বিশ্বের ৫টি শীতলতম স্থান

235
0

বিশ্বের কিছু শহরের জন্য, শীতের ঋতু বলতে কিছু নেই। বরং সেখানে গ্রীষ্মকাল নেই বললেই চলে। পৃথিবীর এমন অনেক শীতলতম শহর সুদূর উত্তর অক্ষাংশে অবস্থিত। যা নৃশংস অবিরাম আর্কটিক বায়ু, স্বাভাবিক নিম্ন তাপমাত্রাকে শূন্যের নিচে ডবল ডিজিটে নিমজ্জিত করে।

বিস্তীর্ণ সাইবেরিয়ান তুন্দ্রা, কানাডিয়ান মরুভূমি বা সুদূর পূর্ব চীন যাই হোক না কেন, এই এলাকার বাসিন্দারা নিয়মিত কিছু দীর্ঘতম এবং সবচেয়ে চ্যালেঞ্জিং শীত মৌসুমের মুখোমুখি হোন। এখানে পাঁচটি শহর রয়েছে যেগুলোকে বিশ্বের শীতলতম স্থান বলে গণ্য করা হয়।

১. ভোস্টক স্টেশন, অ্যান্টার্কটিকা 

পৃথিবীর শীতলতম স্থানগুলির মধ্যে একটি হলো ভোস্টক স্টেশন, অ্যান্টার্কটিকা। বার্ষিক তাপমাত্রার তারতম্য সাধারণত গ্রীষ্মকালে সর্বাধিক এবং শীতকালে সর্বনিম্ন। ফলে অদ্ভুতভাবে সবচেয়ে রৌদ্রোজ্জ্বল স্থানগুলির মধ্যে এটি একটি। ডিসেম্বর মাসে, অ্যান্টার্কটিকার ভোস্টক গবেষণা কেন্দ্রটি ২২ ঘন্টারও বেশি সূর্যালোক উপভোগ করে। বিপরীতভাবে, মেরু রাতে, সূর্যালোকের অবিকল শূন্য ঘন্টা থাকে এবং ভোস্টক গ্রহের যেকোনো আবহাওয়া স্টেশনের সর্বনিম্ন গড় বার্ষিক তাপমাত্রা রেকর্ড করে।

১৯৮৩ সালের জুলাই মাসে এখানে থার্মোমিটারগুলি সর্বনিম্ন মাইনাস ৮৯.২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল; যা ছিল সর্বনিম্ন বাতাসের তাপমাত্রা। এটি পৃথিবীর সবচেয়ে শুষ্ক স্থানগুলির মধ্যে একটি, বছরে প্রায় ২০ মিলিমিটার বৃষ্টিপাত হয়, যার পুরোটাই তুষার আবৃত থাকে। স্টেশনটি ১৬ ডিসেম্বর, ১৯৫৭ সালে সোভিয়েত ইউনিয়ন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং এটি আকর্ষণীয় গবেষণার স্থান।

ভোস্টক স্টেশন। Image Source: worldwidewebtimes.com

এটি মির্নি স্টেশন থেকে ১৪১০ কি.মি. এবং মধ্য অ্যান্টার্কটিকার বরফ মালভূমির (৭৮.২৮ দক্ষিণ এবং ১০৬.৪৮ পূর্ব স্থানাঙ্কসহ) তুষার পৃষ্ঠে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে স্টেশনের উচ্চতা ৩,৪৪৮ মিটার। এই এলাকায় বরফের চাদরের পুরুত্ব ৩,৭০০ মিটার। বরফ মালভূমির সর্বোচ্চ অংশটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৪,০০০ মিটারেরও বেশি উচ্চতায় অবস্থিত; যা স্টেশনের দক্ষিণ-পশ্চিমে ৪৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

ভোস্টকে নিম্নলিখিত বছরব্যাপী পর্যবেক্ষণগুলি করা হয়:

  • আবহাওয়া এবং অ্যাক্টিনোমেট্রিক পর্যবেক্ষণ
  • তুষার রেখা পরিমাপ
  • মোট ওজোন বিষয়বস্তুর পরিমাপ এবং বায়ুমণ্ডলে অস্বাভাবিক ঘটনার পর্যবেক্ষণ
  • ভূ-চৌম্বকীয় পর্যবেক্ষণ
  • আয়োনোস্ফিয়ার অধ্যয়ন এবং বায়ুমণ্ডলীয় বৈদ্যুতিক ক্ষেত্রের বৈচিত্রের পর্যবেক্ষণসহ
  • বায়ুমণ্ডলের উচ্চ-বাতাস শব্দ পরিমাপ

২.  ডেনালি, আলাস্কা, যুক্তরাস্ট্র 

ডেনালি হলো সেভেন সামিটের (সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ) তৃতীয় সর্বোচ্চ। ডেনালি উত্তর আমেরিকার পর্বতশৃঙ্গের মধ্যে একটি দর্শনীয়, দৃষ্টিনন্দন পর্বত যা দক্ষিণ-মধ্য আলাস্কায় অবস্থিত। এটি কয়ুকনদের (স্থানীয় বাসিন্দা) কাছে ম্যাককিনলি পর্বত নামে পরিচিত যা পরবর্তিতে মার্কিন সরকার ডেনালি নামকরন করে। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ৬,০০০ মিটারেরও বেশি উঁচু।

১৯৫০ এবং ১৯৬৯ এর মধ্যে, সেখানকার একটি আবহাওয়া কেন্দ্রের তাপমাত্রা মাইনাস ৭৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল। কিন্তু বাতাসের তাপমাত্রা মাইনাস ৮৩.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। চূড়ার কাছাকাছি অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আবহাওয়া কেন্দ্র ২০০৩ সালে একটি তুষারপাতের সবচেয়ে ঠান্ডা তাপমাত্রা মাইনাস ৭৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছিল। এখানে বছরের নয় মাস বরফ উত্তর উপকূল ঢেকে রাখে।

ডেনালি। Image Source: worldwidewebtimes.com

ডেনালি ন্যাশনাল পার্ক গ্রীষ্মকাল ঠাণ্ডা, ভেজা এবং মেঘলা এবং শীতকাল দীর্ঘ, হিমায়িত, তুষারময় এবং আংশিক মেঘলা থাকে। পর্যটন স্কোরের উপর ভিত্তি করে, উষ্ণ-আবহাওয়া ক্রিয়াকলাপের জন্য ডেনালি ন্যাশনাল পার্ক পরিদর্শনের জন্য বছরের সেরা সময় হলো জুনের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত। ঠাণ্ডা ঋতু প্রায় ৪ মাস স্থায়ী হয়, ০২ নভেম্বর থেকে ০৯ মার্চ পর্যন্ত। ডেনালি ন্যাশনাল পার্কের বছরের শীতলতম মাস জানুয়ারি।

৩. ক্লিংক, গ্রিনল্যান্ড 

গ্রীনল্যান্ড আর্কটিক এবং সাবআর্কটিক জলবায়ু অঞ্চলে রয়েছে। এখানে বৃষ্টিপাত খুবই কম হয়, বছরে মাত্র ৫ ইঞ্চি। এখানে শুধুমাত্র দুটি ঋতু আছে: একটি দীর্ঘ শীত এবং একটি ছোট গ্রীষ্ম। গ্রীষ্মকাল শীতল বা ঠাণ্ডা, এবং শীতকালে ঠান্ডা থেকে তীব্র ঠান্ডা, সেই সাথে বাতাস এবং তুষারময়। আর্কটিক সার্কেলের শীতলতম স্থানের রেকর্ডটি ক্লিঙ্ক আবহাওয়া কেন্দ্রের দখলে।

কেন্দ্রীয় গ্রিনল্যান্ডে অবস্থিত, এটি ১৯৯১ সালের ডিসেম্বরে প্রায় -৬৯.৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল। এই ঠান্ডা তাপমাত্রা সত্ত্বেও, গ্রিনল্যান্ডের বেশিরভাগ বরফ দ্রুত গলে যাচ্ছে। আর্কটিক জলবায়ুর গ্রিনল্যান্ডে প্রায় ৮০% ভূমি একটি বরফের চাদর দ্বারা আবৃত যা ৩ কি.মি. পর্যন্ত পুরু। বরফমুক্ত ভূমি এলাকাগুলি ৫০-৩০০ কিমি প্রশস্ত উপকূলীয় স্ট্রিপের মধ্যে সীমাবদ্ধ।

ক্লিংক রিসার্চ স্টেশন। Image Source: worldwidewebtimes.com

সবচেয়ে দূরে দক্ষিণে এবং বরফের ধারের সবচেয়ে কাছের জলবায়ু হলো সাব-আর্কটিক যার গড় তাপমাত্রা জুলাই মাসে ১০ ডিগ্রি সেলসিয়াসের কম বা বেশি। দক্ষিণ-পশ্চিম গ্রিনল্যান্ডের জলবায়ু নিম্ন-আর্কটিক যেখানে ৫৫,০০০ জনসংখ্যার অধিকাংশই বাস করে। বরফের শীট গলে যাওয়া গ্রীনল্যান্ডের জলবায়ুর উপর বৈশ্বিক উষ্ণায়নের প্রভাব দেখায়। পরিবেশবাদীদের কাছে আরও উদ্বেগজনক হল পেরিফেরাল হিমবাহের গলে যাওয়া এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা দ্রুত বৃদ্ধি।

৪. ওয়িমায়াকন, সাইবেরিয়া, রাশিয়া 

ওয়িমায়াকন, রাশিয়ায় শীতকালীন তাপমাত্রা গড়ে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। প্রত্যন্ত গ্রামটিকে সাধারণত পৃথিবীর শীতলতম অধ্যুষিত এলাকা হিসাবে বিবেচনা করা হয়। ওয়িমায়াকন আঞ্চলিক রাজধানী ইয়াকুটস্ক থেকে দুই দিনের পথ, যেখানে বিশ্বের যেকোনো শহরের তুলনায় শীতের তাপমাত্রা সবচেয়ে কম।

১ হাজার জনেরও কম লোকের বাড়ি এটি দুটি উপত্যকার মধ্যে অবস্থিত, যা তাদের মধ্যে ঠান্ডা বাতাস আটকে রাখে ও পরিস্থিতিকে আরও তীব্র করে। ওয়িমায়াকন এর সর্বনিম্ন নথিভুক্ত তাপমাত্রা ছিল ১৯২৪ সালে মাইনাস ৭১.২ ডিগ্রি সেলসিয়াস। শীতকালে ওই এলাকায় বিমান চলাচল করতে পারে না।

ওয়িমায়াকন। Image Source: worldwidewebtimes.com

হিমায়িত জমির কারণে ওয়িমায়াকনে ফসল ফলানো যায় না। জনসংখ্যার বেশিরভাগ মাংসের উপর বেঁচে থাকে। ওয়িমায়াকনরা ঠান্ডা খাবার, হিমায়িত কাঁচা আর্কটিক মাছ, সাদা স্যামন, হোয়াইট ফিশ, হিমায়িত কাঁচা ঘোড়ার কলিজা পছন্দ করে, তবে এগুলোকে উপাদেয় বলে মনে করা হয়। শীতকালে তাপমাত্রা মাইনাস ৫৫ এর নিচে নেমে গেলে স্থানীয় স্কুলগুলি বন্ধ হয়ে যায়।

৫. স্ন্যাগ, ইউকোন টেরিটোরি, কানাডা 

স্ন্যাগ হলো একটি গ্রাম যা আলাস্কা হাইওয়ে থেকে ২৫ কিলোমিটার (১৬ মাইল) পূর্বে বিভার ক্রিক, ইউকন, কানাডা থেকে একটি ছোট, শুষ্ক-আবহাওয়ায় সাইডরোডে অবস্থিত। স্ন্যাগ গ্রামটি হোয়াইট নদীর একটি বাটি আকৃতির উপত্যকায় এবং স্নাগ ক্রিক এর উপনদীতে অবস্থিত। স্ন্যাগের একটি উপ-আর্কটিক জলবায়ু রয়েছে।

১৯৪৭ সালে উত্তর-পশ্চিম কানাডার ইউকনের ছোট গ্রাম স্নাগে প্রায় ১০ জন প্রথম জাতির লোকের বাড়ি ছিল। গ্রামটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জরুরী অবতরণ স্ট্রিপ হিসাবে এবং পরে আবহাওয়া স্টেশন হিসাবে ব্যবহার করা হয়েছিল, যেখানে তাপমাত্রা মাইনাস ৬২.৮ পর্যন্ত রেকর্ড করা হয়েছিল।

স্ন্যাগ। Image Source: worldwidewebtimes.com

গবেষকরা তাদের সরঞ্জামগুলি সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করার জন্য পুনরায় পরীক্ষা করার জন্য অনুরোধ করেছিলেন। স্নাগের উত্তর-পূর্বে ১৮০ কি.মি. (১১২ মাইল) দূরে আরেকটি শহর, ফোর্ট সেলকির্ক, মাইনাস ৬৫ ডিগ্রি সেলসিয়াস এর আরও কম তাপমাত্রা দাবি করেছে, কিন্তু দাবিটি নিশ্চিত করা যায়নি। স্নাগ এখন একটি পরিত্যক্ত গ্রাম।

 

 

 

Feature Image: Author 
Sources: 

01. Coldest Places on Earth. 
02. 5 of the Coldest Cities in the World. 
03. Coldest Cities in the World. 
04. What are the 10 Coldest Places on Earth. 
05. The 10 Coldest Places in the World.