্রায় পুরোটাই প্রবাল প্রাচীর দ্বারা বেষ্টিত। উত্তর অংশ হলো একটি সমভূমি যা একটি কেন্দ্রীয় মালভূমিতে উঠে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯০০ থেকে ২,৪০০ ফুট (২৭০ থেকে ৭৩০ মিটার) উচ্চতায় পরিবর্তিত হয়। 

মালভূমিটি ছোট ছোট পর্বত দ্বারা সীমাবদ্ধ যা একটি প্রাচীন আগ্নেয়গিরির রিম তৈরি করেছে। দুটি প্রধান নদী, গ্র্যান্ড রিভার সাউথ ইস্ট এবং ব্ল্যাক রিভার হলো মরিশাসের জলবিদ্যুতের প্রাথমিক উৎস। লেক ভ্যাকোয়াস, প্রধান জলাধারগুলির মধ্যে একটি এবং এটি জলের প্রধান উৎস। 

লেক ভ্যাকোয়াস। Image source: Ali J/Pixabay

সংক্ষিপ্ত ইতিহাস

প্রায় আট মিলিয়ন বছর আগে, ভারত মহাসাগরের দক্ষিণ-পশ্চিম অংশে আগ্নেয়গিরির ক্রিয়াকলাপের কারণে মরিশাস, রড্রিগেস এবং রিইউনিয়ন দ্বীপসমূহ নিয়ে মাস্কারিনের দ্বীপপুঞ্জ তৈরি হয়েছিল। মরিশাস শুরুতে আরবদের দ্বারা আবিষ্কৃত হয়, তার পরে মালয় উপজাতি দ্বারা এবং কয়েকশ বছর পরে, ১৬ শতকের প্রথম দিকে পর্তুগিজদের দ্বারা আবিষ্কৃত হয়। 

পর্তুগিজ নাবিক ডম পেড্রো মাসকারেনহাস ১৫০৫ (বা ১৫১২) সালে ‘মরিশাস’ আনুষ্ঠানিকভাবে আবিষ্কার করেছিলেন, যিনি পরবর্তীতে পর্তুগিজ-ভারতের ভাইসরয় হয়েছিলেন। দ্বীপটিতে পরবর্তীকালে ডাচ, ফরাসিরা বসতি স্থাপন করে। ডাচদের উপনিবেশ ব্যর্থ হয়। ৭২ বছর প্রচেষ্টার পর, দুর্বল প্রশাসন এবং কঠোর অবস্থার দ্বারা চিহ্নিত ডাচরা ১৭১০ সালে দ্বীপ ছেড়ে চলে গিয়েছিল।  

এই অঞ্চলে উপনিবেশ স্থাপনে ফরাসিদের প্রচেষ্টা সফল হয়েছিল। ১৬৩৮ সালের দিকে তারা রড্রিগেস এবং রিইউনিয়ন দ্বীপগুলি দখলে নিয়েছিল এবং ১৭১৫ সালে ফরাসি ইস্ট ইন্ডিয়া কোম্পানির একটি অভিযান ফ্রান্সের জন্য মরিশাস দাবি করেছিল। ১৭৬৪ সালে, এটি একটি মুকুট উপনিবেশে পরিণত হয় এবং অবশেষে এই অঞ্চলের সমস্ত ফরাসি অঞ্চলগুলির জন্য সরকারের আসন অর্জন করে। 

ফরাসি সরকারের শাসনের অধীনে, ১৭৬৪ এবং ১৮১০ সালের মধ্যে, পোর্ট লুই প্রতিপত্তি এবং সম্পদ অর্জন করেছিল। এরই মধ্যে কলোনীর বাগান মালিকরা ধনী হয়ে ওঠে। সস্তা দাস শ্রম শোষণের মাধ্যমে কৃষি সমৃদ্ধি অর্জিত হয়েছিল। ১৭৯৭ সালে দ্বীপের জনসংখ্যা ছিল ৬,২০০ জন শ্বেতাঙ্গ, ৩,৭০০ জন মুক্ত ব্যক্তি এবং ৪৯,১০০ জন ক্রীতদাস। 

রড্রিগেস দ্বীপ। Image source: Ricardo Stephan/Pixabay

১৭৮৯ সালের ফরাসি বিপ্লবের পরিণতি ছিল এই অঞ্চলে ফরাসি শাসনের পতন। এটি ১৮১০ সালে ব্রিটিশ সৈন্যদের মরিশাসে অবতরণ করার অনুমতি দেয় এবং ফরাসিরা ব্রিটিশদের কাছে আত্মসমর্পণ করে। ১৮১৪ সালের প্যারিস চুক্তিটি সেশেলস এবং রড্রিগেস দ্বীপপুঞ্জের সাথে ব্রিটেনকে দ্বীপটি প্রদান করে, যা ১৯৬৮ সালে মরিশাসের স্বাধীনতা পর্যন্ত দেশটিকে শাসন করেছিল। 

১৯৬৮ সালে স্বাধীনতা লাভের আগে দ্বীপটি কমবেশি সফলভাবে ডাচ, ফরাসি এবং ব্রিটিশদের দখলে ছিল। তারপর থেকে, মরিশাস একটি নিম্ন আয়ের কৃষি অর্থনীতি থেকে একটি ক্রমবর্ধমান শিল্প, আর্থিক এবং পর্যটন খাতের সাথে একটি বৈচিত্রপূর্ণ মধ্যম আয়ের অর্থনীতিতে বিকশিত হয়েছে।

যে কারণে বিখ্যাত

মরিশাস একটি বিলাসবহুল ভ্রমণ গন্তব্য হিসাবে বিবেচিত হয়। দ্বীপটি তার স্ফটিক স্বচ্ছ সামুদ্রিক জলে নীল এবং সবুজের বিভিন্ন আচ্ছাদন, এবং প্রবাল প্রাচীরের দুর্দান্ত সাবমেরিন জগতের সাদা পাম-ফ্রিঞ্জযুক্ত স্বাক্ষর সৈকতের জন্য বিশেষভাবে পরিচিত। মরিশাস পরিদর্শন করাকে বলা যেতে পারে একটি নীল যাত্রা। 

সকালে আকাশ কোবাল্ট-নীল থেকে আকাশী নীলে পরিণত হয় এবং দুপুরে উজ্জ্বল আকাশ-নীল হয়। ভারত মহাসাগরের উপরিভাগে নীলের বিভিন্ন শেডের বিশাল বৈচিত্র্য রয়েছে। প্রবাল প্রাচীরের উপরে, অগভীর জল একটি তীব্র ফিরোজা রঙ ধারণ করে; গভীর জায়গায়, এটি আকাশী তরঙ্গ উদ্বেলিত করে এবং মেঘলা দিনে, এটি একটি স্বতন্ত্র ধূসর-নীল প্রদর্শন করে। 

মরিশাসে রয়েছে সাত রঙের পৃথিবী, একটি পানির নিচের জলপ্রপাত, প্যাম্পলমাউসেস বোটানিক্যাল গার্ডেনের বিশালাকার জলের লিলি, রাভান ড্রাম এবং সেগা মিউজিক এবং চমৎকার গল্ফ কোর্স। মরিশাসের মূল বনাঞ্চল জুড়ে প্রায় ৬০০টি দেশীয় প্রজাতির উদ্ভিদকুল অন্তর্ভুক্ত। প্রাণীজগতের মধ্যে রয়েছে সাম্বার (একটি লম্বা লেজযুক্ত, গাঢ় বাদামী হরিণ), টেনরেক (একটি কাঁটাযুক্ত কীটপতঙ্গ), এবং মঙ্গুস, সেই সাথে বিভিন্ন ধরণের পাখি এবং পোকামাকড়। 

প্যাম্পলমাউসেস বোটানিক্যাল গার্ডেন। Image source: Nici Keil/Pixabay

দ্বীপটি একসময় ডোডো নামক একটি উড়ালবিহীন পাখির আবাসস্থল ছিল যা ১৬৮১ সালের মধ্যে বিলুপ্ত হয়ে গিয়েছিল। ডোডো পাখিটি ছিল হাঁসের ন্যায় আকৃতি বিশিষ্ট। পাখিটি বিলুপ্তির ফলে এর বৈশিষ্ট্যের কাছাকাছি থাকা স্থানীয় পাখির অন্যান্য প্রজাতিকে বাঁচানোর জন্য ২০ শতকের শেষের দিকে প্রচেষ্টা শুরু হয়েছিল।

জাতিগত গোষ্ঠী, ভাষা এবং ধর্ম

মরিশাসের মোট জনসংখ্যা প্রায় ১,২৩৫,০০০ (২০২৩ অনুসারে)। মরিশাস দ্বীপ রাষ্ট্রটি আফ্রিকার সর্বোচ্চ জনসংখ্যার ঘনত্বের দেশ। জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ ভারত-পাকিস্তান বংশোদ্ভূত, জনসংখ্যার প্রায় এক-চতুর্থাংশ হল ক্রেওল (মিশ্র ফরাসি এবং আফ্রিকান বংশোদ্ভূত), এবং চীনা এবং ফ্রাঙ্কো-মরিশিয়ান বংশোদ্ভূত অল্প সংখ্যক লোক রয়েছে। 

মরিশাসের জনগোষ্ঠীকে বলা হয় মরিশিয়ান। মরিশিয়ানরা সাধারণত দুই, তিন বা তারও বেশি ভাষায় কথা বলে। মরিশাসের কথ্য ভাষা হলো মরিসিয়েন, ইংরেজি এবং ফরাসি। মরিসিয়েন একটি ক্রেওল ভাষা যা ফরাসি ভাষার উপর ভিত্তি করে উদ্ভাবিত। দেশের প্রায় সমগ্র জনসংখ্যার চার-পঞ্চমাংশ দৈনন্দিন জীবনে মরিশিয়েন ভাষাটি ব্যবহার করে এবং এটিই দেশের প্রধান ভাষা। ইংরেজি কথ্য ভাষা হলেও মরিশাস জনসংখ্যার খুব কম শতাংশ ইংরেজিতে কথা বলে। ফরাসি ভাষাতেও অল্প শতাংশ জনগণ কথা বলে। 

দ্বীপে কথিত অন্যান্য ভাষার মধ্যে রয়েছে ভোজপুরি, হিন্দি, চীনা, মারাঠি, তামিল, তেলেগু এবং উর্দু। ভোজপুরি একটি ইন্দো-আর্য ভাষা, জনসংখ্যার এক-দশমাংশ দ্বারা কথা বলা হয়। মরিশাসে জনসংখ্যার প্রায় অর্ধেক হল হিন্দু, প্রায় এক-তৃতীয়াংশ খ্রিস্টান (যাদের অধিকাংশই রোমান ক্যাথলিক), এবং বৌদ্ধদের একটি ছোট দল বাদে বাকী অংশের অধিকাংশই মুসলিম।

শিক্ষা, শিল্প ও সংস্কৃতি

মরিশাসের জনসংখ্যার চার-পঞ্চমাংশেরও বেশি শিক্ষিত। দেশটিতে সাধারণত ৫ থেকে ১৬ বছর বয়সের মধ্যে শিক্ষা গ্রহণ করা বাধ্যতামূলক। ছয় বছরের প্রাথমিক শিক্ষা শুরু হয় পাঁচ বছর বয়সে, যার পরের সাত বছর পর্যন্ত মাধ্যমিক শিক্ষা গ্রহণ নির্ধারিত হয়। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা দেয়া হয় বিনামূল্যে।  

মরিশাস বিশ্ববিদ্যালয়। Image Source: shiksha.com

মরিশাস বিশ্ববিদ্যালয়ে (১৯৬৫) কৃষি, প্রকৌশল, আইন ও ব্যবস্থাপনা, বিজ্ঞান, এবং সামাজিক অধ্যয়ন এবং মানবিক অনুষদ রয়েছে। উচ্চ শিক্ষার অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অফ টেকনোলজি, মরিশাস (২০০০)। মরিশাসের কিছু ছাত্র ভারত, ফ্রান্স এবং যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে পড়ে। 

মরিশাস একটি বহুসংস্কৃতির দেশ। মরিশাসের সংস্কৃতি তার ইতিহাস দ্বারা আকৃতিগত হয়েছে। আফ্রিকা, চীন, ভারত ও ইউরোপের লোকেরা এই দ্বীপটিকে তাদের আবাসস্থল বানিয়েছে। তাদের জীবনযাত্রা, রীতিনীতি এবং ঐতিহ্য দ্বীপের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করেছিল। 

এই প্রভাবগুলি শেষ পর্যন্ত মরিশাসের অনন্য সংস্কৃতির সাথে বিশ্বজনীন প্রকৃতিতে মিশে গেছে। এটি এর সঙ্গীত, নৃত্য, উৎসব, স্থানীয় কারুশিল্প, সাহিত্য, ধর্ম এবং ভাষায় প্রতিফলিত হয়। মরিশাস তার বিভিন্ন জনগোষ্ঠীর অনেক সংস্কৃতি ও ঐতিহ্যের একটি সমৃদ্ধ মিশ্রণ উপস্থাপন করে। 

মরিশাসের জাতিগত এবং ধর্মীয় বৈচিত্র্যের ফলে এখানে সারা বছর ধরে অনেক ছুটির দিন এবং উৎসব নির্ধারিত রয়েছে। যার প্রধান কিছু উৎসব হল ফেব্রুয়ারি এবং মার্চ মাসে মহা শিবরাত্রি এবং অক্টোবর ও নভেম্বরের শেষের দিকে দীপাবলি; মুসলমানদের ঈদের উৎসব আল-ফিতর যা রমজানের সমাপ্তি চিহ্নিত করে।

থাইপুসাম কাভাদি উৎসব। Image source: rove.me

সেপ্টেম্বরে পেরে লাভালের সম্মানে ক্যাথলিক পালন, নভেম্বরে অল সেন্টস ডে এবং ডিসেম্বরে ক্রিসমাস; প্রাণবন্ত চীনা বসন্ত উৎসব উদযাপন; হিন্দু দেবতা কৃষ্ণের (ফেব্রুয়ারি বা মার্চ) সম্মানে হোলি হল রঙিন বসন্ত উৎসব। 

এছাড়া, সানবার্ন বিচ ফেস্টিভ্যাল (মরিশাসের ফুল মুন পার্টি) এবং থাইপুসাম কাভাদির তামিল ছুটি (সাধারণত জানুয়ারি বা ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়) মরিশাসের প্রধান উৎসবের অন্তর্ভুক্ত। 

সমগ্র দেশ ১লা ফেব্রুয়ারী দাসত্ব বিলুপ্তি দিবস, ১২ই মার্চ প্রজাতন্ত্র দিবস, ১লা মে শ্রমিক দিবস এবং ২রা নভেম্বর আবদ্ধ শ্রমিক দিবস পালন করে।

 

 

 

Feature Image: Bernard_Loo/Pixabay
References: 

01. Mauritius | Facts, Geography, & History.  
02. Mauritius - A Country Profile.