ইউরোপের অপরূপ সুন্দর ১০টি গ্রাম

374
0

সিনেমা, নাটক, মুঠোফোনের স্ক্রিনে কিংবা ক্যালেন্ডারের পাতায় দেখা ইউরোপের দারুণ সব জায়গার ছবি দেখে জীবনে একবার হলেও ইউরোপ যাত্রার সুপ্ত বাসনা করেনি এমন মানুষের সংখ্যা খুব কমই রয়েছে। আর প্রতিটি ভ্রমণ পিপাসু মানুষের ঘুরে বেড়ানোর ইচ্ছার তালিকায় ইউরোপ ভ্রমণ তো থাকবেই। ইউরোপ হলো ইতিহাস, সংস্কৃতি, শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্য থেকে শুরু করে উৎসব মুখর শহর, মুখরোচক খাবার, মনোরম গ্রাম এবং ঐতিহাসিক স্থান সমৃদ্ধ একটি মহাদেশ।

ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে একেকজন ইউরোপের একেক প্রান্তের সৌন্দর্য উপভোগ করতে যায়। কেউ হয়তো ইউরোপের বহুল জনপ্রিয় স্থান কিংবা শহুরে জীবনের স্বাদ নিতে ছুটে আসে, কেউবা আসে ইউরোপের গ্রামাঞ্চলগুলোর নির্জনতার মধ্যে হারিয়ে যেতে।  

ইউরোপ বিশ্বের সবচেয়ে মনোরম গ্রামগুলির মধ্যে কয়েকটির আবাসস্থল। যারা ইউরোপের জনবহুল শহরের কোলাহল এড়িয়ে গ্রামের নির্জনতা আর দারুণ ল্যান্ডস্কেপ উপভোগ করতে আগ্রহী, তাদের জন্যে এই আয়োজনে রয়েছে ইউরোপের অপরূপ সুন্দর ১oটি গ্রামের সন্ধান।

গিটহর্ন, নেদারল্যান্ডস 

গিটহর্ন, নেদারল্যান্ডসের অন্যতম সবুজ গ্রামগুলোর মধ্যে একটি। মজার ব্যাপার হলো, এই গ্রামটিতে কোনো রাস্তা নেই। যেহেতু রাস্তা নেই, তাই এখানে কোন গাড়ির দেখাও মেলে না। রাস্তার পরিবর্তে এই গ্রামটিতে রয়েছে খাল। রাস্তাবিহীন ও গাড়িমুক্ত এই গ্রামটিতে ঘুরে বেড়ানোর জন্যে রয়েছে শুধু বাইসাইকেল এবং নৌকা।

নেদারল্যান্ডসের ভেনিস খ্যাত গিটহর্ন । Image Source: dutchcountryside.com

নেদারল্যান্ডসের ভেনিস নামে পরিচিত গ্রামটির ভূমিগুলোও ভেনিসের মতো প্রায় ১৫০টি সেতু দ্বারা সংযুক্ত। নেদারল্যান্ডসের ওভারিজসেল প্রদেশে অবস্থিত গিটহর্ন একটি শান্তিপূর্ণ ও অযাচিত শব্দমুক্ত গ্রাম। আর তাইতো এখানকার বৈদ্যুতিক নৌকাগুলিও চলাচল করে নিঃশব্দে।

ব্লেদ, স্লোভেনিয়া

ব্লেদ স্লোভেনিয়ার অন্যতম জনপ্রিয় একটি স্থান, যা উত্তর স্লোভেনিয়ার হিমবাহ হ্রদ ব্লেদের পাশে অবস্থিত। শীতকালে এই হ্রদটি বরফে পরিণত হয় এবং তখন তুষার দ্বারা আবৃত এর আশেপাশের বাড়িগুলোর জানালা ফাঁক দিয়ে বরফের উপর আগুনের শিখার প্রতিফলন পড়ে। আবার গ্রীষ্মকালে এই একই হ্রদটি পানি কেন্দ্রিক খেলার আয়োজন আর সবুজের দৃশ্যপট নিয়ে হাজির হয়। 

বলা হয়ে থাকে পান্না রঙের জল, গির্জা-বিন্দুযুক্ত দ্বীপ, জুলিয়ান আল্পসের মতো উঁচু পর্বত শ্রেণির দারুণ দৃশ্য এবং পাহাড়ের উপর অবস্থিত দ্বাদশ শতাব্দীর দুর্গের এই জায়গাটিতে ছবি তোলার দৃশ্য পটের অভাব নেই। ব্লেদ শহরের উপরে একটি প্রাচীরের উপর নির্মিত মধ্যযুগীয় সেই বিখ্যাত ব্লেড দুর্গটি থেকেও ব্লেড হ্রদটির সৌন্দর্য অবলোকন করা যায়। 

ব্লেদ হ্রদের পান্না রঙের জল। Image Source: Francisco Ghisletti on Unsplash

ব্লেদ এর আশেপাশের জায়গাগুলো খুবই মনোরম। মনে হয় যেন এখানকার মোমবাতি প্রজ্বলিত রেস্তোরাঁ এবং ঐতিহ্যবাহী কাঠের নৌকাগুলো কেবল দর্শনার্থীদের জন্য অপেক্ষা করছে। 

লাউটাব্রানেন, সুইজারল্যান্ড 

পাহাড়, লেক আর প্রাকৃতিক সৌন্দর্যের দেশ হিসেবে সুইজারল্যান্ড সব সময় ইউরোপ ভ্রমণ তালিকার শীর্ষ স্থানে থাকে। লাউটাব্রানেন এই সুইজারল্যান্ডেরই একটি পাহাড়ি ছোট গ্রাম। গ্রাম জুড়ে কেবল দেখা মেলে সুনিপুণ শৈলীতে নির্মিত কাঠের বাড়ি আর গির্জা।

লাউটারব্রানেনের চোখজুড়ানো প্রাকৃতিক পরিবেশ উপভোগ করতে করতে কখন যে সময় বয়ে যাবে তা টের পাওয়া মুশকিল। এখানে উঁচু পাথরের মুখ, পর্বতশৃঙ্গ, ফুলের তৃণভূমিসহ দেখা যাবে ইউরোপের সবচেয়ে দীর্ঘ মুক্ত-প্রবাহিত কয়েকটি জলপ্রপাত।

পাহাড়ি ছোট গ্রাম লাউটাব্রানেন। Image Source: Stephen Leonardi on Unsplash

মজার ঘটনা হলো, লেখক জে.আর.আর. টলকিন তার বিখ্যাত দ্য লর্ড অফ দ্য রিংস উপন্যাসে রিভেন্ডেলের কাল্পনিক উপত্যকার অনুপ্রেরণা হিসাবে এই লাউটাব্রানেনকে ব্যবহার করেছে।

হালস্ট্যাট, অস্ট্রিয়া 

নিঃসন্দেহে হালস্ট্যাট ইউরোপের সবচেয়ে সুন্দর গ্রামগুলোর মধ্যে একটি। এই সুন্দরের সত্যতা পাওয়া যায় যখন কেউ গ্রামগুলোর লেকের কাঁচের মতো স্বচ্ছ পানির মধ্য দিয়ে ফেরিতে চরে বেড়ায় আর সেই সাথে ডাচস্টাইন পর্বতমালা থেকে ভেসে আসা কুয়াশার চাদরে ঢেকে যেতে থাকে।  

ইউনেস্কো স্বীকৃত ঐতিহ্যবাহী এই গ্রামটির মধ্যে রয়েছে দ্বাদশ শতাব্দীর গির্জা, একটি জমজমাট বাজার চত্বর এবং চোখ জোড়ানো কিছু রেস্তোরাঁ। 

রূপকথার গল্পের গ্রাম হালস্ট্যাট । Image Source: getwallpapers.com

হাজার হাজার বছর আগের লবণ খনির ইতিহাস শহরটির স্থায়ী সমৃদ্ধিতে প্রভাব বিস্তার করেছে। হালস্ট্যাট সালজবার্গ থেকে মাত্র এক ঘণ্টা এবং ভিয়েনা থেকে তিন রেস্তোরাঁ ড্রাইভ করেই পৌঁছে যাওয়া যায়। 

অস্ট্রিয়ার বৃহত্তর আর জনবহুল পর্যটন শহরগুলি থেকে সহজেই এক দিনের মধ্যেই ঘুরে আসা যায় রূপকথার গল্পের গ্রাম হালস্ট্যাট।

প্রাইয়ানো, ইতালি 

প্রাইয়ানো আমালফি উপকূলে অবস্থিত ইতালির একটি জনপ্রিয় স্থান। চারিদিকে চমৎকার কিছু সমুদ্র সৈকত দিয়ে বেষ্টিত প্রাইয়ানোতে রয়েছে মেরিনা ডি প্রাইয়া এবং গ্যাভিটেলার মতো সুন্দর সৈকত।

সমুদ্র সৈকত দিয়ে বেষ্টিত প্রাইয়ানো । Image Source: Printerest

প্রাইয়ানোতে নান্দনিক কিছু গির্জা, টাওয়ার এবং ধর্মীয় ভাস্কর্যও রয়েছে। সান জেনারো চার্চ একটি উল্লেখযোগ্য স্থাপত্য যার মেঝের টাইলসে দেখতে পাওয়া যায় জটিল নকশা। প্রাইয়ানোর বেশিরভাগ প্রান্ত থেকে চার্চটির সিরামিক দিয়ে নির্মিত একটি গম্বুজের দেখা পাওয়া যায়। 

ডিনোন, বেলজিয়াম 

ব্রাসেলস থেকে প্রায় ৯০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত ডিনোন একটি ইতিহাস সমৃদ্ধ গ্রাম। ডিনোন নামটি এসেছে ক্যালটিক ডিভো-ন্যান্টো থেকে যার অর্থ ‘ঐশ্বরিক উপত্যকা’। এখানে রয়েছে হেজ মেজসহ ষোড়শ শতাব্দীর বেশ কিছু শক্তিশালী দুর্গ।  

বেলজিয়ামের ওয়ালোনিয়া অঞ্চলের মিউজ নদীর তীরে একটি পাহাড়ের মুখে অবস্থিত, এই ছোট গ্রামটিকে দূর থেকে দেখতে ঠিক যেন ডিজনি সিনেমার সেট মনে হয়।  

দুর্গের গ্রাম ডিনোন । Image Source: 1zoom.me

যখন কেউ নদী এবং উপত্যকা জুড়ে চমৎকার পুরানো দুর্গ এবং এর চারপাশের গ্রামটির দিকে তাকায় তখন ডিনোন নামকরণের পেছনের কারণ সহজেই খুঁজে পায়।

গ্যাসাডেলার, ফ্যারো আইল্যান্ড, ডেনমার্ক 

নির্জনতাকে সঙ্গী করে ছুটির কয়েকটা দিন যদি কেউ নিজের মতো একাকী কাটাতে চায়, তবে তার জন্যে গ্যাসাডেলার একটি আদর্শ জায়গা। ফ্যারো দ্বীপপুঞ্জের মাইকিনেস দ্বীপে অবস্থিত ছোট একটি গ্রাম গ্যাসাডেলার। উঁচু পাহাড়ের প্রান্তে অবস্থিত এবং মাইকিনেস দ্বীপপুঞ্জের শীর্ষ চূড়া দ্বারা বেষ্টিত গ্যাসাডেলার নিঃসন্দেহে পৃথিবীর সুন্দর গ্রামগুলির মধ্যে একটি। 

২০০৪ সালের আগে গ্রামটিতে সুড়ঙ্গ হওয়ার আগ পর্যন্ত এখানকার বাসিন্দারা বাড়ি যাওয়ার জন্য ২০০ মিটার উঁচু পর্বত অতিক্রম করতো। ৪.৯ কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গটি গ্রামে প্রবেশ করার পথ সহজ করার সাথে সাথে পর্যটনের দুয়ারও খুলে দেয়। দুর্গমতার কারণে গ্রামটির জনসংখ্যা মাত্র ১৮ জন। মাছ ধরার উপর গ্যাসাডেলারের বাসিন্দাদের জীবিকা নির্ভরশীল। 

সমুদ্রের তীরে অবস্থিত ডেনমার্কের নির্জন গ্রাম গ্যাসাডেলার । Image Source: Rav on Pixabay

সমুদ্রের তীরে অবস্থিত গ্রামটির শ্বাসরুদ্ধকর বসতি স্থাপনের দৃশ্যপট এখানকার দুর্গমতাকে ছাপিয়ে যায়। তাই তো পর্যটকরা পাহাড়-সমুদ্রের মিতালিতে সৃষ্টি হওয়া নির্জনতা উপভোগ করতে ছুটে আসে গ্যাসাডেলারে।

চেস্কি ক্রুমলভ, চেক প্রজাতন্ত্র 

ইউরোপ ভ্রমণের তালিকায় প্রাগের নাম বেশিরভাগ ভ্রমণকারীর তালিকায় থাকে। তবে অনেকেই প্রাগের সৌন্দর্য উপভোগ করতে চাইলেও এই শহরের ভিড়কে অপছন্দ করে। প্রাগের ভিড় এড়িয়ে এরূপ ভ্রমণকারীরা প্রাগের অনুরূপ সৌন্দর্য অবলোকনে চলে যেতে পারে চেস্কি ক্রুমলভ।

চেক প্রজাতন্ত্রের দক্ষিণ বোহেমিয়ান অঞ্চলের চেস্কি ক্রুমলভ একটি ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং চেস্কি ক্রুমলভ দুর্গের আবাসস্থল। ১৯৮২ সালে জাতীয় স্মৃতিস্তম্ভ হিসাবে স্বীকৃতিপ্রাপ্ত ছোট এই গ্রামটি চেক স্থাপত্য এবং ঐতিহ্যের জন্যে সেরা স্থানগুলোর মধ্যে একটি। 

মিনি প্রাগ হিসেবে খ্যাত চেস্কি ক্রুমলভ। Image Source: freepik.com

সারি সারি লাল দালানের ছাদের বাড়ি, মনোরম ঝর্না, প্লাজাসহ এখানে দেখা মিলবে ভাল্টাভা নদীর তীরে দাঁড়িয়ে থাকা একটি গথিক দুর্গ। উৎসব মুখর এই জায়গাটিতে সারাবছর জুড়ে ঐতিহ্যবাহী উৎসবসহ নানা ধরনের উৎসবের আয়োজন করা হয়।

গ্রীষ্মের ছুটি কাটানোর জন্যে এটি একটি দুর্দান্ত জায়গা। প্রাগের অনুরূপ ভেবে ভিড়বিহীন এই চেস্কি ক্রুমলভ হেঁটে হেঁটে ঘুরে দেখতে ৩০ মিনিটেরও কম সময় লাগবে।

ফ্ল্যাম, নরওয়ে 

নরওয়ের ফ্ল্যাম, পশ্চিম নরওয়ের, অরল্যান্ডসফোরডের অভ্যন্তরীণ তীরে ছোট এই গ্রামটি অবস্থিত। নিঃসন্দেহে ইউরোপের সবচেয়ে সুন্দর যাত্রীবাহী বন্দরগুলির মধ্যে ফ্ল্যাম একটি। ছোট্ট গ্রামটি প্রতিনিয়ত যেন পশ্চিম নরওয়ের বিশাল সোনেফজর্ডের মধ্য দিয়ে বয়ে যাওয়া জাহাজগুলিকে স্বাগত জানায়।

গাঢ় সবুজ পাহাড় দ্বারা বেষ্টিত গ্রামটি তার রঙিন বাড়িগুলোর সাথে জড়িয়ে রয়েছে পরম মমতায়। শীত এবং গ্রীষ্ম-উভয় ঋতুতেই ফ্ল্যামের মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্যের দেখা পাওয়া যায়।

গাঢ় সবুজ পাহাড়ে ঘেরা ফ্ল্যাম Image Source: ontheluce.com

এটি বিশ্বের সবচেয়ে খাড়া রেলপথ ফ্ল্যামসবানা আবাসনের জন্য সর্বাধিক পরিচিত। ফ্ল্যাম ট্রেনে উঠে উপভোগ করা যায় জলপ্রপাত এবং চলে যাওয়া যাবে তুষারে আবৃত চূড়াগুলি অতিক্রম করে মিরদাল পর্বতের শীর্ষে। এছাড়া পাহাড় চড়তে পছন্দ করা মানুষের জন্যে ফ্ল্যামে রয়েছে দুর্দান্ত কিছু পাহাড়ি পথ।

এমদিনা, মাল্টা 

আধুনিক মাল্টা থেকে একদমই ভিন্ন হলো এই এমদিনা গ্রাম। রহস্যময় সোনালি পাথরের মধ্যযুগীয় আরব শৈলীর প্রাচীরযুক্ত এমদিনা যেন পাহাড়ের চূড়ায় মুকুট পড়ে বসে আছে। মাত্র ২৪৩ জন বসতি নিয়ে গড়ে উঠা এই এমদিনা মাল্টার নীরব শহর হিসেবে খ্যাত।

এমদিনার লুকায়িত অলিগলিগুলিতেও চমৎকার স্থাপত্যের দেখা পাওয়া যায়। কিছুটা পপ সংস্কৃতির সুনামও অর্জন করেছে এমদিনা। এখানেই জনপ্রিয় সিরিজ গেম অফ থ্রোনসের প্রথম সিজনের কিংস ল্যান্ডিংয়ের প্রবেশদ্বারের চিত্রগ্রহণের কাজ করা হয়।

মধ্যযুগীয় স্থ্যাপত্যে ভরপুর মাল্টার এমদিনা Image Source: huffpost.com

ইউরোপের সৌন্দর্য উপভোগ করতে আসা অনেক ভ্রমণকারী ইউরোপের ছোট ছোট গ্রাম এগুলোকে উপেক্ষা করে। কেননা ইউরোপ ভ্রমণের কথা আসলেই রোম, প্যারিসসহ বড় শহরগুলো সমস্ত মনোযোগ আকর্ষণ কেড়ে নেয়। 

তবে কেউ যদি কোলাহল শূন্য পরিবেশের সাথে ইউরোপের চোখ জুড়ানো সৌন্দর্য উপভোগ করতে চায়, তাহলে ঘুরে আসতে পারে ইউরোপের এই অপরূপ দশটি গ্রামে।

 

 

Feature Image: Nextvoyage on Pexels 
References:

01. Europe's 7 most beautiful villages | CNN. 
02. Top 10 Most Beautiful Villages In Europe - The Mysterious World. 
03. 20 of the best villages in Europe (stunningplaces.net)04. The Most Beautiful Small Towns in Europe | Condé Nast Traveler (cntraveler.com).