দৈনন্দিন অভ্যাস যা আপনার মানসিক স্বাস্থ্য উন্নত করবে

519
0
Life hack

আমাদের মানসিক স্বাস্থ্য আমাদের সামাজিক এবং মানসিক সুস্থতা সহ আমরা যা কিছু করি তার ভিত্তি। এটি আমাদের জীবনের প্রতিটি দিককে প্রভাবিত করে। আপনার মানসিক স্বাস্থ্যের মূল্যায়ন  আপনাকে অন্যদের সাথে গভীরভাবে সংযোগ করতে, উদ্বেগ কমাতে এবং আপনার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। এই সহজ দৈনন্দিন অভ্যাস দিয়ে আপনার জীবন শুরু করুন।

এছাড়াও, কীভাবে ওষুধ ছাড়াই স্বাভাবিকভাবে উদ্বেগ থেকে মুক্তি পাওয়া যায় এবং থেরাপি ছাড়াই আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য টিপস রয়েছে এখানে।

উন্নত মানসিক স্বাস্থ্যের জন্য সহজ মানসিক স্বাস্থ্য অভ্যাস শুরু করুন।

workplace testing

১. শিথিলতাকে একটি রুটিন করুন

জীবনে খুব কম জিনিসই প্রতিশ্রুতিবদ্ধ। মানসিক চাপের সময় দুর্ভাগ্যবশত তাদের মধ্যে একটি। এমন সময় আসবে যখন আপনি অভিভূত বা মানসিক চাপ অনুভব করবেন। আপনার দৈনন্দিন রুটিনে শিথিলকরণ কৌশলগুলি প্রয়োগ করা আপনাকে স্ট্রেস পরিচালনা করতে সহায়তা করতে পারে।

ধ্যান শিথিল করা একটি জনপ্রিয় উপায় কারণ এটি শান্ত অবস্থায় পৌঁছাতে, চাপ কমাতে এবং আপনার মেজাজ ঠিক করতে সাহায্য করতে পারে। গভীর শ্বাস নেওয়া, পড়া বা স্নান করাও জনপ্রিয় শিথিলকরণ কৌশল। আপনি যেভাবে শিথিল করতে চান তা কোন ব্যাপার না, শুধু এটি একটি অভ্যাস করুন।

helpguide.org

২.সামাজিক মিথস্ক্রিয়াকে মূল্য দিন

অন্যদের সাথে আমাদের সময় ভাগ করে নেওয়া কখনও কখনও আমাদের মেজাজ ঠিক করতে  বা জিনিসগুলির প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার জন্য প্রয়োজন। বন্ধুবান্ধব এবং পরিবারের জন্য সময় দেওয়ার মাধ্যমে, আপনি একাকীত্বের অনুভূতি হ্রাস করবেন এবং আপনার নখদর্পণে একটি মানসিক সমর্থন ব্যবস্থা নিশ্চিত করবেন। যদি আপনি নিয়মিতভাবে ব্যক্তিগতভাবে দেখা করতে না পারেন, তাহলে টেক্সট বার্তা এবং জুম কলগুলি আসলে একে অপরকে না দেখে অন্যদের সাথে সংযোগ করার অর্থপূর্ণ উপায়।

সামাজিক মিথস্ক্রিয়াকে মূল্যায়ন করার আরেকটি দিক হল আপনি কখন যথেষ্ট পরিমাণে সময় পেয়েছেন তা জানা। সীমানা মানসিক স্বাস্থ্যের একটি অপরিহার্য অংশ যা আপনাকে নিজেকে অনেক দূরে ঠেলে দিতে সাহায্য করে। না বলার ক্ষমতা অনুভব করুন বা আপনার শরীর যখন আপনাকে বলে তখন পরিকল্পনাগুলি ঘুরিয়ে নিন।

ehealth

৩.আপনার শারীরিক স্বাস্থ্যের যত্ন নিন

মানসিক স্বাস্থ্য সরাসরি শারীরিক স্বাস্থ্যের সাথে জড়িত। একটিকে ছাড়া অন্যটি উন্নতি করতে পারে না। শারীরিক স্বাস্থ্যের  জন্য লক্ষ্য করা তিনটি প্রধান ক্ষেত্র হল ঘুম, পুষ্টি এবং ব্যায়াম।

ঘুম:

আপনার মানসিক স্বাস্থ্যের অবস্থা আপনার ঘুমের দ্বারা প্রভাবিত হয়। আপনি যদি পর্যাপ্ত ঘুম না পান তবে আপনার মস্তিষ্কের বিশ্রাম এবং পুনরুদ্ধার করার সুযোগ নেই। ঘুমের বঞ্চনা আপনার আবেগকে নিয়ন্ত্রণ করা এবং চাপের সাথে মোকাবিলা করা কঠিন করে তোলে, যা বিদ্যমান মানসিক অসুস্থতার লক্ষণগুলিকে বাড়িয়ে তুলতে পারে। আপনার ঘুমকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে ইচ্ছাকৃত হওয়া আপনার মানসিক স্বাস্থ্যকে মূল্য দেওয়ার একটি সহজ উপায়।

মস্তিষ্কের কার্যকারিতা এবং মেজাজ স্থিতিশীলতার জন্য একটি ভাল রাতের ঘুম অপরিহার্য। ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশন অনুসারে, প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে ৭ থেকে ৯ ঘন্টা ঘুমের প্রয়োজন। আমরা বুঝতে পারি যে এটি প্রতি রাতে সম্ভব নাও হতে পারে, তবে আপনার মস্তিষ্ককে বিশ্রাম দিতে এবং পরের দিনের জন্য পুনরায় চার্জ করার জন্য পর্যাপ্ত সময় দিয়ে যতটা সম্ভব একটি স্বাস্থ্যকর ঘুমের সময়সূচী অনুসরণ করার চেষ্টা করা উচিত।

আপনার যদি সাধারণত ঘুমাতে সমস্যা হয়, তবে ঘুমানোর এক ঘন্টা আগে আপনার স্ক্রিন টাইম কমিয়ে ফেলতে ভুলবেন না যাতে আপনি আপনার মস্তিষ্ককে ধীরে ধীরে রাতের জন্য শক্তি দিতে পারেন। শোবার সময় ধ্যান এবং জার্নালিং আপনাকে ঘুমানোর আগে শিথিল করতে এবং শান্ত হতে সাহায্য করতে পারে।

helpguide.org

খাদ্য এবং হাইড্রেশন:

আপনার শরীরকে কাজ করার জন্য প্রয়োজনীয় পুষ্টি এবং হাইড্রেশন দেওয়া মানসিক স্বাস্থ্যের আরেকটি অপরিহার্য অংশ। সুষম খাবার খাওয়ার পাশাপাশি, আপনার খাদ্যতালিকায় এমন খাবার যোগ করার চেষ্টা করুন যা সুখ বাড়ায়। এবং আপনি পর্যাপ্ত পানি পান নিশ্চিত করুন; হাইড্রেশন উদ্বেগ এবং বিষণ্নতার ঝুঁকি হ্রাসের সাথে যুক্ত।

Top view composition of various Asian food in bowls, free space for text

ব্যায়াম:

সক্রিয় থাকা হল আপনার মেজাজ ঠিক রাখা এবং আপনাকে ভালো বোধ করানোর আরেকটি উপায়। আপনার রুটিনে ব্যায়াম যোগ করা আপনাকে অন্যদের সাথে বন্ধন, উদ্বেগ কমাতে এবং আপনার আত্মবিশ্বাস বাড়াতে সুযোগ দেয়। এটা ভারী উত্তোলন বা তীব্র ওয়ার্কআউটহতে হবে না; নিয়মিত হাঁটা বা সাইকেল চালানো আপনার মানসিক স্বাস্থ্যকেও সুস্থ রাখতে পারে।

cleveland clinic health essentials

৪.আপনার সামাজিক মিডিয়া গ্রহণ নিরীক্ষণ

আমাদের ফোন আমাদের লাইফলাইন. বেশিরভাগ সময়, তারা আমাদের পাশে থাকে, কল, টেক্সট এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের বাইরের বিশ্বের সাথে সংযুক্ত রাখে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে স্ক্রোল করার সময় কাটানো, পারফেকশনের লোকেদের পোস্টের স্ন্যাপশটের সাথে নিজেদের তুলনা করে, আমাদের আত্ম-দর্শনকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে। ক্রমাগত সামাজিক মিডিয়া ব্যবহার খারাপ হওয়া উদ্বেগ এবং বিষণ্নতার লক্ষণ, অপর্যাপ্ততার অনুভূতি এবং অস্বাস্থ্যকর ঘুমের অভ্যাসের সাথে যুক্ত হয়েছে।

আপনি এমনভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন যা আপনার মানসিক স্বাস্থ্যকে নষ্ট করে না। সোশ্যাল মিডিয়া আপনার জন্য কাজ করতে এই কৌশলগুলি ব্যবহার করুন: আপনি সোশ্যাল মিডিয়াতে কতক্ষণ ব্যয় করতে পারেন তার একটি সীমা রাখুন। সোশ্যাল মিডিয়া দিয়ে আপনার দিন শুরু বা শেষ করবেন না। আপনি যে সময় সোশ্যাল মিডিয়াতে ব্যয় করতেন তা এমন কিছু করার জন্য ব্যবহার করুন যা আপনাকে আনন্দ বা শিথিল করে।

search engine journal

আপনার অনুভূতি  আবেগ এবং চিন্তাভাবনার মাধ্যমে কাজ করে মানসিক স্বাস্থ্যের ব্যাধিগুলি মোকাবেলা করার জন্য জার্নালিং একটি শক্তিশালী হাতিয়ার। ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ১৫ মিনিটের জন্য জার্নালিং উল্লেখযোগ্যভাবে চাপ এবং উদ্বেগের অনুভূতি হ্রাস করে। অন্যান্য গবেষণা এটিকে PTSD উপসর্গ বা বিষণ্নতার মাধ্যমে কাজ করতে সাহায্য করার সাথে যুক্ত করেছে। জার্নাল করার কোন সঠিক বা ভুল উপায় নেই।

অনেক মানুষ দৈনিক পত্রিকা. অন্যরা তখনই জার্নাল করতে পারে যখন স্ট্রেস থাকে বা কোনো কিছুর মাধ্যমে কাজ করার প্রয়োজন হয়। আপনি এটি যেভাবেই ব্যবহার করুন না কেন, জার্নালিং এমন একটি উপায় যা আপনি সারা বছর ধরে আপনার অগ্রগতি  বৃদ্ধি করতে পারেন।

search engine journal

৫.নিজেকে হাসাতে হবে

কখনও কখনও, হাসি সেরা ওষুধ। যখন আপনি টেনশনে ভুগছেন বা খারাপ বোধ করছেন, তখন এমন কিছু করুন যা আপনাকে উদ্বেগ এবং চাপ কমাতে হাসতে সাহায্য করবে। আপনার মেজাজ ঠিক রাখতে আপনার প্রিয় টিভি শো বা সিনেমা দেখুন। অথবা নিজের মধ্যে উৎস খুঁজুন। আপনি যখন গোসল করছেন তখন গান করুন বা আপনার ঘর পরিষ্কার করার সময় নাচুন। নাচ শরীরে স্ট্রেস হরমোন কর্টিসল কমায়।

আপনার মানসিক স্বাস্থ্যের উন্নতি একটি যাত্রা; এটা রাতারাতি ঘটবে না। ইচ্ছাকৃতভাবে আপনার রুটিনে অভ্যাস যোগ করে আপনি আপনার সুস্থতার জন্য স্থায়ী পরিবর্তন করতে পারেন।

এই নিবন্ধে থাকা তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে এবং স্বাস্থ্য বা চিকিৎসা পরামর্শের উদ্দেশ্যে নয়। একটি চিকিৎসা অবস্থা বা স্বাস্থ্যের উদ্দেশ্য সম্পর্কে আপনার যে কোন প্রশ্ন থাকতে পারে সে সম্পর্কে সর্বদা একজন চিকিৎসক বা অন্যান্য যোগ্য স্বাস্থ্য প্রদানকারীর সাথে পরামর্শ করুন।

মানসিক স্বাস্থ্য আমাদের সামগ্রিক স্বাস্থ্য এবং জীবনের মানের একটি অপরিহার্য উপাদান। ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ (এনআইএমএইচ) অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে প্রায় একজন মানসিক অসুস্থতায় ভোগে । দুর্ভাগ্যবশত, অনেকে  মানসিক স্বাস্থ্যের গুরুত্বকে উপেক্ষা করে বা কেবল স্ব-যত্নের জন্য সময় নেয় না।

যদিও প্রতিটি মানসিক স্বাস্থ্যের অবস্থা প্রতিটি ব্যক্তির জন্য স্বতন্ত্র এবং বিভিন্ন ধরণের চিকিৎসার প্রয়োজন হতে পারে।

bloody disguisting

Feature image: Life hack

References:

  1. https://www.ehealthinsurance.com/medicare/blog/health/daily-habits-improve-mental-health/
  2. https://www.cnet.com/health/mental/7-daily-habits-thatll-improve-your-mental-health-in-2023/
  3. https://www.healthline.com/health/mental-health/habits-to-improve-mental-health